Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বোল্টের হ্যাটট্রিক, অস্ট্রেলিয়ার সংগ্রহ ২৪৩


২৯ জুন ২০১৯ ২২:১১

ইংল্যান্ড বিশ্বকাপে সবার আগে সেমি ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। চলতি বিশ্বকাপের ৩৭তম ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের প্রতিপক্ষ গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন অজি দলপতি অ্যারন ফিঞ্চ। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে অজিরা তুলেছে ২৪৩ রান। শেষ ওভারে হ্যাটট্রিক করেন নিউজিল্যান্ড পেসার ট্রেন্ট বোল্ট।

নিজেদের খেলা সাত ম্যাচের ছয়টিতে জয় আর কেবল একটি হারে ১২ পয়েন্ট নিয়ে অবস্থান করছে টেবিলে সবার শীর্ষে অস্ট্রেলিয়া। অন্যদিকে অলৌকিক কিছু না ঘটলে নিউজিল্যান্ডেরও সেমি ফাইনাল নিশ্চিত। এমন পরিসংখ্যানকে সামনে রেখে লন্ডনের লর্ডসে মুখোমুখি হয়েছে দুই দল। শনিবার (২৯ জুন) বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হয় ম্যাচটি।

বিজ্ঞাপন

ব্যাটিংয়ে নেমে দলীয় ৯২ রানেই টপঅর্ডারের ৫ উইকেট হারায় অস্ট্রেলিয়া। ওপেনার এবং দলপতি অ্যারন ফিঞ্চ ৮, ডেভিড ওয়ার্নার ১৬, স্টিভ স্মিথ ৫, মার্কাস স্টয়নিস ২১ আর গ্লেন ম্যাক্সওয়েল ০ রান করেন। দলের এমন বিপদের সময় হাল ধরেন উসমান খাজা আর উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি। এই জুটিতে আসে ১০৭ রান।

ক্যারি ৭২ বলে ১১টি চারের সাহায্যে করেন ৭১ রান। খাজা শেষ ওভারে আউট হওয়ার আগে করেন ৮৮ রান। তার ১২৯ বলে সাজানো ইনিংসে ছিল ৫টি চার। ট্রেন্ট বোল্টের পর পর দুই বলে আউট হন খাজা, মিচেল স্টার্ক। হ্যাটট্রিক বলে তুলে নেন জেসন বেহেরনড্রফকে। প্যাট কামিন্স ১৯ বলে ২৩ রান করে অপরাজিত থাকেন।

নিউজিল্যান্ডের পেসার ট্রেন্ট বোল্ট ১০ ওভারে ৫১ রান দিয়ে তুলে নেন চারটি উইকেট। লুকি ফার্গুসন ১০ ওভারে ৪৯ রান দিয়ে নেন দুটি উইকেট। ইস সোধি ৬ ওভারে ৩৫ রান খরচায় কোনো উইকেট পাননি। কলিন ডি গ্রান্ডহোম ৮ ওভারে ২৯ রান খরচায় উইকেটশূন্য থাকেন। জিমি নিশাম ৬ ওভারে ২৮ রান দিয়ে তুলে নেন দুটি উইকেট। মিচেল স্যান্টনার ৩ ওভারে ২২ রান দিয়ে কোনো উইকেট পাননি। কেন উইলিয়ামসন ৭ ওভারে ২৫ রানের বিনিময়ে তুলে নেন একটি উইকেট।

বিজ্ঞাপন

বিশ্বকাপের সেমি নিশ্চিত করা অজিরা নিজেদের প্রথম ম্যাচে আফগানদের বিপক্ষে ৭ উইকেটের জয় তুলে নিয়েছিল। আর দ্বিতীয় ম্যাচে শক্তিশালী উইন্ডিজকে হারিয়েছিল ১৫ রানে। তৃতীয় ম্যাচে অবশ্য ভারতের কাছে হেরেছে ৩৬ রানে। এরপর পাকিস্তানের বিপক্ষে ৪১ রানের জয় দিয়ে আবারও জয়ের ধারায় ফেরে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নরা। পরে বাংলাদেশকে হারিয়ে দেয় ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। এরপর স্বাগতিক ইংলিশদের উড়িয়ে নিশ্চিত করে বিশ্বকাপের সেমি। ইংলিশদের নিজেদের শেষ ম্যাচে ৬৪ রানে হারিয়েছিল অজিরা।

অন্যদিকে ইংল্যান্ড বিশ্বকাপে দারুণ শুরু হয়েছিল কিউইদের। প্রথম তিন ম্যাচের প্রত্যেকটি ম্যাচেই জয় আর চতুর্থ ম্যাচে ভারতের বিপক্ষে বৃষ্টির কারণে পরিত্যক্ত হয় কিউইদের ম্যাচ। এরপর উইন্ডিজদের বিপক্ষে শেষ মুহূর্তের নাটকীয় জয়। আর নিজেদের সপ্তম ম্যাচে পাকিস্তানের বিপক্ষে হার ৬ উইকেটের। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০ উইকেটে হারিয়েছে, এরপরের ম্যাচে বাংলাদেশকে ২ উইকেটে হারিয়েছে, আফগানদের বিপক্ষে ৭ উইকেটের বড় জয়। ভারতের বিপক্ষে পরিত্যক্ত আর এরপর দক্ষিণ আফ্রিকাকে চার উইকেটে হারায় কিউইরা। এরপর উইন্ডিজের বিপক্ষে মাত্র ৫ রানের নাটকীয় জয়। তবে শেষ ম্যাচে পাকিস্তানের কাছে ৬ উইকেটের বড় ব্যবধানে হেরেছিল কিউইরা। এবার বিশ্বকাপের সেমি নিশ্চিতের লক্ষ্যে অজিদের বিপক্ষে লড়ছে নিউজিল্যান্ড।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

অস্ট্রেলিয়া ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ নিউজিল্যান্ড র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ

বিপদসীমার ওপরে পানি, ৪৪ জলকপাট খোলা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:০৬

তৃতীয় দিনের খেলাও পরিত্যক্ত
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৫৪

সিটিকে সরিয়ে শীর্ষে লিভারপুল
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:২০

পদ্মায় কমেছে পানি, থামছে না ভাঙন
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৯

সম্পর্কিত খবর