Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মেন ইন ব্লু’রা এবার ‘মেন ইন অরেঞ্জ’


২৯ জুন ২০১৯ ১৬:৪৪

চলতি বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে কমলা রঙের জার্সি পরে মাঠে নামতে যাচ্ছে টিম ইন্ডিয়া। অনেক দলের জার্সির রঙ কাছাকাছি হওয়ায় এবার আইসিসি বিশ্বকাপে হোম ও অ্যাওয়ে জার্সির ব্যবস্থা করে। শুধু বিশ্বকাপে নয়, আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ফুটবলের মতো হোম ও অ্যাওয়ে জার্সির চালু করে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থাটি। দক্ষিণ আফ্রিকা ইতোমধ্যে অ্যাওয়ে জার্সি পরে খেলেছে। কেনিংটন ওভালে নিজেদের দ্বিতীয় ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে উজ্জ্বল হলুদ রঙের (অ্যাওয়ে) জার্সি পরে মাঠে নেমেছিলেন ডু প্লেসিসের দলটি।

বিজ্ঞাপন

কোহলি-ধোনিদের অ্যাওয়ে জার্সি নিয়ে এরই মধ্যে বেশ আলোচনার সৃষ্টি হয়। এই জার্সি নিয়ে সমর্থকদের মধ্যেও ছিল মিশ্র প্রতিক্রিয়া। কারও কাছে কমলা রঙের জার্সি বেশ পছন্দের, আবার কারও কাছে চিরাচারিত নীল জার্সিই প্রিয়।

শুধু তাই নয়, ভারতীয় দলের অ্যাওয়ে জার্সির রঙ কমলা হচ্ছে শুনেই সমাজবাদী পার্টি ও কংগ্রেস নেতারা এটা বিজেপি গৈরিকিকরণের রাজনীতির অংশ বলেও অভিযোগ করেছিলেন। তারা দাবি করেন ভারতের বিকল্প জার্সিতে জাতীয় পতাকার তিনটি রঙই থাকা উচিত ছিল।

প্রশ্ন উঠেছিল, আদৌ কি কমলা জার্সি পরে ইংল্য়ান্ডের বিপক্ষে খেলতে নামবে ‘মেন ইন ব্লু’ খ্যাত ভারত? সব জল্পনার অবসান ঘটিয়ে নতুন জার্সির ছবি প্রকাশ করে ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই। রোববার (৩০ জুন) এজবাস্টনে ইংল্যান্ডের বিপক্ষে কমলা রঙের (অ্যাওয়ে) জার্সি পরে মাঠে নামবেন কোহলি অ্যান্ড কোং।

শনিবার (২৯ জুন) এজবাস্টনে নতুন জার্সি গায়ে পোজ দিয়েছেন টিম ইন্ডিয়ার ক্রিকেটাররা। প্রথমবার অ্যাওয়ে জার্সি পরে মাঠে নামবে ভারত। এদিকে, স্বাগতিক ইংল্যান্ড তাদের হালকা ব্লু জার্সিতেই ভারতের বিপক্ষে মাঠে নামবে।

টিম ইন্ডিয়ার অফিসিয়াল কিট স্পন্সর নাইকি এই অ্যাওয়ে জার্সি প্রস্তুত করেছে। কোম্পানির অফিসিয়াল বিবৃতিতে এই জার্সি সম্পর্কে জানানো হয়, ‘জাতীয় দলের প্রতি ভারতের নতুন প্রজন্মের ফেয়ারলেস স্পিরিট তুলে ধরতেই জার্সির ডিজাইন করা হয়েছে। অ্যাওয়ে জার্সিটি তৈরি হয়েছে টিম ইন্ডিয়ার ওয়ানডে কিটের মতোই। আধুনিক স্পোর্টস ও অ্যাথলেটদের প্রয়োজন অনুসারেই জার্সির ডিজাইন করা হয়। নতুন প্রযুক্তির ছোঁয়ায় এই জার্সি তৈরি হয়েছে। ঘাম থেকে খুব সহজেই জার্সিটি ক্রিকেটারদের বাঁচাবে। জার্সিতে থাকছে নতুন ধরনের পকেট। এছাড়াও ফেক্সিবেল চেস্টের কথা মাথা রেখে তৈরি হয়েছে এই জার্সি। নতুন এই জার্সির ওজনও আগের থেকে কম।’

বিজ্ঞাপন

টিম ইন্ডিয়ার অ্যাওয়ে জার্সির সামনের দিকে ব্লু রঙের আধিক্য থাকলেও পিঠের দিক ও হাত পুরোটাই অরেঞ্জ। স্বাগতিক ইংল্যান্ডের সঙ্গে নিজেদের জার্সির রঙ মিলে যাওয়ায় দুদলের মুখোমুখি লড়াইয়ে ভারতকে নতুন জার্সিতে খেলতে দেখা যাবে। স্বাগতিক হিসেবে ব্লু জার্সিতে খেলার অগ্রাধিকার পাচ্ছে ইংলিশরা।

ভারত তাদের প্রথম ছয়টি ম্যাচ হোম জার্সিতে খেলেছে। এখনও অপরাজিত তারা। এজবাস্টনে প্রথমবার অ্যাওয়ে জার্সিতে মাঠে নামবে টিম ইন্ডিয়া। ওয়ানডে ক্রিকেটে রঙিন জার্সির ব্যবহার শুরু হওয়ার পর এবারই প্রথম এমন জার্সি পরে খেলবে ভারত। ইংলিশদের বিপক্ষে এই ম্যাচটি জিতলেই সেমি ফাইনালের টিকিট নিশ্চিত করবে ধোনি-কোহলিরা। আগামীকাল (৩০ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় মাঠে নামবে ভারত-ইংল্যান্ড।

আইসিসির পক্ষ থেকে ভারতের কমলা জার্সির বিষয়ে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে জানানো হয়েছে, ‘বিশেষ উপলক্ষ। বিশেষ পোশাক। ভারতীয় দল রোববার এটা (কমলা রঙের জার্সি) ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে পরিধান করবে।’

এখনও পর্যন্ত চলতি বিশ্বকাপে অ্যাওয়ে জার্সি পরে খেলেছে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান। পাকিস্তানের বিপক্ষে আগামী ৫ জুলাই বাংলাদেশকে অ্যাওয়ে জার্সি পরে খেলতে দেখা যেতে পারে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

কোহলি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ জার্সি টিম ইন্ডিয়া বিশ্বকাপ স্পেশাল

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর