Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

তিনে সেরা জয়াবর্ধনে, টপকাতে সাকিবের প্রয়োজন সাত


৫ জুলাই ২০১৯ ১১:৫৮

বাংলাদেশের বিশ্বকাপের সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে গেছে ২ জুলাই ভারতের বিপক্ষে হেরে। আর শুক্রবার ৫ জুলাই বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে টাইগাররা লড়বে পাকিস্তানের বিপক্ষে। বিশ্বকাপে প্রাপ্তি বলতে সাকিব আল হাসানের অনবদ্য ব্যাটিং-বোলিং পারফরম্যান্স। এ বিশ্বকাপের সেরা ক্রিকেটার তো বটেই, অতীতে আর কোনো ক্রিকেটারের কাছ থেকেই আসেনি এমন অলরাউন্ড পারফরম্যান্স।

তবে সাকিবের কাছে এই পারফরম্যান্স মূল্যহীন। কারণ? কারণ বিশ্বকাপের সেমির আগেই বিদায় নিয়েছে দল। তবে সাকিবের কাছে তাঁর এই পারফরম্যান্স গুরুত্বহীন মনে হলেও ক্রিকেট বিশ্ব তাঁর এই পারফরম্যান্স ইতিহাসের পাতায় তুলে রাখবে আজীবন। এবারের বিশ্বকাপে বেশ কিছু রেকর্ড পেছনে ফেলে সেরাদের কাতারে উঠে এসেছে সাকিব আল হাসান।

বিজ্ঞাপন

পাকিস্তানের বিপক্ষে ম্যাচেও সাকিবের সামনে থাকছে নতুন এক রেকর্ড গড়ার। রেকর্ড আরও এক কিংবদন্তিকে পেছেনে ফেলার। কিংবদন্তিদের তালিকায় আরও ওপরের দিকে ওঠার। নির্দিষ্ট একটি বিশ্বকাপে তিন নম্বর পজিশনে কিংবা তার নিচে ব্যাট করতে নেমে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহ লঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনের।

২০০৭ সালে ক্যারিবিয় দ্বীপে অনুষ্ঠিত বিশ্বকাপে ১১টি ম্যাচের ১১ ইনিংসে ব্যাট হাতে নেমেছিলেন জয়াবর্ধনে। আর সেবার তিনি সব মিলিয়ে রান করেছিলেন মোট ৫৪৮। আর এবারের বিশ্বকাপে ব্যাট হাতে সাত ইনিংসে সাকিব আল হাসান করেছেন ৫৪২ রান। এর মধ্যে আছে দুইটি শতক এবং ৪টি অর্ধশতকও।

আর তাই তো পাকিস্তানের বিপক্ষের ম্যাচ থেকে বাংলাদেশের পাওয়ার কিছু না থাকলেও সাকিবের সামনে আছে জয়াবর্ধনেকে ছাড়িয়ে যাওয়ার সম্ভবনা। পাকিস্তানের বিপক্ষে মাত্র ৭ রান করতে পারলেই ছাড়িয়ে যাবেন এই কিংবদন্তিকে।

বিজ্ঞাপন

ব্যাটিং অর্ডারের তিনে দলের সেরা ব্যাটসম্যানকে নামতে দেখা যায়। অতীতের বিশ্বকাপগুলোতে তিন নাম্বার পজিশনে বিভিন্ন দলের হয়ে ব্যাট করতে দেখা গেছে অনেক কিংবদন্তিকে। অস্ট্রেলিয়ার হয়ে এই পজিশনে দীর্ঘদিন ব্যাট হাতে নামতে দেখা গেছে রিকি পন্টিংকে, দক্ষিণ আফ্রিকার হয়ে জ্যাক ক্যালিসকে, লঙ্কানদের হয়ে কুমার সাঙ্গাকারাকে, ভারতের হয়ে রাহুল দ্রাবিড়কে আর সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের মতো কিংবদন্তিদেরও দেখা গেছে এই পজিশনে ব্যাটিং করতে।

২০১৫ বিশ্বকাপে তিনে কিংবা তার নিচে ব্যাট করতে নেমে সর্বোচ্চ রান সাঙ্গাকারার (৫৪১)। ২০০৭ বিশ্বকাপে অস্ট্রেলিয়ার হয়ে পন্টিং এই পজিশনে ব্যাট করে নামের পাশে যোগ করেছিলেন ৫৩৯ রান, দক্ষিণ আফ্রিকার হয়ে ক্যালিস করেছিলেন ৪৮৫ রান। ১৯৯৯ বিশ্বকাপে ভারতীয় ব্যাটিং কিংবদন্তি রাহুল দ্রাবিড় ৪৬১ রান করে তিন নম্বর পজিশনে দুর্দান্ত খেলেছিলেন। কিন্তু টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান তাদের সবাইকে ছাড়িয়ে গেছেন আরও আগেই। আর এবার লক্ষ্য আর এক লঙ্কান কিংবদন্তি মাহেলা জয়াবর্ধনেকে টপকে এই সিংহাসনের একমাত্র অধিপতি হিসেবে বসার।

এখন পর্যন্ত ১২টি বিশ্বকাপের মধ্যে তিন নম্বরে কিংবা তার থেকে নিচে ব্যাট করতে নেমে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ড রিকি পন্টিংয়ের। পন্টিং অজিদের জার্সি গায়ে চড়িয়ে ৪৬ ম্যাচে করেছেন ১৭৪৩ রান। পন্টিংয়ের পরেই এই তালিকায় আছেন সাবেক লঙ্কান উইকেটরক্ষক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। তিনি লঙ্কানদের হয়ে ৩৭ ম্যাচে খেলে করেছেন ১৫৩২ রান। এই তালিকার তৃতীয় স্থানে আছেন জ্যাক ক্যালিস। এই প্রোটিয়ার সংগ্রহে আছে ৩৬ ম্যাচে ১১৪৮ রান। তালিকার চতুর্থ স্থানে আছেন আর এক লঙ্কান কিংবদন্তি ব্যাটসম্যান মাহেলা জয়াবর্ধনে। তিনি মোট ৪০ ম্যাচে করেছেন ১১০০ রান। এছাড়াও জাভেদ মিঁয়াদাদ ৩৩ ম্যাচ খেলে করেছেন ১০৮৩ রান।

এই তালিকার ছয় নম্বর স্থানটি ধরে আছেন সাকিব আল হাসান। তিনি বাংলাদেশের হয়ে বিশ্বকাপে খেলেছেন ২৮টি ম্যাচ। আর এই ম্যাচ গুলোতে সাকিবের মোট সংগ্রহ ১০৮২ রান। ম্যাচ খেলার দিক থেকে সাকিব আগের নামগুলো থেকে বেশ পিছিয়ে। কিন্তু ৩২ বছর বয়সী সাকিবের সামনে থাকছে ২০২৩ বিশ্বকাপ খেলার সম্ভাবনা। আর নিজের মতো পারফর্ম করলেই এই তালিকার আরও ওপরেই নাম উঠে যাওয়ার সম্ভাবনা আছে সাকিবের সামনে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

আরও পড়ুন: এটিই বাংলাদেশের ইতিহাসের সেরা ব্যাটিং পারফরম্যান্স: নাফিস

সারাবাংলা/এসএস

কুমার সাঙ্গাকারা ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ জ্যাক ক্যালিস বাংলাদেশ-পাকিস্তান বিশ্বকাপ স্পেশাল মাহেলা জয়াবর্ধনে রিকি পন্টিং সাকিব আল হাসান

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর