Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

পাকিস্তানের বিপক্ষে আফগানদের সংগ্রহ ২২৭


২৯ জুন ২০১৯ ১৯:১০

বিশ্বকাপের ৩৬তম ম্যাচে মুখোমুখি হয়েছে পাকিস্তান-আফগানিস্তান। এশিয়ার এই দুই দেশ প্রথমবারের মতো বিশ্বমঞ্চে মুখোমুখি হলো। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান দলপতি গুলবাদিন নাইব। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে আফগানরা তুলেছে ২২৭ রান।

শনিবার (২৯ জুন) বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় হেডিংলি লীডসে শুরু হয় ম্যাচটি। বিশ্বকাপের সেমি ফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখার লক্ষ্যে আফগানিস্তানের বিপক্ষে নেমেছে পাকিস্তান।

বিজ্ঞাপন

ব্যাটিংয়ে নেমে দলীয় ২৭ রানে বিদায় নেন আফগান ওপেনার এবং দলপতি গুলবাদিন নাইব। ব্যক্তিগত ১৫ রান করেন তিনি। আরেক ওপেনার রহমত শাহ ৪৩ বলে পাঁচটি বাউন্ডারিতে করেন ৩৫ রান। তিন নম্বরে নামা হাসমতউল্লাহ শহিদি প্রথম বলেই বিদায় নেন। পাকিস্তানি পেসার শাহিন শাহ আফ্রিদি হ্যাটট্রিকের সম্ভাবনা জাগিয়েছিলেন। উইকেটরক্ষক ব্যাটসম্যান ইকরাম আলি ৬৬ বলে করেন ২৪ রান।

অভিজ্ঞ আসগর আফগানের ব্যাট থেকে আসে ৪২ রান। তার ৩৫ বলের ইনিংসে ছিল তিনটি চার আর দুটি ছক্কার মার। মোহাম্মদ নবী ১৬ রানে ফিরলেও রানের চাকা সচল রাখেন নাজিবুল্লাহ জাদরান। ৪৫তম ওভারে বিদায় নেন তিনি। তার আগে ৫৪ বলে ছয়টি বাউন্ডারিতে করেন ৪২ রান। রশিদ খান ফেরেন ৮ রান করে। হামিদ হাসান করেন ১ রান। সামিউল্লাহ শেনওয়ারি ১৯ এবং মুজিব উর রহমান ৭ রানে অপরাজিত থাকেন।

পাকিস্তানের ইমাদ ওয়াসিম ১০ ওভারে ৪৮ রান খরচায় তুলে নেন দুটি উইকেট। শাহিন শাহ আফ্রিদি ১০ ওভারে ৪৭ রান দিয়ে তুলে নেন চারটি উইকেট। শাদাব খান ১০ ওভারে ৪৪ রানের বিনিময়ে পান একটি উইকেট। মোহাম্মদ হাফিজ ২ ওভারে ১০ রানে উইকেটশূন্য থাকেন। ওয়াহাব রিয়াজ ৮ ওভারে ২৯ রান দিয়ে পান দুটি উইকেট। মোহাম্মদ আমির ১০ ওভারে ৪১ রান দিয়ে কোনো উইকেট পাননি।

বিজ্ঞাপন

বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে আফগানদের বিপক্ষে হেরেছিল পাকিস্তান। তবে, বিশ্বকাপের মূল মঞ্চে নিজেদের লিগ পর্বে খেলা সবগুলো ম্যাচ হেরে তলানিতে অবস্থান আফগানদের। অন্যদিকে নিজেদের সাত ম্যাচে তিন জয়, তিন হার এবং পরিত্যক্ত ম্যাচের পয়েন্ট নিয়ে শেষ চারের আশা বাঁচিয়ে রেখেছে পাকিস্তান।

ইংল্যান্ড বিশ্বকাপে শুরুটা বেশ বাজে হয়েছিল পাকিস্তানের। প্রথম ম্যাচে উইন্ডিজের কাছে বড় ব্যবধানে হার। তবে এরপরেই ঘুরে দাঁড়ায় তারা। শক্তিশালী ইংলিশদের হারিয়ে দেয়। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত। আবারও টানা দুই ম্যাচে অস্ট্রেলিয়া এবং ভারতের কাছে শোচনীয় পরাজয় বরণ করে সরফরজরা। তবে দক্ষিণ আফ্রিকা এবং নিউজিল্যান্ডকে টানা দুই ম্যাচ হারিয়ে সেমির স্বপ্ন বাঁচিয়ে রেখেছে তারা। নিজেদের সামর্থ্য প্রমাণ করছে বিশ্ব মঞ্চে। আর বিশ্বকাপে নিজেদের খেলা সাত ম্যাচের সব ক’টিতেই হেরেছে আফগানিস্তান। মাঠের বাইরে তাদের কথার সাথে মাঠের পারফরম্যান্সের মিল নেই। সেই সাথে মাঠের বাইরেও জড়িয়েছে নানান বিতর্কে।

বিশ্বকাপে হেড টু হেড মোট ম্যাচ: ০টি, মুখোমুখি দুই দল মোট ম্যাচ: ৩টি, আফগানিস্তান জয়ী: ০টি। পাকিস্তান জয়ী: ৩টি। ড্র: ০টি ম্যাচ পরিত্যক্ত: ০টি।

আফগানিস্তান একাদশ: গুলবাদিন নাইব (অধিনায়ক), ইকরাম আলী, রহমত শাহ, হাসমতউল্লাহ শহিদি, আসগর আফগান, মোহাম্মদ নবী, রশীদ খান, মুজিব-উর-রহমান, নাজিবুল্লাহ জাদরান, সামিউল্লাহ শিনওয়ারি এবং হামিদ হাসান।

পাকিস্তান একাদশ: সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক), বাবর আজম, ফখর জামান, হারিস সোহেল, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ হাফিজ, শাদাব খান, শাহীন শাহ আফ্রিদি, মোহাম্মদ আমির এবং ওয়াহাব রিয়াজ।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

আফগানিস্তান ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ পাকিস্তান র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর