Wednesday 11 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ইমরান-ওয়াসিম-ওয়ার্নদের মতো কিংবদন্তিদের ছাড়িয়ে ফিজ


৬ জুলাই ২০১৯ ০০:০৮

ভারতের কাছে হেরেই ক্রিকেট বিশ্বকাপের সেমি ফাইনাল স্বপ্ন ধুলিস্যাৎ হয়ে গেছে বাংলাদেশের। পাকিস্তানের কাছে হেরে শেষটা জয়ে রাঙানো হলো না টাইগারদের। তবে, দলীয় পারফর্মেন্স ছাপিয়ে লাল-সবুজ শিবিরে বিশ্ব সেরা নৈপূণ্য দেখিয়েছেন কয়েকজন বাংলাদেশি ক্রিকেটার। বিশ্বকাপ গ্যালাক্সিতে উজ্জ্বল তারকার মধ্যে দেশের সবচেয়ে জ্বলজ্বলে তারকার নাম কাটার মাস্টার মোস্তাফিজুর রহমান।

প্রথম বিশ্বকাপেই ২০ উইকেট নিয়ে কী দুর্দান্তভাবেই না নিজেকে আরেকবার চেনালেন ফিজ। কাটার ঘূর্ণিতে প্রতিপক্ষকে শুধু এলোমেলোই করেননি ঘায়েল করেছেন বাঘা বাঘা দলগুলোকে। শুধু দলই নয় রথী-মহারথীদেরও ছাপিয়ে গেছেন ফিজ।

না ভুল পড়ছেন না। কথা সত্য। পাকিস্তানের বিশ্বকাপ জয়ী লিজেন্ড ক্রিকেটার ইমরান খান, কিংবদন্তি বোলার ওয়াসিম আকরাম ও অস্ট্রেলিয়ার কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নকেও ছাপিয়ে গেছে বাংলাদেশের কাটার মাস্টার।

অবাক হচ্ছেন?

একটু খোলাসা করা যাক। উপরে উল্লেখিত এই তিন কিংবদন্তিই কম ওভার বল করে কোন বিশ্বকাপেই এতো উইকেট পায়নি। সবচেয়ে কম ইকোনমি রেটে বল করে এদের থেকে বেশি উইকেট পেয়েছেন মোস্তাফিজ।

এই বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার সঙ্গে জয়ের ম্যাচে ৩, ইংল্যান্ডের সঙ্গে ১, ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে জয়ের ম্যাচে ৩, অস্ট্রেলিয়ার সঙ্গে ২, আফগানিস্তানের সঙ্গে জয়ের ম্যাচে ২, ভারত ও পাকিস্তানের সঙ্গে ব্যাক টু ব্যাক ৫টি করে উইকেট নিয়েছে ফিজ। লঙ্কানদের সঙ্গে ম্যাচটি ভেস্তে না গেলে উইকেটের সংখ্যাটা হয়তো বাড়াতে পারতেন ফিজ। না বাড়িয়ে ৮ ম্যাচে এখন পর্যন্ত বিশ্বকাপের দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি এই ঘূর্ণি জাদুকর।

ছাপিয়ে গেছেন অনেক গ্রেটদের। শুধু ইমরান খান, ওয়াসিম আকরাম বা ওয়ার্ন নয় লঙ্কান ভয়ংকর মালিঙ্গার মতো গ্রেটদের ছাপিয়ে গেছেন ফিজ।

শেন ওয়ার্ন ১৯৯৯ সালের বিশ্বকাপে ৯৪ ওভার করে নিয়েছিলেন ২০টি উইকেট। ফিজ ১৪ ওভার কম খেলেই তাকে টপকে গেছেন। মালিঙ্গা ২০০৭ বিশ্বকাপে শিকার করেছিলেন নিজের সর্বোচ্চ ১৮ উইকেট। ওয়াসিম আকরাম ১৯৯২ সালের বিশ্বকাপে ৮৯.৪ ওভার করে নিয়েছিলেন সমান ১৮ উইকেট। তাছাড়া ইমরান খান ৮৮’র বিশ্বকাপে সর্বোচ্চ ১৭টা উইকেট নিয়েছিলেন এক বিশ্বকাপে।

এই গ্রেটরা সবাই এক বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের তুলনায় পিছিয়ে আছে ফিজ থেকে। এক বিশ্বকাপে বোলারের সর্বোচ্চ উইকেট শিকারের তালিকায় ফিজের উপরে আছে মাত্র ১০ জন। তাদের মধ্যে, ম্যাকগ্রা, স্টার্ক, শন টেইট, মুরলিধরন, চামিন্ডা ভাস, ব্রেট লি, ট্রেন্ট বোল্ট, শহীদ আফ্রিদি, জহির খান, জর্জ বি হজ ও জিওফ্রে অ্যালট আছেন।

তাদের রেকর্ড হয়তো একদিন ফিজের ছোঁয়া সম্ভব হতে পারে। তবে সেক্ষেত্রে দলের অবস্থান ও নিজের সাফল্য ধরে রাখতে হবে ফিজকে। প্রথম বিশ্বকাপে যে ঝলক দেখিয়েছেন পরের গুলোতেও সেই ধারাবাহিকতা বজায় রাখতে হবে এই কাটার মাস্টারকে।

সারাবাংলা/জেএইচ

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ মোস্তাফিজুর রহমান


বিজ্ঞাপন
সর্বশেষ

নড়াইলে মাশরাফিসহ ৯০ জনের নামে মামলা
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪০

সরকারের প্রথম একনেক ১৮ সেপ্টেম্বর
১১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:১৩

সম্পর্কিত খবর