Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কোরিয়ান ‘সৈন্যদের’ বিপক্ষে খেলবে আবাহনী


৩ জুলাই ২০১৯ ২১:০৩

ঢাকা: এএফসি কাপের নক আউট পর্বে ঢাকা আবাহনীর বিপক্ষে কারা খেলছে ইতোমধ্যে দেশের ফুটবল সমর্থকরা হয়তো জেনে গেছেন। ইন্টার জোন সেমি ফাইনালে খেলতে চলেছে উত্তর কোরিয়ার দল এপ্রিল ২৫ এসসির সঙ্গে। এর আগে কখনও এই দলের সঙ্গে খেলা হয়নি আকাশি-হলুদদের। দলটি উত্তর কোরিয়ার সামরিক ভিত্তিক একটি ক্লাব। যার ফুটবলার সদস্যরা সৈন্য হিসেবে বিবেচিত।

মূলত ক্লাবের প্রতিষ্ঠা পেয়েছে দেশটির সামরিকদের হাত ধরে। প্রথমে ১৯৪৮ সালের ৮ ফেব্রুয়ারিতে প্রতিষ্ঠা পায়। নাম হয় সেন্ট্রাল স্পোর্টস ট্রেনিং স্কুল স্পোর্টস ক্লাব। পরে এটার নাম পরিবর্তন করে এপ্রিল ২৫ স্পোর্টস ক্লাব হিসেবে রাখা হয়েছে। যা দেশটির জাতীয় সামরিক স্পোর্টস ক্লাব হিসেবে পরিচিত। এবং কোরিয়ান সামরিক দ্বারা পরিচালিত।

এই দলের সব ফুটবল সদস্যরা (নারী ও পুরুষ) দেশটির সামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা হিসেবে ধরা হয়।

কোরিয়ান সামরিক নিয়ন্ত্রিত এই দলের সঙ্গে মূলত এএফসি কাপের ইন্টার জোন সেমি ফাইনাল খেলবে বাংলাদেশ প্রিমিয়ার লিগের ৬ বারের চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী। এপ্রিল ২৫ দলটিও দেশটির সবচেয়ে সফল দল। এ যাবত ১৭ বার জাতীয় চ্যাম্পিয়নশিপ জিতেছে দলটি। সবমিলে ত্রিশের বেশি শিরোপা জিতেছে দলটি।

চলতি বছরের ২১ শে আগস্ট বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে কোরিয়ান দলটির সঙ্গে প্রথম লেগ খেলবে আবাহনী। দ্বিতীয় লেগের ম্যাচটি পিয়ংইয়ংয়ে এপ্রিল ২৫ এসসি মাঠে ২৮ আগস্ট খেলবে বাংলাদেশ চ্যাম্পিয়নরা।

মজার বিষয় হলো এই দলটির সঙ্গে আবাহনী না খেললেও মোহামেডান খেলেছে দুবার। ১৯৮৮-৮৯ মৌসুমে এশিয়ান ক্লাব চ্যাম্পিয়নশিপে মোহামেডানক ১-০ ব্যবধানে হারিয়েছিল কোরিয়ান ক্লাবটিকে। ১৯৯০-৯১ মৌসুমে দলটির সঙ্গে ড্র করেছিল মোহামেডান।

সারাবাংলা/জেএইচ

এএফসি কাপ এপ্রিল ২৫ এসসি ঢাকা আবাহনী বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর