Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৭১৩ রানে ইনিংস ঘোষণা শ্রীলঙ্কার


৩ ফেব্রুয়ারি ২০১৮ ০৯:৪২

সারাবাংলা ডেস্ক

 

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে চতুর্থ দিনের ব্যাটিং শেষ করলো শ্রীলঙ্কা। বাংলাদেশের করা ৫১৩ রানের জবাবে প্রথম ইনিংসে তৃতীয় দিন শেষে সফরকারী শ্রীলঙ্কা ৩ উইকেট হারিয়ে তুলেছিল ৫০৪ রান। চতুর্থ দিনের ব্যাটিংয়ে নেমে ৭১৩ রানে ৯ উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা।

দ্বিতীয় দিনে বাংলাদেশের করা ৫১৩ রানের জবাবে নিজেদের প্রথম ইনিংসে সফরকারী শ্রীলঙ্কা ১ উইকেট হারিয়ে তুলেছে ১৮৭ রান। দ্বিতীয় দিন শেষে বাংলাদেশ এগিয়ে ছিল ৩২৬ রানে। লঙ্কান ইনিংসের ওপেনিংয়ে নামেন দিমুথ করুনারত্নে এবং কুশল মেন্ডিস। ইনিংসের তৃতীয় ওভারেই মিরাজ ফিরিয়ে দেন করুনারত্নেকে। দলীয় কোনো রান না হতেই প্রথম ধাক্কা খায় লঙ্কানরা।

এরপরই ঘুরে দাঁড়িয়ে কুশল মেন্ডিস ৮৩ এবং ধনাঞ্জয়া ডি সিলভা ১০৪ রানে অপরাজিত থাকেন। রান না নিয়ে করুনারত্নে ফিরে গেলেও মাঠে থেকে কুশল আর ধনাঞ্জয়ার মিলে করেন ৩০৮ রান। দুজনের জুটি ভেঙে দেন মোস্তাফিজ। কাটার মাষ্টারের বলে ব্যক্তিগত ১৭৩ রানে লিটনের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ধনাঞ্জয়া। দলীয় ৪১৫ রানে ব্যক্তিগত ১৯৬ রানে ফিরে যায় কুশল মেন্ডিস। তাইজুল ইসলামের বলে মুশফিকুর রহিমের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। দিনের বাকিসময় কাটিয়ে দেন চান্ডিমাল আর রোশেন, দু’জন ৮৯ রান যোগ করে দিনশেষ করেন।

চতুর্থ দিনে ব্যাটিংয়ে নেমে চান্ডিমাল আর রোশেন মিলে আরো ৪৬ রান যোগ করলে দলীয় ৫৫০ রানে ব্যক্তিগত ১০৯ রান করে মিরাজের বলে আউট সাজঘরে ফিরে যান রোশেন। অবশ্য বিদায় আগেই নিজের প্রথম টেস্ট সেঞ্চুরিটা তুলে নেন তিনি। দলীয় ৬১৩ রানে বোল্ড করে চান্ডিমালকে ফেরান তাইজুল। সাজঘরে ফেরার আগে ৮৭ রান করেন লঙ্কান অধিনায়ক। এরপর দলীয় ৬৬৩ রানে ব্যক্তিগত ৬২ রান করে মিরাজের বলে বিদায় নেন ডিকভেলা। সানজামুলের বলে এলবিতে দলীয় ৬৮৭ রানে ব্যক্তিগত ৩২ রান নিয়ে আউট হন দিলরুয়ান পেরেরা। এরপরই ৯ রান করা লাকমলকে বোল্ড করে সাজঘরে ফেরান তাইজুল।দলের নবম উইকেটও তুলে নেন তাইজুল। রঙ্গনা হেরাথকে ২৪ রানে এলবিতে সাজঘরে ফেরান তিনি। নবম উইকেট পতনের পর ৭১৩ রানেই ইনিংস ঘোষণা করে লঙ্কানরা।

এর আগে প্রথম দিনের ৪ উইকেটে ৩৭৪ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে স্বাগতিকরা। দিনের প্রথম সেশন শেষে বাংলাদেশ ৭ উইকেট হারিয়ে তোলে ৪৬৭ রান। এই সেশনে ২৮ ওভারে ৯৩ রান তোলে বাংলাদেশ, হারায় ৩ উইকেট। দ্বিতীয় দিনের দ্বিতীয় সেশনে অলআউট হওয়ার আগে বাংলাদেশ তোলে ১২৯.৫ ওভার থেকে ৫১৩ রান। ৮৩ রানে অপরাজিত থাকেন প্রথমবার টেস্টে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া মাহমুদউল্লাহ রিয়াদ।

 

সারাবাংলায় দেখুন বাংলাদেশ-শ্রীলঙ্কা টেস্ট ম্যাচ

 

প্রথম দিন ব্যাট করতে নেমে প্রথম সেশনে তামিম-ইমরুল ফিরে গেলেও দ্বিতীয় সেশনে দুর্দান্ত খেলেছেন মুমিনুল-মুশফিক। ক্যারিয়ারের পঞ্চম টেস্ট শতকের দেখা মেলে মুমিনুলের। ১২০ রানের মাথায় তামিম-ইমরুল ফিরে গেলেও মুশফিক-মুমিনুল মিলে টেস্টে বাংলাদেশের তৃতীয় উইকেট জুটিতে গড়েছেন সর্বোচ্চ রানের রেকর্ড (২৩৬)।

৫৩ বলে ৫২ রান করে ফিরে যান তামিম। দলীয় ৭২ রানের মাথায় প্রথম উইকেট হারায় বাংলাদেশ। এরপর মুমিনুল আর ইমরুল রানের চাকাটা অবশ্য স্লথ হতে দেননি। ব্যক্তিগত ৪০ রানে ফিরে যান ইমরুল। বাংলাদেশ ১২০ রানের মাথায় হারায় দ্বিতীয় উইকেট। এরপরই মুশফিক-মুমিনুলের জুটি, যা বাংলাদেশের তৃতীয় উইকেট জুটিতে সর্বোচ্চ। ওয়ানডে স্টাইলে খেলে ক্যারিয়ারের পঞ্চম শতক তুলে নেন মুমিনুল। দলীয় ৩৫৬ রানের মাথায় ব্যক্তিগত ৯২ রানে আউট হন মুশফিক। পরের বলেই লিটন দাস বোল্ড হয়ে সাজঘরে ফেরেন শূন্য হাতে। দিনশেষে মুমিনুল হক ২০৩ বল খেলে ১৬ চার ও ১ ছক্কায় ১৭৫ রানে অপরাজিত থাকেন। তার সাথে মাহমুদউল্লাহ থাকেন ৯ রানে।

দ্বিতীয় দিন মুমিনুল-মাহমুদউল্লাহ অপরাজিত থেকে ব্যাটিংয়ে নামেন। তবে, উইকেটে থিতু হওয়ার আগেই মুমিনুল নিজের রান আর মাত্র ১ যোগ করেই ফেরেন। দলীয় ৩৭৬ রানের মাথায় বাংলাদেশ পঞ্চম উইকেট হারায়। এরপর ব্যক্তিগত ৮ রান করে ফেরেন মোসাদ্দেক হোসেন। দু’জনকেই ফেরান রঙ্গনা হেরাথ। দলীয় ৩৯০ রানের মাথায় ষষ্ঠ উইকেট হারায় বাংলাদেশ। মিরাজ রান আউট হওয়ার আগে ১৯ বলে করেন ২০ রান। দলীয় ৪১৭ রানের মাথায় স্বাগতিকরা সপ্তম উইকেট হারায়।

দ্বিতীয় সেশনের শুরুতেই বিদায় নেন অভিষিক্ত সানজামুল। ব্যক্তিগত ২৪ রান করে স্ট্যাম্পিং হন তিনি। দলীয় ৪৭৫ রানের মাথায় অষ্টম উইকেট হারায় বাংলাদেশ। ব্যক্তিগত ১ রান করে দ্রুতই ফেরেন তাইজুল। অধিনায়ক মাহমুদউল্লাহ ১৩৪ বলে ৭টি চার আর দুটি ছক্কায় ৮৩ রানে অপরাজিত থাকেন। মোস্তাফিজ ৮ রানে শেষ ব্যাটসম্যান হয়ে ফেরেন। শ্রীলঙ্কার রঙ্গনা হেরাথ তিনটি, সান্দাকান দুটি, লাকমল তিনটি আর পেরেরা একটি করে উইকেট পান।

 

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, ইমরুল কায়েস, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ (অধিনায়ক), লিটন দাস, মোসাদ্দেক হোসেন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, সানজামুল ইসলাম, মোস্তাফিজুর রহমান।

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুনারত্নে, ধনঞ্জয়া ডি সিলভা, কুশল মেন্ডিস, দীনেশ চান্ডিমাল (অধিনায়ক), নিরোশান ডিকভেলা, রোশেন সিলভা, দিলরুয়ান পেরেরা, রঙ্গনা হেরাথ, সুরঙ্গা লাকমল, লাকসান সান্দাকান, লাহিরু কুমারা।

 

সারাবাংলা/এসএন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর