Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

শচীনের সেরা একাদশে সাকিব


১৬ জুলাই ২০১৯ ২০:১৩

চোখ ধাঁধানো পারফরম্যান্স করে ‘ম্যান অব দ্য টুর্নামেন্ট’ হওয়ার দৌড়ে যারা এগিয়ে ছিলেন, তাদের মধ্যে অন্যতম ছিলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে, দলকে ফাইনালে তোলা নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসনকে টুর্নামেন্ট সেরার পুরস্কার দেওয়া হয়। দুর্দান্ত অলরাউন্ডার পারফর্ম করে সাকিব জায়গা করে নিয়েছেন আইসিসির সেরা একাদশে।

এবার জায়গা করে নিয়েছেন সর্বকালের সেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকারের সাজানো বিশ্বকাপের সেরা একাদশে। যেখানে মাস্টার ব্লাস্টার অধিনায়ক করেছেন দ্বাদশ বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ডের দলপতি কেন উইলিয়ামসনকে।

বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন তার একাদশে জায়গা দিয়েছেন নিজের দেশের পাঁচজনকে। দ্বিতীয় সর্বোচ্চ তিনজন জায়গা পেয়েছেন চ্যাম্পিয়ন ইংল্যান্ড থেকে। অস্ট্রেলিয়া, বাংলাদেশ আর নিউজিল্যান্ড থেকে একজন করে জায়গা পেয়েছেন শচীনের সাজানো বিশ্বসেরা একাদশে। এই একাদশে থাকা প্রতিটি ক্রিকেটার সেমি ফাইনাল খেললেও সাকিব খেলেননি। তারপরও ব্যাট-বলে দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়েই শচীনের সেরা একাদশে নিজের জায়গা আদায় করে নিয়েছেন সাকিব।

ব্যাট হাতে সব ম্যাচেই আলো ছড়ানো সাকিব এই বিশ্বকাপের এক জায়গায় শীর্ষে উঠেছেন। ব্যাটিং গড়ে তাকে ছাড়িয়ে যেতে পারেননি আর কোনো ব্যাটসম্যান। ৮৬.৫৭ গড়ে ৮ ইনিংসে ৬০৬ রান করেছেন সাকিব, বাঁহাতি স্পিনে নিয়েছেন ১১টি উইকেট। এক আসরে ১০ উইকেট আর ৬০০ প্লাস রান দেখেনি অন্য কোনো বিশ্বকাপ। এই বিশ্বকাপে সাকিবের নামের পাশে যোগ হয়েছে দুটি সেঞ্চুরি আর পাঁচটি ফিফটির ইনিংস। বিশ্বকাপের এক আসরে সাতটি ফিফটি প্লাস ইনিংস খেলে নাম লিখিয়েছেন শচীন টেন্ডুলকারের গড়া কীর্তিতে। টানা চতুর্থ বিশ্বকাপের শেষ তিনটিতেই অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে খেলার অনন্য এক বিরল রেকর্ডও গড়েছেন সাকিব।

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব এরই মধ্যে ঢুকে গেছেন বিশ্বকাপে সর্বোচ্চ রান করা কিংবদন্তিদের তালিকায়। এই তালিকায় শীর্ষে সর্বকালের সেরা ব্যাটসম্যান, ওয়ানডের সর্বোচ্চ সেঞ্চুরি আর সর্বোচ্চ রান সংগ্রাহক শচীন টেন্ডুলকার। আর গ্রেটদের কাতারে ঢুকে সাকিব উঠে গেছেন বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় ৯ নম্বরে।

চোখ ধাঁধানো ব্যাটিংয়ে সাকিব এই বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিন নম্বরে। এক আসরে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় সাকিব পাঁচ নম্বরে। দ্বাদশ বিশ্বকাপে সাকিবের নামের পাশে জমেছে ৮ ম্যাচের ৮ ইনিংসে ৬০৬ রান, ব্যক্তিগত সর্বোচ্চ ১২৪*।

শচীনের বিশ্বসেরা একাদশ:
রোহিত শর্মা, জনি বেয়ারস্টো (উইকেটরক্ষক), কেন উইলিয়ামসন (অধিনায়ক), বিরাট কোহলি, সাকিব আল হাসান, বেন স্টোকস, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, মিচেল স্টার্ক, জাসপ্রিত বুমরাহ এবং জোফরা আর্চার।

সারাবাংলা/এমআরপি

ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ বিশ্বকাপ স্পেশাল শচীন সাকিব সেরা একাদশ


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর