Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন মালিঙ্গা


২৬ জুলাই ২০১৯ ১৪:৫৯

আগেই জানিয়ে দিয়েছিলেন বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি খেলে অবসরে যাবেন শ্রীলঙ্কান অভিজ্ঞ পেসার লাসিথ মালিঙ্গা। শুক্রবার (২৬ জুলাই) বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচে মাঠে নেমেছে লঙ্কানরা। আর কলম্বোর এই ম্যাচ দিয়েই ক্যারিয়ারের শেষ ওয়ানডে ম্যাচটি খেলছেন ৩৫ বছর বয়সী মালিঙ্গা। ঝাঁকড়া চুল নিয়ে বল হাতে আর দৌঁড়াতে দেখা যাবে না ‘ইয়র্কার মাস্টার’ খ্যাত এই লঙ্কান পেসারকে।

বিজ্ঞাপন

২০০৪ সালের ১৭ জুলাই ওয়ানডে অভিষেক হয়েছিল তার। ১৫ বছরের দীর্ঘ ক্যারিয়ারে শ্রীলঙ্কার তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি মালিঙ্গা। এই ম্যাচের আগে ২২৫ ম্যাচে নিয়েছেন ৩৩৫ উইকেট। তার উপরে আছেন পেসার চামিন্দা ভাস (৩৯৯) এবং স্পিনার মুত্তিয়া মুরালিধরন (৫২৩)। ওয়ানডেতে সর্বোচ্চ উইকেট শিকারিদের তালিকায় মালিঙ্গা দশ নম্বরে।

মালিঙ্গা ওয়ানডে ক্রিকেটের একমাত্র বোলার যার নামের পাশে আছে তিনটি হ্যাটট্রিক, যার দুটিই বিশ্বকাপের মঞ্চে। ২০০৭ বিশ্বকাপের আসরে গায়ানায় সুপার এইটের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পর পর চার বলে চারটি উইকেট তুলে নিয়েছিলেন এই লঙ্কান পেসার। ওয়ানডে ফরম্যাটে এই কীর্তি নেই অন্য কোনো বোলারের। ২০১৯ বিশ্বকাপ ছিল মালিঙ্গার চতুর্থ বিশ্বকাপ। সদ্য সমাপ্ত এই বিশ্বকাপে সাত ম্যাচ খেলে দেশের হয়ে সর্বোচ্চ ১৩টি উইকেট নিয়েছেন। হেডিংলিতে ইংল্যান্ডকে হারানোর ম্যাচে ৪৩ রানের বিনিময়ে নিয়েছিলেন চারটি উইকেট।

বিশ্বকাপে ২৯ ম্যাচ খেলে মালিঙ্গা নিয়েছেন ৫৬ উইকেট। যা বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় তিন নম্বরে। অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট সর্বোচ্চ ৭১টি উইকেট নিয়ে শীর্ষে আছেন। দুইয়ে আছেন লঙ্কান স্পিনার মুরালিধরন (৬৮)।

২০১১ থেকে ২০১৪ সাল পর্যন্ত এই চার বছরে ১০২ ওয়ানডে খেলে ১৬৩ উইকেট নিয়েছেন মালিঙ্গা। এই চার বছরে তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি আর কোনো বোলার। এশিয়া কাপে ১৪ ম্যাচ খেলে ২৯ উইকেট শিকার করেছেন এই ডানহাতি পেসার। তার সামনে থাকা মুরালিধরনের উইকেট ২৪ ম্যাচে ৩০টি। মালিঙ্গা ওয়ানডে ক্রিকেটে পাঁচ বা এর বেশি উইকেট শিকার করেছেন ৮ বার। এই তালিকার ৫ নম্বরে তার অবস্থান।

বিজ্ঞাপন

বিদায়ের আগে এক ভিডিও বার্তায় মালিঙ্গা জানান, ‘আমার ক্যারিয়ার শুরু হয়েছিল দেশের মাটিতে। তাহলে কেন দেশের বাইরে অবসর নেব? নিজের দেশের সমর্থকদের সামনেই আমি অবসর নিতে চাই। যারা এতদিন আমাকে সমর্থন ও প্রেরণা জুগিয়ে এসেছেন, তাদের ভালোবাসার জোয়ারে ভেসে বিদায় নেওয়ার আশায় বিশ্বকাপের মঞ্চ থেকে অবসর ঘোষণা করিনি। এখন নতুন ভাবে দল গঠনের প্রক্রিয়া চলছে। এটাই আমার সরে দাঁড়ানোর সঠিক সময়। তাতে নতুনরা নিজেদের প্রমাণ করার সুযোগ পাবে। আমি বিদায় নিলে উদীয়মান ক্রিকেটাররা খেলতে পারবে। আগামী বিশ্বকাপের জন্য নিজেদের তৈরি করবে।’

২০১৭ থেকে ২০১৯ সাল পর্যন্ত ওয়ানডেতে জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন মালিঙ্গা। যদিও সফল হতে পারেননি এখানে। তার নেতৃত্বে খেলা ৯ ম্যাচের ৯টিতেই হেরেছে শ্রীলঙ্কা। লঙ্কানদের হয়ে টেস্ট ও ওয়ানডেকে বিদায় জানালেও টি-টোয়েন্টি চালিয়ে যাবেন বলে জানিয়েছেন তিনি।

শুক্রবার (২৬ জুলাই) তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর তিনটায় শুরু হবে ম্যাচটি। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি। সিরিজের বাকি দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ২৮ এবং ৩১ জুলাই। দিবারাত্রির তিনটি একদিনের ম্যাচই অনুষ্ঠিত হবে কলম্বোতে। বাংলাদেশ এবং শ্রীলঙ্কার মধ্যকার সিরিজের সবক’টি ম্যাচ সরাসরি দেখা যাবে র‍্যাবিটহোলের ওয়েবসাইটে।

অবসর পেসার বাংলাদেশ-শ্রীলঙ্কা লাসিথ মালিঙ্গা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর