Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সুযোগের অপেক্ষায় ছিলাম: মোসাদ্দেক


২৯ জুন ২০১৯ ২১:০০

সিট একটি, প্রার্থী দুই জন। যে পারফর্ম করবে, সে বসবে। ব্যাটে-বলে ক্ষুরধার পারফরম্যান্স দেখিয়ে সিটে চড়ে বসলেন মোসাদ্দেক হোসেন সৈকত, ছিটকে গেলেন সাব্বির রহমান রোমান। যেন ৭ নাম্বারে মোক্ষম পারফর্মারকেই পেয়েছে টাইগার ম্যানেজমেন্ট। পারফরম্যান্সের ধাক্কায় প্রতিপক্ষকে সরিয়ে সেটা দখলে নেওয়ার সুযোগ সাব্বিরের এসেছিল, কিন্তু কাজে লাগতে পারেননি।

মোসাদ্দেকের কাঁধের চোটে নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে অস্ট্রেলিয়া ম্যাচে সাব্বিরকে নামানো হয়েছিল। দুঃখজনকভাবে সেই ম্যাচে নিজেকে মেলে ধরতে পারেননি এই টাইগার লোয়ার অর্ডার ব্যাটসম্যান। উল্টো ডেভিড ওয়ার্নারের মহামূল্যবান ক্যাচটি ফেলে বিশ্বকাপ একাদশে জায়গা পাওয়া নিয়েই তৈরি হয়েছে রাজ্যের সংশয়!

প্রতিদ্বন্দ্বিতার কথা মোসাদ্দেক ভালো করেই জানতেন- বিশ্বকাপে একাদেশে জায়গা পেতে পারফরম্যান্সের কোনো বিকল্পই নেই। ফলে একাদশে সুযোগ পেয়ে ঝলক দেখাতে শুরু করেছিলেন আয়ারল্যান্ডে ত্রিদেশী সিরিজ থেকেই। যা বিশ্বকাপেও অব্যাহত আছে। ১৭ মে ডাবলিনে ক্যারিবীয়দের বিপক্ষে তার ২৭ বলে ৫২ রানের ঝলমলে ইনিংসে ভর করে প্রথমবারের মতো বহুজাতিক কোনো টুর্নামেন্টের শিরোপা ঘরে তুলতে সক্ষম হয়েছিল লাল সবুজের দল। টিম ম্যানেজমেন্ট তখনই তার পালস বুঝে নিয়েছিলেন।

বিশ্বকাপে এসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই করে দিলেন বাজিমাত। কেনিংটন ওভালে ২০ বলে খেললেন ২৬ রানের মৃদু ঝড়ো ইনিংস। এতে করে দল পেল ৩৩০ রানের সমৃদ্ধ সংগ্রহ। যা টপকাতে গিয়ে প্রোটিয়ারা ঝরে গেল কদম ফুলের রোয়ার মতো (৩০৯)।

আফগান বধের সেনাপতিও মোসাদ্দেক। রোজ বোলের ওই স্লো উইকেটে টাইগারদের এনে দিল ২৬২ রানের সমৃদ্ধ সংগ্রহ। যা টপকাতে গিয়ে তাসের ঘরের মতো ভেঙে গেল আফগান ব্যাটিং লাইন আপ। বল ছুঁড়েও নিয়েছেন ১টি উইকেট। তার মানে বিশ্বকাপে বাংলাদেশ যে তিনটি জয় পেয়েছে, তার দুটিতেই মোসাদ্দেকের অবদান অনস্বীকার্য। ফলে টিম ম্যানেজন্টের কাছে তিনি হয়েছেন মহা গুরুত্বপূর্ণ।

বিজ্ঞাপন

এটা নিঃসন্দেহে তারই অবদান। পারফরম্যান্স দিয়ে দলের কাছে নিজেকে গুরুত্বপূর্ণ করে তুলেছেন, ভরসার পাত্র হিসেবে চিন্তা করতে শিখিয়েছেন। সুযোগ পেয়ে শতভাগ কাজে লাগিয়েছেন।

অনেকেরই ধারণা, ত্রিদেশীয় সিরিজ থেকেই বিশ্বকাপে নিশানা তাক করেছিলেন মোসাদ্দেক। সেই ভ্রান্তি দূর করে তিনি জানালেন প্রক্রিয়াটি তিনি শুরু করেছিলেন সেই ঢাকা প্রিমিয়ার লিগ থেকেই। ব্যাট রানের পসরা সাজিয়ে এবং মোক্ষম সময়ে উইকেট তুলে নিয়ে ঘরোয়া ক্রিকেট থেকেই বিশ্বকাপ দলে আসার সিঁড়ি তৈরি করছিলেন এই ২৩ বছর বয়সী টাইগার অলরাউন্ডার।

মোসাদ্দেক জানালেন সেই কথা, ‘এখানে আসার আগে প্রিমিয়ার লিগ দিয়ে আমি আমার প্রস্তুতি নিচ্ছিলাম। আমি সুযোগ পেলে সেভাবেই খেলবো এবং সহজাত খেলার চেষ্টা করবো। প্রিমিয়ার লিগ থেকে এই অনুশীলনটাই করে এসেছি। চেষ্টা ছিল। এখন সেটাই করছি।’

সুযোগ পেলে সামনের ম্যাচগুলোতেও তার প্রচেষ্টা অব্যাহত থাকবে, সেই প্রত্যয়ও ব্যক্ত করে রাখলেন, ‘সুযোগের অপেক্ষায় ছিলাম। সুযোগ পেলেই যে ভালো করবো সেই নিশ্চয়তা নেই। আমি আমার নিজের কাজটা ঠিকমতো করার চেষ্টা করেছি। এর বাইরে কিছু না। এখন পর্যন্ত তাই করেছি। সামনের ম্যাচগুলোতে সেই চেষ্টা করবো।’

২ জুলাই বাংলাদেশ-ভারত ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায়।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরএফ/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার বিশ্বকাপ স্পেশাল মোসাদ্দেক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর