Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

কিউইদের সেমির ইতিহাস


১০ জুলাই ২০১৯ ২২:৪৪

দ্বাদশ বিশ্বকাপের প্রথম সেমি ফাইনালে মুখোমুখি হয় ভারত-নিউজিল্যান্ড। ভারতকে বিদায় করে টানা দ্বিতীয়বার ফাইনালে উঠেছে নিউজিল্যান্ড। বৃষ্টিতে রিজার্ভ ডেতে গড়ানো ম্যাচে ১৮ রানের জয়ে কিউইরা পা রাখল ফাইনালের মঞ্চে। দ্বিতীয় সেমি ফাইনালে নামবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড।

এ নিয়ে সর্বোচ্চ আটবার করে সেমি ফাইনালে উঠেছে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড। আগের সাতবরাই সেমিতে জিতেছে অজিরা। আর ৬ বারই হেরেছিল কিউইরা। এবার তারা টানা দ্বিতীয়বার জায়গা করে নিল ফাইনালে। আর ২০১১ সালে দেশের মাটিতে শিরোপা জয়ের পর ভারত টানা দ্বিতীয়বার বিদায় নিল সেমি ফাইনাল থেকে।

গ্রুপপর্বে সর্বোচ্চ ১৫ পয়েন্ট নিয়ে সেমিতে উঠে ভারত। ১৪ পয়েন্ট নিয়ে দুইয়ে থেকে সেমিতে উঠেছে অস্ট্রেলিয়া। তবে, সবার আগে সেমির টিকিট নিশ্চিত করে সর্বোচ্চ পাঁচবার শিরোপা জেতা অজিরা। দ্বিতীয় দল হিসেবে বিরাট কোহলির ভারত সেমির টিকিট কাটে। তৃতীয় দল হিসেবে সেমি নিশ্চিত করা ইংল্যান্ড গ্রুপপর্বে সংগ্রহ করে ১২ পয়েন্ট। এদিকে, ১১ পয়েন্ট নিয়ে সেমিতে উঠে গতবারের রানার্সআপ নিউজিল্যান্ড। নেট রানরেটে পাকিস্তানকে হটিয়ে শেষ চার নিশ্চিত করে কিউইরা। তবে, সবার আগে ফাইনাল নিশ্চিত করলো কিউইরা।

সেমিতে অস্ট্রেলিয়ার সমান সর্বোচ্চ আটবার উঠলেও কিউইরা জিতেছিল মাত্র এক আসরে। সেটি গত আসরে। তবে, গতবার অস্ট্রেলিয়ার কাছে ফাইনালে হেরেছিল ব্লাকক্যাপসরা। বড় আসরের হোঁচট খাওয়া দলের অন্যতম নাম হয়ে যায় ‘নিউজিল্যান্ড’।

দ্বাদশ বিশ্বকাপের আসরটি বাদ দিলে সেমি ফাইনালে সর্বোচ্চ ৬ বার হেরেছিল কিউইরা। দ্বিতীয় সর্বোচ্চ চারবার হেরেছে পাকিস্তান। তিনবার করে সেমি থেকে বিদায় নিয়েছে ভারত, দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের আসর থেকে ইংল্যান্ড দুইবার সেমি ফাইনাল থেকে বিদায় নেয়। একবার করে সেমি থেকে বিদায় নেয় কেনিয়া, শ্রীলঙ্কা আর ওয়েস্ট ইন্ডিজ। সেমিতে এ নিয়ে আটবার উঠলেও আগের সাতবারই জিতেছিল অস্ট্রেলিয়া। শেষ চারের টিকিট যতবারই কেটেছে অস্ট্রেলিয়া, প্রতিবারই উঠেছে ফাইনালে। এরমধ্যে সর্বোচ্চ পাঁচবারই শিরোপা জিতেছে অজিরা।

গতবার অস্ট্রেলিয়ার কাছে হেরেই শিরোপার স্বাদ নেওয়া হয়নি কিউইদের। তার আগে ১৯৭৫ সালের বিশ্বকাপের সেমি ফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে কিউইরা হেরেছিল ৫ উইকেটে। ১৯৭৯ সালে সেমি ফাইনালে ইংল্যান্ডের কাছে হেরেছিল ৯ রানে। ১৯৮৩ আর ১৯৮৭ সালের বিশ্বকাপে সেমিতে উঠা হয়নি নিউজিল্যান্ডের। ১৯৯২ সালের বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে সেমিতে হেরেছিল ৪ উইকেটে। ১৯৯৬ বিশ্বকাপের সেমিতে খেলা হয়নি ব্লাকক্যাপসদের। ১৯৯৯ বিশ্বকাপে সেমি ফাইনালে পাকিস্তানের কাছে হেরেছিল ৯ উইকেটের বড় ব্যবধানে।

২০০৩ বিশ্বকাপের সেমি ফাইনালে খেলা হয়নি কিউইদের। ২০০৭ বিশ্বকাপের সেমি ফাইনালে শ্রীলঙ্কার কাছে ৮১ রানে, ২০১১ বিশ্বকাপের সেমিতে সেই লঙ্কানদের কাছে ৫ উইকেটে হেরে বিদায় নিতে হয়েছিল কিউইদের। ২০১৫ বিশ্বকাপে এসে প্রথমবারের মতো সেমি ফাইনালে জয়ের স্বাদ পায় ব্লাকক্যাপসরা। সেবার বৃষ্টি আইনে দক্ষিণ আফ্রিকাকে ৫ উইকেটে হারায় কিউইরা। এবার ভারতকে ১৮ রানে হারিয়ে দ্বিতীয়বারের মতো সেমি ফাইনালে জয়ের স্বাদ পেল নিউজিল্যান্ড।

টানা দ্বিতীয়বার ফাইনালের টিকিট কাটা ব্লাকক্যাপসদের প্রতিপক্ষ হিসেবে লর্ডসে কে থাকবে সেটি জানতে আরও একটু অপেক্ষায় থাকতে হবে। দ্বিতীয় সেমি ফাইনালে বৃহস্পতিবার (১১ জুলাই) এজবাস্টনের বার্মিংহামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে তিনটায় মাঠে নামবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ড। ম্যাচটি গাজী টিভি সরাসরি সম্প্রচার করবে।

বাংলাদেশের দর্শকরা বিশ্বকাপের সব ম্যাচ অনলাইনে কোনো ধরনের সাবস্ক্রিপশন ফি বা চার্জ ছাড়াই দেখতে পারবেন র‍্যাবিটহোলের ওয়েবসাইট www.rabbitholebd.com-এ। এছাড়া র‍্যাবিটহোলের অ্যাপেও দেখা যাবে প্রতিটি ম্যাচ। অ্যাপটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/UNCWS2 (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে। তাছাড়া আইওএস ব্যবহারকারীরা ডাউনলোড করতে পারবেন https://goo.gl/vJjyyL (শুধুমাত্র বাংলাদেশ) এই লিংকে ক্লিক করে।

সারাবাংলা/এমআরপি

কিউই ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ নিউজিল্যান্ড বিশ্বকাপ স্পেশাল র‌্যাবিটহোল সেমি ফািইনাল


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর