Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপ বাছাইপর্বে কখন কোথায় খেলবে বাংলাদেশ?


১৭ জুলাই ২০১৯ ২০:৪০

ঢাকা: প্রাক-বাছাই পেরিয়ে এখন বাংলাদেশের সামনে কাতার ফুটবল বিশ্বকাপ বাছাইপর্বের স্বপ্ন। সেই স্বপ্নের সামনে কঠিন বাঁধা অপেক্ষা করছে বেঙ্গল টাইগার্সদের সামনে। প্রতিপক্ষ নির্ধারিত হয়ে গেছে আজ। এশিয়ান কাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কাতার, ওমান আর ভারতকে পাচ্ছে বাংলাদেশ।

মালয়েশিয়ায় বিশ্বকাপ বাছাইপর্ব ও এশিয়ান কাপের দ্বিতীয় রাউন্ডের ড্র হয়ে গেছে আজ। প্রতিপক্ষরা সবাই চেনা প্রতিপক্ষ। নিকট অতীতে কাতার, ওমান ও ভারতের সঙ্গে খেলার অভিজ্ঞতা আছে বাংলাদেশের।

বিজ্ঞাপন

বাছাইপর্বের খেলা শুরু হতে এখনও ৫৫ দিন বাকী। প্রস্তুতির জন্য এক মাস ২৪ দিন হাতে পাচ্ছে বাংলাদেশ।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বাছাইপর্বের খেলা। হোম ও অ্যাওয়ে ভিত্তিতে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো। চলবে ২০২০ সালের ৯ জুন পর্যন্ত। আট গ্রুপের পয়েন্ট তালিকার সেরা আট দল বিশ্বকাপ বাছাইয়ের চূড়ান্ত রাউন্ডে নাম লেখাবে। তাদের সঙ্গে থাকবে দ্বিতীয় অবস্থানে থাকা সেরা চারটি দল।

বিশ্বকাপ বাছাইপর্বের চূড়ান্ত রাউন্ডে নাম লেখানো এই ১২টি দল আবার সরাসরি এশিয়ান কাপে খেলার সুযোগ পাবে। উল্লেখ্য, ২০২৩ সালে চীনে অনুষ্ঠিত হবে এশিয়ান কাপের পরবর্তী আসর। অংশ নেবে পরের সেরা মোট ২৪টি দল।

১০ সেপ্টেম্বর আফগানিস্তানের ম্যাচ দিয়ে শুরু হবে জামাল-মতিনদের বিশ্বকাপ বাছাইপর্বের মিশন। ম্যাচটি অ্যাওয়ে খেলবে বাংলাদেশ। তার এক মাস পর ১০ অক্টোবর কাতারকে আতিথ্য দিবে লাল-সবুজরা। চারদিন পর ১৫ অক্টোবর ভারতের মাটিতে অ্যাওয়ে ম্যাচ খেলবে বেঙ্গল টাইগাররা। পরের ম্যাচটাও অ্যাওয়ে খেলবে ওমানের মাটিতে। ম্যাচটা হবে ১৪ নভেম্বর। এ বছর আর কোনও ম্যাচ নেই। ২০২০ সালের ২৬ শে মার্চ আফগানদের আতিথ্য দেবে বাংলাদেশ। ৩১ শে মার্চ কাতারের মাটিতে অ্যাওয়ে ম্যাচ। ৪ এপ্রিল ভারতকে আতিথ্য দেবে বাংলাদেশ। সবশেষ ম্যাচটি ৯ জুন ওমানকে আতিথ্য দেবে লাল-সবুজরা। এর মধ্য দিয়ে দ্বিতীয় রাউন্ডের খেলা সমাপ্ত হবে।

বিজ্ঞাপন

১০ সেপ্টেম্বর আফগানিস্তান-বাংলাদেশ অ্যাওয়ে
১০ অক্টোবর বাংলাদেশ-কাতার হোম
১৫ অক্টোবর ভারত – বাংলাদেশ অ্যাওয়ে
১৪ নভেম্বর ওমান- বাংলাদেশ অ্যাওয়ে
২৬ মার্চ আফগানিস্তান-বাংলাদেশ হোম
৩১ মার্চ কাতার-বাংলাদেশ অ্যাওয়ে
৪ এপ্রিল বাংলাদেশ-ভারত হোম
৯ জুন বাংলাদেশ- ওমান হোম

সারাবাংলা/জেএইচ

এশিয়ান কাপ কাতার বিশ্বকাপ ২০২২ বাংলাদেশ

বিজ্ঞাপন
সর্বশেষ

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর