Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শেষ দিনের চ্যালেঞ্জে নামবে ইমরুল কায়েসের দল


৭ জুলাই ২০১৯ ১৭:৪০

সফরকারী আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে চারদিনের আন-অফিসিয়াল টেস্ট ম্যাচের তৃতীয় দিন শেষে বাংলাদেশ ‘এ’ দল ১৬৬ রানের লিড নিয়েছে। স্বাগতিকদের প্রথম ইনিংসে ২৫৩ রানের জবাবে ব্যাট করতে নামা আফগানরা সব উইকেট হারিয়ে তোলে ২৫৭ রান। তৃতীয় দিন শেষে দ্বিতীয় ইনিংসে ইমরুল কায়েস-এনামুল বিজয়রা ৯ উইকেট হারিয়ে তুলেছে ১৭০ রান।

প্রথম ইনিংসে স্বাগতিকদের হয়ে সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত থাকেন এনামুল হক বিজয়। সানজামুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি আর তানবীর হায়দারের দারুণ বোলিংয়ে লিড বাড়াতে পারেনি আফগানরা। তবে, দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে বড় ইনিংস খেলা হয়নি রকিবুল হাসান, মোহাম্মদ নাঈম, জাকির হাসানদের।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টসে জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয় আফগানিস্তান। প্রথম দিন শেষে বাংলাদেশ ‘এ’ দলের সংগ্রহ দাঁড়ায় ৪ উইকেট হারিয়ে ১১৯ রান। বৃষ্টির কারণে খেলা হয় মাত্র ৩৫ ওভার। ফিফটি হাঁকিয়ে অপরাজিত ছিলেন এনামুল হক বিজয়। দ্বিতীয় দিন ব্যাট হাতে সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিতই থাকেন তিনি। উইকেটরক্ষক এই ব্যাটসম্যান ২০৫ বলে ১৪টি চার আর দুটি ছক্কায় করেন অপরাজিত ১২১ রান।

এর আগে ওপেনার এবং দলপতি ইমরুল কায়েস ০ রানে বিদায় নেন। আরেক ওপেনার মোহাম্মদ নাঈম ৯৪ বলে আটটি বাউন্ডারিতে করেন ৪৯ রান। বিজয়কে সঙ্গ দেওয়া আফিফ হোসেন ধ্রুব ৯৯ বলে আটটি বাউন্ডারিতে ৫০ রান করে বিদায় নেন। আর কেউ দুই অঙ্ক ছুঁতে পারেননি। জাকির হাসান, রকিবুল হাসান, তানবীর হায়দার, সানজামুল ইসলাম, কামরুল ইসলাম রাব্বি, সুমন খান, সালাউদ্দিন শাকিলরা নিজেদের ইনিংসকে টানতে পারেননি। ৭৮.৩ ওভারে ইমরুলের দল অলআউট হওয়ার আগে তোলে ২৫৩ রান।

আফগানদের হয়ে ইয়ামিন আহমাদজাই তিনটি, কায়েস আহমেদ তিনটি, নাভিন উল হক দুটি আর শরাফুদ্দিন আশরাফ একটি করে উইকেট তুলে নেন।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে আফগানদের দুই ওপেনার উসমান গনি এবং ইব্রাহিম জাদরান তুলে নেন ৬৪ রান। কামরুল ইসলাম রাব্বির বলে বোল্ড হওয়ার আগে উসমান গনি ৫২ বলে করেন ৩৯ রান। আরেক ওপেনার ইব্রাহিম জাদরান ৬৭ বলে করেন ৩৭ রান। তিন নম্বরে নামা বাহির শাহ করেন ১৪ রান। দলপতি নাসির জামাল ০ রানে সাজঘরে ফেরেন।

সাহিদুল্লাহ ২৪ রানে বিদায় নেন। দারউইস রাসুল করেন ১৩ রান। উইকেটরক্ষক ব্যাটসম্যান আফসার জাজাই ৪৫, শরাফুদ্দিন আশরাফ ৩১, কায়েস আহমাদ ৪৬*, নাভিন উল হক ১, ইয়ামিন আহমাদজাই ৫ রান করেন।

স্বাগতিকদের হয়ে স্পিনার সানজামুল ইসলাম ২৮ ওভারে ৮১ রান খরচায় তুলে নেন তিনটি উইকেট। তিনটি করে উইকেট পান কামরুল ইসলাম রাব্বি (১৩ ওভারে ৪৭) এবং তানবীর হায়দার (৯.২ ওভারে ৩১)। সালাউদ্দিন শাকিল একটি উইকেট পান। উইকেটের দেখা পাননি সুমন খান, আফিফ হোসেন।

দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ ‘এ’ দলের ওপেনার এবং দলপতি ইমরুল কায়েস ৬৪ বলে চারটি চার আর একটি ছক্কায় করেন ৩৪ রান। আরেক ওপেনার মোহাম্মদ নাঈম ১, জাকির হাসান ৭, রকিবুল হাসান ৬ রানে বিদায় নেন। সেট হয়েও এনামুল বিজয় ২৩, আফিফ হোসেন ৪১, তানবীর হায়দার ১৫, সানজামুল ইসলাম ২১ রান করে সাঝঘরে ফেরেন। কামরুল ইসলাম রাব্বি ২, সুমন খান ০ রানের অপরাজিত থেকে শেষ উইকেটে শেষ দিন ব্যাট করতে নামবেন।

আফগান বোলার কায়েস আহমাদ ১৪ ওভারে ৬২ রান দিয়ে তুলে নিয়েছেন ৫টি উইকেট। একটি করে উইকেট পান ইয়ামিন, নাভিন আর শরাফুদ্দিন।

১২ জুলাই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে সিরিজের দ্বিতীয় ও শেষ চার দিনের ম্যাচ। বন্দরনগরীর এই মাঠেই ১৯, ২১ ও ২৪ জুলাই হবে প্রথম তিন ওয়ানডে। আর সাভারের বিকেএসপিতে ২৭ ও ২৯ জুলাই হবে সিরিজের শেষ দুই ওয়ানডে।

সারাবাংলা/এমআরপি

আফগান এ দল বাংলাদেশ ‘এ’ দল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর