Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

৩৮ রানে আইরিশদের গুটিয়ে ইংলিশদের জয়


২৬ জুলাই ২০১৯ ২০:১২

ক্রিকেটের মক্কা খ্যাত লর্ডসে কদিন আগেই বিশ্বকাপের শিরোপা জিতেছিল স্বাগতিক ইংল্যান্ড। সেই ভেন্যুতেই চারদিনের একমাত্র টেস্টের প্রথম ইনিংসে ৮৫ রানে অলআউট হয় ইংলিশরা। সেটিও আবার গত বছর টেস্ট পরিবারে যুক্ত হওয়া আয়ারল্যান্ডের বিপক্ষে। দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ানো ইংলিশরা মাত্র ৩৮ রানে আইরিশদের গুটিয়ে দিয়ে ম্যাচ জিতেছে ১৪৩ রানের বিশাল ব্যবধানে।

প্রথম ইনিংসে ইংল্যান্ড ৮৫ রানে অলআউট হলে আইরিশরা নিজেদের প্রথম ইনিংসে তোলে ২০৭ রান। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড অলআউট হওয়ার আগে তোলে ৩০৩ রান। ১৮২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে আয়ারল্যান্ড মাত্র ৩৮ রানেই গুটিয়ে যায়। টেস্টের সর্বনিম্ন দলীয় সংগ্রহে ৭ নম্বরে স্থান করে নেয় আইরিশরা।

বিজ্ঞাপন

বুধবার (২৪ জুলাই) টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ইংলিশ দলপতি জো রুট। ব্যাটিংয়ে নেমে ১১ জনের মাত্র তিনজনই দুই অঙ্কের দেখা পেয়েছেন। তিন নম্বরে নামা জো ডেনলি ২৩, স্যাম কুরান ১৮ আর অভিষিক্ত বোলার অলি স্টোন করেন ১৯ রান। অভিষিক্ত ওপেনার জেসন রয় ৫, আরেক ওপেনার জো বার্নস ৬, দলপতি জো রুট ২, জনি বেয়ারস্টো ০, মঈন আলি ০, ক্রিস ওকস ০, স্টুয়ার্ট ব্রড ৩ আর লিচ ১ রান করেন।

আইরিশ বোলার টিম মুরতাগ ৯ ওভারে ১৩ রান খরচায় তুলে নেন ৫টি উইকেট। অভিষিক্ত মার্ক অ্যাডাইর ৭.৪ ওভারে ৩২ রান খরচায় পান তিনটি উইকেট। ৩ ওভারে ৫ রানে দুটি উইকেট তুলে নেন ব্রয়েড রানকিন।

নিজেদের প্রথম ইনিংসে ওপেনার উইলিয়ামস পোর্টারফিল্ড ১৪, ম্যাককোলাম ১৯, অ্যান্ড্রু বালবির্নি ৫৫, পল স্টারলিং ৩৬, কেভিন ওব্রায়েন ২৮*, ম্যাকব্রাইন ১১ আর মুরতাগের ১৬ রানে ২০৭ রান করে আইরিশরা। ইংল্যান্ডের হয়ে তিনটি করে উইকেট নেন স্টুয়ার্ট ব্রড, স্যাম কুরান এবং অলি স্টোন। মঈন আলি পান একটি উইকেট।

বিজ্ঞাপন

দ্বিতীয় ইনিংসে ওপেনিংয়ে ব্যাটিংয়ে নামেন ইংলিশ বোলার জ্যাক লিচ। সবাইকে চমকে দিয়ে ১৬২ বলে ১৬টি চারের সাহায্যে খেলেছেন ৯২ রানের দুর্দান্ত এক ইনিংস। জো বার্নস ৬ রানে আউট হলেও তিন নম্বরে নামা জেসন রয় করেন ৭২ রান। জো ডেনলি ১০, জো রুট ৩১, স্যাম কুরান ৩৭, স্টুয়ার্ট ব্রড ২১* আর ক্রিস ওকস করেন ১৩ রান। আয়ারল্যান্ডের মার্ক আডাইর এবং থম্পসন তিনটি করে উইকেট পান। দুটি উইকেট পান রানকিন। আর একটি উইকেট দখল করেন মুরতাগ। ৭৭.৫ ওভারে অলআউট হওয়ার আগে স্বাগতিকরা করে ৩০৩ রান।

১৮২ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ওপেনার ম্যাককোলাম ১১ রান করেন। আর কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের দেখা পাননি। ১৫.৪ ওভারে গুটিয়ে যাওয়ার আগে আইরিশরা তোলে মাত্র ৩৮ রান। ইংল্যান্ডের পেসার ব্রড ৮ ওভারে ১৯ রান দিয়ে নেন চারটি উইকেট। আর ক্রিস ওকস ৭.৪ ওভারে ১৭ রান দিয়ে তুলে নেন বাকি ৬টি উইকেট। ম্যাচসেরা হয়েছেন জ্যাক লিচ।

চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজে নামার আগে আইরিশদের বিপক্ষে চারদিনের এই টেস্ট ম্যাচকে ইংলিশদের জন্য ধরা হচ্ছিল ড্রেস রিহার্সেল। সেখানে ৮৫ গুটিয়ে যাওয়া ইংলিশদের ম্যাচ বাঁচাতেই লড়তে হয়েছে। এই যাত্রায় সফল ইংলিশরা। তিনদিনেই ম্যাচ জিতে নিয়েছে ওয়ানডে বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়নরা।

অ্যাশেজের সূচি:
১-৫ আগস্ট: প্রথম টেস্ট, এজবাস্টন
১৪-১৮ আগস্ট: দ্বিতীয় টেস্ট, লর্ডস
২২-২৬ আগস্ট: তৃতীয় টেস্ট, হেডিংলি
৪-৮ সেপ্টেম্বর: চতুর্থ টেস্ট, ওল্ড ট্রাফোর্ড
১২-১৬ সেপ্টেম্বর: পঞ্চম টেস্ট, ওভাল

আয়ারল্যান্ড ইংল্যান্ড টেস্ট ম্যাচ

বিজ্ঞাপন
সর্বশেষ

শরৎ বাংলাদেশের কোমল স্নিগ্ধ এক ঋতু
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৫৪

সম্পর্কিত খবর