Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অধিনায়ক উইলিয়ামসন যেখানে শীর্ষে


১৫ জুলাই ২০১৯ ০৬:০২

পুরো টুর্নামেন্টেই ছিলেন দুর্দান্ত, নিউজিল্যান্ডকে টেনে তোলার দায়িত্বও ছিল তার কাঁধে। কিউই দলপতি কেন উইলিয়ামসন সেই দায়িত্ব পালন করেছেন নিষ্ঠার সাথেই। দ্বাদশ বিশ্বকাপে ব্যাট হাতে করেছেন ১০ ম্যাচে ৫৭৮ রান। আর তাতে টপকে গেছেন সাবেক কিংবদন্তি অধিনায়কদের। এই বিশ্বকাপে উইলিয়ামসন দুটি সেঞ্চুরির পাশাপাশি করেছেন দুটি ফিফটি। হয়েছেন দ্বাদশ বিশ্বকাপের টুর্নামেন্ট সেরা ক্রিকেটার।

বিজ্ঞাপন

লর্ডসের ফাইনালে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন উইলিয়ামসন। তিন নম্বরে ব্যাট হাতে নেমে করেন ৫৩ বলে করেন ৩০ রান। ব্যক্তিগত ১ রান করে কিউই এই অধিনায়ক টপকে যান বিশ্বকাপের এক আসরে লঙ্কান অধিনায়ক হিসেবে মাহেলা জয়াবর্ধনের করা ৫৪৮ রান। ২০০৭ বিশ্বকাপে জয়াবর্ধনে লঙ্কানদের নেতৃত্ব দেওয়ার পাশাপাশি ১১ ম্যাচে একটি সেঞ্চুরি আর চারটি ফিফটিতে করেছিলেন ৫৪৮ রান। এই আসরে দলপতি হিসেবে উইলিয়ামসন ৫৭৮ রান করার মধ্যদিয়ে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রান করার রেকর্ড নিজের নামে করে নিয়েছেন।

বিজ্ঞাপন

এই তালিকায় তিনে আছেন অস্ট্রেলিয়ার সাবেক দলপতি রিকি পন্টিং। ২০০৭ আসরে ব্যাট হাতে রিকি ১১ ম্যাচের ৯ ইনিংসে করেন ৫৩৯ রান। সেই আসরে অজি সাবেক এই দলপতি ১টি সেঞ্চুরির পাশাপাশি পেয়েছিলেন চারটি ফিফটি। চারে থাকা আরেক অজি দলপতি অ্যারন ফিঞ্চ এই আসরে ১০ ইনিংসে দুটি সেঞ্চুরি আর তিনটি ফিফটিতে করেছেন ৫০৭ রান। পাঁচে থাকা দক্ষিণ আফ্রিকার সাবেক দলপতি এবি ডি ভিলিয়ার্স ২০১৫ বিশ্বকাপ আসরে ৭ ইনিংসে একটি সেঞ্চুরি আর তিনটি ফিফটিতে করেছিলেন ৪৮২ রান।

এই তালিকায় ছয়ে আছেন ভারতের সাবেক দলপতি সৌরভ গাঙ্গুলী। ২০০৩ বিশ্বকাপে গাঙ্গুলী ১১ ইনিংসে তিনটি সেঞ্চুরিতে করেছিলেন ৪৬৫ রান। ৯ ইনিংসে একটি সেঞ্চুরি আর তিনটি ফিফটিতে ২০১১ বিশ্বকাপে ৪৬৫ রান করে এই তালিকায় সাতে লঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা। আর ৯ ইনিংসে একটি সেঞ্চুরি, চারটি ফিফটিতে ৪৫৬ রান করে এই তালিকায় আটে নিউজিল্যান্ডের সাবেক দলপতি মার্টিন ক্রো। ১৯৯২ বিশ্বকাপে কিউই এই সাবেক অধিনায়ক ম্যান অব দ্য টুর্নামেন্টও হয়েছিলেন।

সারাবাংলা/এমআরপি

অধিনায়ক কেন উইলিয়ামসন ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল

বিজ্ঞাপন
সর্বশেষ

কোস্ট গার্ডের নতুন ডিজি জিয়াউল হক
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩২

সম্পর্কিত খবর