Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যে রেকর্ডটি চাননি তাইজুল


৩ ফেব্রুয়ারি ২০১৮ ১৩:১৪

Bangladesh cricketer Taijul Islam delivers a ball during the fourth day of the first cricket Test match between Bangladesh and Pakistan at The Sheikh Abu Naser Stadium in Khulna on May 1, 2015. AFP PHOTO/Munir uz ZAMAN (Photo credit should read MUNIR UZ ZAMAN/AFP/Getty Images)

চট্টগ্রাম থেকে প্রতিনিধি

 

যতক্ষণ দুই ডানহাতি কুশল মেন্ডিস, ধনঞ্জয় ডি সিলভা ছিলেন, এক প্রান্ত থেকে টানা বল করে গেছেন। এরপরও বাংলাদেশের বোলিংয়ের জোয়ালটা তার কাধেই ছিল সবচেয়ে বেশি সময়। সেটা করতে গিয়েই তাইজুল ইসলাম এমন একটা ‘কীর্তি’ গড়েছেন, যেটা না করলেই হয়তো খুশি হতেন। টেস্টে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সবচেয়ে বেশি রান দেওয়ার রেকর্ডটা এখন এই বাঁহাতি স্পিনারের।

রেকর্ডটা ছুঁয়ে ফেলেছিলেন লাঞ্চের আগেই। ৫৯ ওভার করে তখনই দিয়েছিলেন ১৮১ রান। বাংলাদেশের হয়ে টেস্টে এক ইনিংসে সবচেয়ে বেশি দেওয়ার আগের রেকর্ড ছিল ওটাই। সেটাও আবার ভাগাভাগি করে নিয়েছিলেন মোহাম্মদ রফিক ও সোহাগ গাজী।

২০০৭ সালে ভারতের বিপক্ষে মিরপুর টেস্টে ১৮১ রান দিয়েছিলেন মোহাম্মদ রফিক, ৩ উইকেটে ৬১০ রান তুলে ইনিংস ঘোষণা করেছিল ভারত। চার বছর আগেই এই চট্টগ্রামে শ্রীলঙ্কা বাংলাদেশের বিপক্ষে করেছিল ৫৮৭, সাঙ্গাকারা করেছিলেন ট্রিপল সেঞ্চুরি। সেবার ৪৮ ওভার বল করে ১৮১ রান দিয়েছিলেন সোহাগ গাজী। এই প্রতিবেদন লেখা পর্যন্তই তাইজুল এক ইনিংসে দিয়ে ফেলেছেন ২০০র বেশি রান।

আরও একটা রেকর্ডও নতুন করে লেখানোর অপেক্ষায় তাইজুল। টেস্টে বাংলাদেশের হয়ে এক ইনিংসে সবচেয়ে বেশি বল করার রেকর্ড ছিল সাকিব আল হাসানের। ২০১০ সালে মিরপুরে ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ৬৬ ওভার। তাইজুল করেছেন ৬৭.৩ ওভার, রান দিয়েছেন ২১৯, উইকেট নিয়েছেন ৪টি।

মনে না রাখার আরও একটা রেকর্ডের কাছে চলে যান আরেকজনও। অভিষেক টেস্টে বল করে কোনো উইকেট না নিয়ে সবচেয়ে বেশি রান দেওয়ার বিশ্বরেকর্ড ছিল ইংল্যান্ডের আদিল রশিদের। ২০১৫ সালে দুবাই টেস্টে এক ইনিংসে ১৬৩ রান দিয়েও কোনো উইকেট পাননি ইংল্যান্ডের আদিল রশিদ। সানজামুল ইসলাম সেই রেকর্ডের কাছে গেলেও বাজে এই কীর্তিতে নাম লেখাতে হয়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ এএম/ এসএন

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর