Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম ম্যাচটিই মালিঙ্গার শেষ ম্যাচ


২৩ জুলাই ২০১৯ ১৫:৫৫

বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি খেলে অবসরে যাবেন শ্রীলঙ্কান অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গা। টাইগারদের বিপক্ষে নিজেদের মাটিতে ওয়ানডে সিরিজের জন্য ২২ জনের স্কোয়াডে আছেন মালিঙ্গা। আগামী ২৬ জুলাই বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নামবে লঙ্কানরা। আর কলম্বোর এই ম্যাচ দিয়েই ক্যারিয়ারের শেষ ওয়ানডে ম্যাচটি খেলবেন ৩৫ বছর বয়সী মালিঙ্গা।

লঙ্কান দলপতি দিমুথ করুনারত্নে মালিঙ্গার অবসরের বিষয়টি নিশ্চিত করেছন। তিনি জানান, মালিঙ্গার সঙ্গে আমার কথা হয়েছে। সে প্রথম ম্যাচটি খেলেই ৫০ ওভারের ফরম্যাটকে বিদায় জানাবে। তবে আমি জানি না সে নির্বাচকদের সঙ্গে কি কথা বলেছে। কিন্তু এটা মোটামুটি নিশ্চিত মালিঙ্গা প্রথম ম্যাচের পরই ওয়ানডেকে বিদায় বলে দেবে।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি মালিঙ্গা। ২২৫ ম্যাচে নিয়েছেন ৩৩৫ উইকেট। তার উপরে আছেন পেসার চামিন্দা ভাস (৩৯৯) এবং স্পিনার মুত্তিয়া মুরালিধরন (৫২৩)। ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় মালিঙ্গা দশ নম্বরে।

মালিঙ্গা ওয়ানডে ক্রিকেটের একমাত্র বোলার যার নামের পাশে আছে তিনটি হ্যাটট্রিক, যার দুটিই বিশ্বকাপের মঞ্চে। ২০০৭ বিশ্বকাপের আসরে গায়ানায় সুপার এইটের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পর পর চার বলে চারটি উইকেট তুলে নিয়েছিলেন এই লঙ্কান পেসার। ওয়ানডে ফরম্যাটে এই কীর্তি নেই অন্য কোনো বোলারের। ২০১৯ বিশ্বকাপ ছিল মালিঙ্গার চতুর্থ বিশ্বকাপ। সদ্য সমাপ্ত এই বিশ্বকাপে সাত ম্যাচ খেলে দেশের হয়ে সর্বোচ্চ ১৩টি উইকেট নিয়েছেন। হেডিংলিতে ইংল্যান্ডকে হারানোর ম্যাচে ৪৩ রানের বিনিময়ে নিয়েছিলেন চারটি উইকেট।

বিজ্ঞাপন

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলে মালিঙ্গা নিয়েছেন ৫৬ উইকেট। যা বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তিন নম্বরে। অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট সর্বোচ্চ ৭১টি উইকেট নিয়ে শীর্ষে আছেন। দুইয়ে আছেন লঙ্কান স্পিনার মুরালিধরন (৬৮)।

সারাবাংলা/এমআরপি

বাংলাদেশ-শ্রীলঙ্কা লাসিথ মালিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর