Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আসরের দ্বিতীয় জয় পেল দক্ষিণ আফ্রিকা


২৮ জুন ২০১৯ ২২:৪০

বিশ্বকাপের পরের রাউন্ডে যাওয়ার স্বপ্ন শেষ হয়ে গেলেও সম্মান বাঁচানোর লড়াইয়ে নেমেছিল দক্ষিণ আফ্রিকা। চলতি বিশ্বকাপের ৩৫তম ম্যাচে প্রোটিয়াদের প্রতিপক্ষ ছিল সেমি ফাইনালের আশা বাঁচিয়ে রাখা শ্রীলঙ্কা। লঙ্কানদের ৯ উইকেটে হারিয়ে আসরের দ্বিতীয় জয়টি তুলে নিল ফাফ ডু প্লেসিসের দলটি। বল বাকি ছিল আরও ৭৬টি।

রিভারসাইড কাউন্টি গ্রাউন্ডে শুক্রবার (২৮ জুন) টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন প্রোটিয়া দলপতি ফাফ ডু প্লেসিস। ৪৯.৩ ওভারে লঙ্কানরা সব উইকেট হারিয়ে তোলে ২০৩ রান। জবাবে, ৩৭.২ ওভারে এক উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে প্রোটিয়ারা। ম্যাচ সেরা হয়েছেন প্রোটিয়া পেসার ডোয়াইন প্রিটোরিয়াস।

বিজ্ঞাপন

সাত ম্যাচ খেলা শ্রীলঙ্কা ৬ পয়েন্ট নিয়ে আছে টেবিলের সাতে আর আট ম্যাচ খেলে দ্বিতীয় জয় পাওয়া প্রোটিয়ারা ৫ পয়েন্ট নিয়ে ওঠে গেল আট নম্বরে। ৭ ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে নয়ে নেমে গেল ওয়েস্ট ইন্ডিজ। নিজেদের খেলার ৭ ম্যাচের কোনোটিতেই না জেতা আফগানিস্তান টেবিলের তলানিতে। আফগানরা সবার আগে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে। এরপর দক্ষিণ আফ্রিকা আর সবশেষ ওয়েস্ট ইন্ডিজ আসর থেকে বিদায় নিয়েছে।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের প্রথম বলেই দ্বিতীয় স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন লঙ্কান দলপতি দিমুথ করুনারত্নে। আরেক ওপেনার কুশল পেরেরা ৩৪ বলে করেন ৩০ রান। তিন নম্বরে নামা আভিস্কা ভার্দান্দো ৩০, কুশল মেন্ডিস ২৩, অ্যাঞ্জেলো ম্যাথিউস ১১, ধনাঞ্জয়া ডি সিলভা ২৪, জীবন মেন্ডিস ১৮, থিসারা পেরেরা ২১, ইসুরু উদানা ১৭ রান করেন।

প্রোটিয়াদের হয়ে ১০ ওভারে ২৫ রান খরচায় তিনটি উইকেট তুলে নেন ডোয়াইন প্রিটোরিয়াস। স্পিনার ইমরান তাহির ১০ ওভারে ৩৬ রান দিয়ে কোনো উইকেট পাননি। কেগিসো রাবাদা ১০ ওভারে ৩৬ রান দিয়ে নেন দুটি উইকেট। আন্দেইল ফেলুকাওয়ো ৮ ওভারে ৩৮ রান দিয়ে নেন একটি উইকেট। জেপি ডুমিনি ২ ওভারে ১৫ রান খরচায় উইকেট পাননি। ক্রিস মরিস ৯.৩ ওভারে ৪৬ রান দিয়ে নেন তিনটি উইকেট।

বিজ্ঞাপন

২০৪ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক দলীয় ৩১ রানের মাথায় বিদায় নেন। লাসিথ মালিঙ্গার বলে বোল্ড হওয়ার আগে ডি কক করেন ১৫ রান। এরপর জুটি গড়েন আরেক ওপেনার হাশিম আমলা এবং ফাফ ডু প্লেসিস। এই জুটিতে আসে অবিচ্ছিন্ন ১৭৫ রান। ওয়ানডে ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরির পথে থাকা ডু প্লেসিস ১০৩ বলে ১০টি চার আর একটি ছক্কায় করেন অপরাজিত ৯৬ রান। আর হাশিম আমলা ১০৫ বলে ৫টি চারের সাহায্যে করেন অপরাজিত ৮০ রান।

এই ম্যাচের আগে এবারের বিশ্বকাপে লঙ্কানদের খেলা ছয় ম্যাচের দু’টিই ভেসে গেছে বৃষ্টিতে। প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের হার, এরপরে আফগানদের বিপক্ষে বৃষ্টি আইনে ৩৪ রানের জয়। এরপর বাকি দুই ম্যাচ পরিত্যক্ত। অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরেছে ৮৭ রানের বড় ব্যবধানে। তবে, শক্তিশালী ইংলিশদের হারিয়েছে ২০ রানের ব্যবধানে।

আর মুদ্রার যেন বিপরীত দিকটা দেখছে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপে এখন পর্যন্ত খেলা সাত ম্যাচে জয় মাত্র একটিতে। সেটিও নিজেদের থেকে অপেক্ষাকৃত দুর্বল আফগানিস্তানের বিপক্ষে। ইংল্যান্ড, বাংলাদেশ আর ভারতের কাছে পরাজয়। আর উইন্ডিজের সাথে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়েছিল। এছাড়াও হেরেছে নিউজিল্যান্ড এবং পাকিস্তানের বিপক্ষের ম্যাচ দুটিও।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

** টস জিতে ফিল্ডিংয়ে দক্ষিণ আফ্রিকা
** ইনিংসের প্রথম বলে উইকেট হারানোর চতুর্থ ঘটনা
** টিকে থাকার লড়াইয়ে লঙ্কানদের পুঁজি ২০৩

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ গাজী টিভি দক্ষিণ আফ্রিকা র‌্যাবিটহোল শ্রীলঙ্কা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর