Tuesday 10 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘মাশরাফি তুমি লাল সবুজের ভালোবাসা’


৬ জুলাই ২০১৯ ০৫:২২

‘মাশরাফি তুমি লাল সবুজের ভালোবাসা’, ‘Our Captain, Our Pride #Mashrafee’ নামে লেখা প্ল্যাকার্ড হাতে সবাই ছুটে চলেছে। গন্তব্য লর্ডসের ক্রিকেট গ্রাউন্ড, যেখানে দ্বাদশ বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের মুখোমুখি বাংলাদেশ।

প্রায় ২০০০ প্ল্যাকার্ড হাতে নিয়ে ছুটে চলা এই দলের সকলের লক্ষ্য একটাই। আর তা হলো বিশ্বকাপের শেষ ম্যাচে বাংলাদেশের অধিনায়ক মাশরাফিকে সম্মান জানানো। ২০০১ সালের ২৩ নভেম্বর চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম থেকে ছুটে চলা যে খেলোয়াড় বাংলাদেশের মানুষকে স্বপ্ন দেখিয়েছেন, সেই খেলোয়াড়কে সম্মান জানানো।

পরিসংখ্যানের দিক থেকে বিবেচনা করলে দ্বাদশ বিশ্বকাপে বল হাতে হয়তোবা কিছুটা ব্যর্থ। কিন্তু তাতে কি? ভক্তদের কাছে মাশরাফি মানেই তো সামনের দিকে তাকানোর অনুপ্রেরণা। যিনি ৭ বার অস্ত্রোপচারের পরেও সেই ভাঙা পা নিয়েই মাঠে লড়ে গেছেন সমান তালে।

বিশ্বকাপ শুরুর আগেই মাশরাফি জানিয়ে দিয়েছিলেন, এটাই হতে যাচ্ছে তার শেষ বিশ্বকাপ। আর সেই চিন্তা থেকেই ইংল্যান্ডে বসবাসরত প্রবাসীদের চিন্তাভাবনা শুরু মাশরাফির শেষ ম্যাচগুলোতে স্টেডিয়ামের চারদিকেই থাকবে বাংলাদেশের অধিনায়কের প্ল্যাকার্ড। ইংল্যান্ডের এই ভক্তদের সবাই একস্থানেই থাকেন তা বলা যাবে না। প্রবাস জীবনে একেকজন থাকেন একেক স্থানে। কিন্তু একটি আবেগ তাদের সবাইকে নিয়ে আসে লর্ডসের গ্রাউন্ডে। আর সেই আবেগ হলো বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফিকে ইংল্যান্ডের মাটিতে ভক্তদের পক্ষ থেকে সর্বোচ্চ সম্মান প্রদর্শন করা।

এদেরই একজন কুমিল্লার শৈশব আহমেদ। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ‘Love for Mash’ নামে একটি গ্রুপ থেকে সবাইকে একত্রিত করার চেষ্টা করে যান। একজন থেকে হয়ে যান বহুজন। সবারই লক্ষ্য একটাই। লর্ডসে সবার কণ্ঠেই থাকবে মাশরাফি নামের শ্লোগান, হাতে থাকবে প্ল্যাকার্ড। লর্ডসের স্টেডিয়ামের বাইরেও দেখা যায় তারা প্ল্যাকার্ড বিতরণ করছেন সকলের মাঝে।

শৈশব আহমেদ সারাবাংলা,নেটকে বলেন, ‘দীর্ঘ সময় বাংলাদেশ দলের নেতৃত্ব দিয়ে আসছেন মাশরাফি। সফলতা-ব্যর্থতা সকলেরই থাকে। কিন্তু মাশরাফি যেভাবে এগিয়ে গেছেন নিজের পারফরম্যান্স দিয়ে এবং দলকে নেতৃত্ব দিয়ে সেটির জন্য আমরা মাশরাফির কাছে চিরকৃতজ্ঞ। আর তাই আমরা প্রবাসীরা আমাদের অধিনায়ককে সম্মান জানাতেই এমন উদ্যোগ নিয়েছি। ইংল্যান্ডের মাটিতে এটাই মাশরাফির শেষ ম্যাচ। আর তাই আমরা তাকে জানাতে চাই আমাদের কৃতজ্ঞতা। আর সেই ভাবনা থেকেই আজ আমরা মাঠে এসেছি।’

নিজের উদ্যোগেই জমানো টাকা খরচ করে মাশরাফির নামে বিভিন্ন প্ল্যাকার্ড প্রিন্ট করিয়ে এনেছিলেন তিনি। লর্ডসের তিনটি গেটে দাঁড়িয়ে নিজেরাই বিলি করেন ভক্তদের মাঝে সেসব প্ল্যাকার্ড। ভক্তরাও সেগুলো নিয়েই মাঠে যান প্রিয় মাশরাফিকে সম্মান জানাতে। এরই মাঝে বিভিন্ন প্রিন্ট মিডিয়া, অনলাইন মিডিয়া ও ইলেকট্রনিক মিডিয়া সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে সেইসব প্ল্যাকার্ড হাতে নিয়ে মাশরাফির প্রতি নিজেদের আবেগের কথা জানাচ্ছিলেন ভক্তরাও।

শৈশব আহমেদ সারাবাংলাকে আরও বলেন, ‘আজকে বাংলাদেশের শেষ ম্যাচ ছিল। এই পুরো বিশ্বকাপের সময়জুড়ে মনে হচ্ছিল যেনো ঈদের পরে এমন একটা আনন্দঘন মুহূর্ত, যেখানে সকল প্রবাসীরাই এক সুরে কথা বলেছি, শ্লোগান দিয়েছি বাংলাদেশের পক্ষে। বাংলাদেশের সফলতায় উল্লাস করেছি আবার ব্যর্থতায় ভেবেছি এটাই আমাদের দল যারা আমাদের আনন্দের উপলক্ষ এনে দেয়। এমন অনেক প্রবাসীকে দেখেছি যারা দূর-দূরান্ত থেকে ছুটে এসেছেন শুধুমাত্র খেলা দেখতে। অনেকেরই হয়তো থাকার জায়গা ছিল না, স্টেডিয়ামের বাইরে রাত কাটিয়েছেন। কিন্তু নিজের ক্লান্তি ভুলেও সবাই মেতে উঠেছে নিজেদের দেশ নিয়েই। প্রবাসে থেকে নিজেদের দেশের মানুষের সঙ্গে কিছুটা সময় কাটাতে পারা এটাও বিশাল প্রাপ্তি।’

টুর্নামেন্টের পরের পর্বে বাংলাদেশ না পৌঁছাতে পারায় কিছুটা হতাশ হলেও খেলোয়াড়দের দোষ দিতে রাজি নন শৈশব আহমেদ। তিনি বলেন, ‘সবাই চেষ্টা করেছে। আমাদের দল অজেয় এটা তো আমরা কখনোই বলিনি। বরং আমরা এবারই প্রথম প্রতিটা দলের বিপক্ষে বুক চিতিয়ে লড়ে গেছি। হয়তো বা ভাগ্য আমাদের সহায় ছিল না। কিছু ক্ষেত্রে যদি ভাগ্য সহায় হতো তবে আমরা অবশ্যই পরবর্তী রাউন্ডে যেতাম।’

বাংলাদেশের ক্রিকেটের সুন্দর ভবিষ্যৎ আশা করে একজন ভক্ত হিসেবে তিনি বলেন, ‘মাশরাফির নেতৃত্বে যেভাবে এক হয়ে পুরো দল মাঠে খেলে গেছে, সাকিব যেভাবে পুরো টুর্নামেন্টে নিজের শ্রেষ্ঠত্বের জানান দিয়েছেন, একদিন এভাবেই বাংলাদেশ বিশ্বকাপও জিতে নেবে ঠিকই।’

মাশরাফির প্রসঙ্গে ফিরে আসতেই তিনি বলেন, ‘অধিনায়ক সব দেশেরই থাকেন কিন্তু যিনি সামনে থেকে নেতৃত্ব দিয়ে যান সর্বোচ্চ উজাড় করে, তিনিই আমাদের মাশরাফি। আর মাশরাফির ইংল্যান্ডের মাটিতে শেষ ম্যাচে গ্যালারিতে থাকতে পেরে নিজেকে ধন্য মনে করছি। ম্যাচের ফলাফল এখানে কোনো বিষয়ই না, কারণ এই মাশরাফিই কিন্তু বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই স্থানে নিয়ে এসেছেন। যেখানে আমরা প্রতিপক্ষকে আর ছাড় দিয়ে কথা বলি না।’

এই সময়ে সপরিবারে খেলা দেখতে আসা অনেকেই তার কথার সঙ্গে সুর মেলান আর বলেন, ‘মাশরাফি তুমি লাল সবুজের ভালোবাসা’, ‘Our Captain, Our Pride #Mashrafee’।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এসবি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ টপ নিউজ বিশ্বকাপ স্পেশাল মাশরাফি


বিজ্ঞাপন
সর্বশেষ

কাপ্তাই হ্রদে ডুবে ২ শিশুর মৃত্যু
১০ সেপ্টেম্বর ২০২৪ ২০:১০

সম্পর্কিত খবর