Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যেমন গেল গেইলের শেষ বিশ্বকাপ


৪ জুলাই ২০১৯ ১৮:১৪

চলতি বিশ্বকাপের ৪২তম ম্যাচে নেমেছে তলানির দুই দল ওয়েস্ট ইন্ডিজ-আফগানিস্তান। টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন উইন্ডিজ দলপতি জেসন হোল্ডার। ব্যাটিংয়ে নেমে ওপেনার ক্রিস গেইল আফগান পেসার দৌলত জাদরানের বলে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে বিদায় নেন। ক্যারিবীয়ান এই হার্ডহিটার ১৮ বলে একটি বাউন্ডারিতে করেন মাত্র ৭ রান। আর এই ইনিংসের মধ্যদিয়েই গেইলের বিশ্বকাপ ক্যারিয়ার শেষ হয়ে গেল।

ইউনিভার্স বস খ্যাত গেইল আগেই ঘোষণা দিয়েছিলেন এই বিশ্বকাপই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। বিশ্বকাপের পর ভারতের বিপক্ষে সিরিজ খেলেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাবেন। দ্বাদশ বিশ্বকাপে আফগানদের বিপক্ষে খেলা তার ব্যাট হাতের ইনিংসটি শেষ বিশ্বকাপ ইনিংস।

এই বিশ্বকাপে গেইল ৯ ম্যাচের ৮ ইনিংসে করেছেন ২৪২ রান। ইনিংস সর্বোচ্চ ছিল ৮৭ রান। ৩০.২৫ গড়ে ২৭৪ বল মোকাবেলা করা গেইলের স্ট্রাইকরেট ছিল ৮৮.৩২। নিজের শেষ বিশ্বকাপে ছিল না কোনো সেঞ্চুরি, দুটি ফিফটির দেখা পান। বাংলাদেশের বিপক্ষে ০ রানে সাজঘরে ফেরা গেইল ২৬টি চারের পাশাপাশি ১২টি ছক্কা হাঁকান।

এদিকে, গেইলের সামনে ছিল ক্যারিবীয়ান ক্রিকেটের বরপুত্র ব্রায়ান লারাকে টপকে যাওয়ার সুযোগ। সুযোগটি তিনি পাবেন ভারতের বিপক্ষে সিরিজে। লারা ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে ওয়ানডেতে ২৯৫ ম্যাচে করেছেন ১০ হাজার ৩৪৮ রান। সমান ম্যাচে গেইলের রান এখন ১০ হাজার ৩৩৮ রান। উইন্ডিজদের হয়ে সর্বোচ্চ ২৫টি সেঞ্চুরি গেইলের নামের পাশে। আর ১১ রান করলে উইন্ডিজদের হয়ে সর্বোচ্চ ওয়ানডে রানের মালিক হবেন গেইল।

বিশ্বকাপেও লারাকে টপকে যাওয়ার সুযোগ ছিল গেইলের। বিশ্বমঞ্চে ২২৭৮ রান করে চূড়ায় বসে আছেন শচীন টেন্ডুলকার। দ্বিতীয় সর্বোচ্চ ১৭৪৩ রান রিকি পন্টিংয়ের। তিন নম্বরে থাকা কুমার সাঙ্গাকারা করেছেন ১৫৩২ রান। চারে থাকা ব্রায়ান লারা করেছেন ১২২৫ রান। আর পাঁচে থাকা এবি ডি ভিলিয়ার্স করেছেন ১২০৭ রান।

এই তালিকায় ছয়ে থেকে বিশ্বকাপ ক্যারিয়ার শেষ করলেন গেইল। বিশ্বকাপের ৩৫ ম্যাচ থেকে গেইলের সংগ্রহ ১১৮৬ রান। বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস এই ক্যারিবীয়ান ওপেনারের (২১৫)। লারার মতো দুটি সেঞ্চুরি আছে গেইলের।

শেষ বিশ্বকাপে গেইলের স্কোরগুলো:
৫০ প্রতিপক্ষ পাকিস্তান, ২১ প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ পরিত্যক্ত, ৩৬ প্রতিপক্ষ ইংল্যান্ড, ০ প্রতিপক্ষ বাংলাদেশ, ৮৭ প্রতিপক্ষ নিউজিল্যান্ড, ৬ প্রতিপক্ষ ভারত, ৩৫ প্রতিপক্ষ শ্রীলঙ্কা, ৭ প্রতিপক্ষ আফগানিস্তান।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ ক্রিস গেইল


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর