Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তামিমের ডাবল সেঞ্চুরি


২ জুলাই ২০১৯ ১৫:৫৩

জাতীয় দলে যে পঞ্চপাণ্ডবের কথা বলা হয়ে থাকে তাদের অন্যতম দেশসেরা ওপেনার তামিম ইকবাল। এই পঞ্চপাণ্ডবই টাইগারদের হয়ে সর্বোচ্চ ওয়ানডে ম্যাচ খেলার তালিকায় শীর্ষে। এরইমধ্যে জাতীয় দলের জার্সিতে তামিম ২০০তম ম্যাচ খেলার কীর্তিতে নাম লেখালেন। ওপেনার হিসেবে অটোমেটিক চয়েজ তামিম মঙ্গলবার (২ জুলাই) ভারতের বিপক্ষে একাদশে থাকায় ওয়ানডে ফরম্যাটে অন্যরকম এক ডাবল সেঞ্চুরি হাঁকালেন তামিম।

পঞ্চপাণ্ডবের খ্যাতি পাওয়া মাশরাফি, মুশফিক, সাকিব, তামিম আর মাহমুদউল্লাহদের পরেই আছেন সাবেক দলপতি মোহাম্মদ আশরাফুল। ২০০১ সালে ওয়ানডে ক্যারিয়ারের শুরুটা হলেও ২০১৩ সালে থমকে যায় অ্যাশের ক্যারিয়ার। টাইগার জার্সিতে খেলেছেন ষষ্ঠ সর্বোচ্চ ১৭৫ ম্যাচ। গত ৬ বছরে কোনো ওয়ানডে খেলা হয়নি তার। যদি খেলতে পারতেন তাহলে নি:সন্দেহে টাইগারদের জার্সিতে সর্বোচ্চ ওয়ানডে ম্যাচ খেলার রেকর্ডটি নিজের করে রাখতে পারতেন আশরাফুল।

বিজ্ঞাপন

ভারত ম্যাচের আগে বাংলাদেশের জার্সিতে সর্বোচ্চ ২১৩ ওয়ানডে ম্যাচ খেলেছেন মাশরাফি। আশরাফুলের মতো ২০০১ সালে তার ওয়ানডে ক্যারিয়ার শুরু হয়। দ্বিতীয় সর্বোচ্চ ২১১ ম্যাচ খেলেছেন ২০০৬ সালে ওয়ানডে ক্যারিয়ার শুরু করা মুশফিক। মুশির সঙ্গে ওয়ানডে ফরম্যাটে আসা সাকিব খেলেছেন তৃতীয় সর্বোচ্চ ২০৪ ম্যাচ। ২০০৭ সালে ওয়ানডে ক্যারিয়ার শুরু হওয়া তামিম খেলেন চতুর্থ সর্বোচ্চ ১৯৯ ম্যাচ। আর এই তালিকায় পাঁচে থাকা মাহমুদউল্লাহ ২০০৭ সালের পর থেকে খেলেছেন ১৮১ ম্যাচ।

ডাবলের আগে তামিম ১৯৭ ইনিংসে বাংলাদেশের হয়ে ব্যাট হাতে করেছেন ৩৬.১৯ গড়ে সর্বোচ্চ ৬৮৪১ রান। ৬১৯৩ রান নিয়ে তার পেছনে আছেন সাকিব। তামিমের সেঞ্চুরিও সর্বোচ্চ ১১টি, সাকিবের আছে দ্বিতীয় সর্বোচ্চ ৯টি, মুশফিক করেছেন তৃতীয় সর্বোচ্চ ৭টি সেঞ্চুরি। সর্বোচ্চ ৪৭টি ফিফটির মালিকও তামিম। তার নামের পাশে আছে সর্বোচ্চ ৮২টি ছক্কা। লাল-সবুজের জার্সিতে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংটাও তামিমের দখলে (১৫৪)।

বিজ্ঞাপন

দেখে নেওয়া যাক ডাবলের আগে চলতি বিশ্বকাপে ব্যাট হাতে তামিমের স্কোরগুলো:
দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৬, নিউজিল্যান্ডের বিপক্ষে ২৪, ইংল্যান্ডের বিপক্ষে ১৯, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪৮, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬২ আর আফগানিস্তানের বিপক্ষে ৩৬।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টাইগার ডাবল সেঞ্চুরি তামিম ইকবাল বিশ্বকাপ স্পেশাল র‌্যাবিটহোল

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর