Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আর্জেন্টিনার হয়ে আবারও ব্যর্থ মেসি


৩ জুলাই ২০১৯ ০৯:০২

লিওনেল মেসি, নামটি শুনলেই চোখের সামনে ভেসে ওঠে কত শত চোখ ধাঁধানো গোলে মুগ্ধতা ছাড়ানো। বার্সেলোনার জার্সি গায়ে চড়িয়ে ডিফেন্ডারদের নাস্তানাবুদ করা তার যেন নিয়মিত কাজ। তবে আর্জেন্টিনার আকাশী নীল জার্সি গায়ে চড়ালেই কেমন যেন ফ্যাঁকাসে বিবর্ণ হয়ে যান এই ক্ষুদে জাদুকর।

আর্জেন্টিনার হয়ে এখন পর্যন্ত খেলেছেন ৪টি আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনাল। তবে শিরোপা হাতে নেওয়ার সৌভাগ্য হয়নি কখনোই। শেষবার অনেক কাছে গিয়েও ব্যর্থ লিওনেল মেসি। বার্সেলোনায় যেমন একা হাতে ম্যাচ জিতিয়ে শিরোপার পর শিরোপা এনে তুলেছেন ট্রফি কেবিনেটে ঠিক তার বিপরীত দৃশ্য জাতীয় দলের হয়ে খেলতে নামলে।

চিলির বিপক্ষে শেষবার কোপা আমেরিকার ফাইনালের নির্ধারিত সময়ে অমীমাংসিত থাকে। আর তাই তো টাইব্রেকারের জন্য আয়োজন পেনাল্টি শ্যুট আউটের। সামনে কেবল গোলকিপার দাঁড়িয়ে আছে। এমন গোল তো মেসির নামের পাশে আছে শত শত কিন্তু চাপের মুখে ভেঙে পড়লেন মেসি। আর্জেন্টিনার প্রথম পেনাল্টি নিতে গিয়েই বল পাঠালেন গ্যালারিতে।

স্বপ্ন ভঙ্গের শব্দ যেন তখন থেকেই শুনতে পাচ্ছিলো আলবেসিলস্তে সমর্থকেরা। শেষ পর্যন্ত এই চিলির কাছেই টানা দুই কোপা আমেরিকার ফাইনাল হেরে শিরোপা বঞ্চিত আর্জেন্টিনা। আর তাই তো অনেক কাছে গিয়েও ২৬ বছরের শিরোপা খরা কাটাতে ব্যর্থ।

শেষ আর্জেন্টিনা বিশ্বকাপের সোনালি শিরোপা উঁচিয়ে ধরেছিল ডিয়েগো ম্যারাডোনার হাত ধরে ১৯৮৬ সালে। এরপর কেটে গেছে ৩৩ বছর। আর শেষ কনফেডারেশন কাপ জিতেছিল ১৯৯২ সালে, শেষ কোপা আমেরিকা জয় ১৯৯৩ সালে।

এরপর দলে লিওনেল মেসির মতো তারকা আসলেও ব্যর্থ জাতীয় দলের জার্সি গায়ে চড়িয়ে সোনালি শিরোপা উঁচিয়ে ধরতে। এ মেসি যেন কেবল বার্সেলোনার,আর্জেন্টিনার নয়। তাই তো যেখান বার্সেলোনাকে যেমন ক্ষাদের কিনারা থেকে টেনে তোলেন ঠিক তেমনটা পেরে ওঠেননা আলবেসিলস্তেদের আকাশী নীল জার্সি গায়ে চড়িয়ে।

ব্রাজিলে বসা কোপা আমেরিকার এবারের আসরে গ্রুপ পর্বের তিন ম্যাচের মধ্যে জয় মাত্র একটিতে। একটিতে হেরেছে কলম্বিয়ার কাছে ২-০ গোলের ব্যবধানে। ড্র করেছিল প্যারাগুয়ের বিপক্ষে ১-১ গোলে। এ ম্যাচে টুর্নামেন্টের একমাত্র গোল করেন মেসি। আর বাঁচা মরার ম্যাচে এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে ২-০ গোলে পরাজিত করে লতারো মার্টিনেজ এবং সার্জিও আগুয়েরোর গোলে। গ্রুপে দ্বিতীয় হয়েই কোয়ার্টারে ওঠে আলবেসিলেস্তারা।

কোয়ার্টারে আর্জেন্টিনার প্রতিপক্ষে ভেনেজুয়েলা। আবারও নিষ্প্রভ মেসি, তবে সতীর্থদের কল্যানে এ যাত্রায় রক্ষা মিললো। ভেনেজুয়েলাকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে ব্রাজিলের বিপক্ষে সেমি নিশ্চিত মেসিদের।

টুর্নামেন্ট জুড়ে দারুণ ফুটবল খেলা ব্রাজিলের সাথে লড়াইটাও ঠিক জমিয়ে তুলতে পারেনি আর্জেন্টিনা। গ্যাব্রিয়েল জেসুস এবং রবার্তো ফিরমিনোর দুই গোলে ব্রাজিলের কাছে ২-০ গোলের ব্যবধানে হেরে সেমি থেকে বিদায় আর্জেন্টিনার। আর মেসি এবার ব্যর্থ নিজের দেশকে ফাইনালে তুলতে। যে টুর্নামেন্টের শেষ দু’বারের রানার্স আপ হিসেবেই শেষ করতে হয়েছিল তাদের।

তবে কি মেসি কেবলই বার্সেলোনার? বার বার ব্যর্থ আর্জেন্টিনার জার্সি গায়ে চড়িয়ে। এই ব্যর্থতা তো তারই জানান দেয়।

আরও পড়ুন: আর্জেন্টিনাকে হারিয়ে কোপার ফাইনালে ব্রাজিল

সারাবাংলা/এসএস

কোপা আমেরিকা ২০১৯ টপ নিউজ ব্রাজিল-আর্জেন্টিনা লিওনেল মেসি


বিজ্ঞাপন
সর্বশেষ

‘তুফান’ আসছে হিন্দি ভাষায়
৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৪৯

সম্পর্কিত খবর