Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘দ্য বেস্ট’ পুরুষ খেলোয়াড়ের মনোনয়ন পেলেন যারা


১ আগস্ট ২০১৯ ১৩:১৩

‘দ্য বেস্ট’ বা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারের জন্য মনোনিতদের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। যে তালিকায় জায়গা করে নিয়েছেন আর্জেন্টাইন তারকা বার্সার লিওনেল মেসি ও জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। সেরা দশে জায়গা পাননি গতবারের বিজয়ী ক্রোয়েশিয়ার রিয়াল মাদ্রিদ তারকা লুকা মদ্রিচ।

বার্সার আর্জেন্টাইন তারকা মেসি গত মৌসুমে ক্লাবকে জিতিয়েছেন লিগের শিরোপা। লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে পিচিচি ট্রফি ও ইউরোপিয়ান গোল্ডেন শু জিতেছেন। চ্যাম্পিয়ন্স লিগেও করেছেন সর্বোচ্চ ১২ গোল। দেশের জার্সিতে কোপা আমেরিকায় আর্জেন্টিনাকে নিয়ে গিয়েছিলেন সেমি ফাইনালে। কাতালান ক্লাবটির চ্যাম্পিয়ন্স লিগের সেমি ফাইনালে ও কোপা দেল রের ফাইনালে উঠতেও বড় অবদান ছিল আর্জেন্টাইন তারকার।

বিজ্ঞাপন

এদিকে, জুভেন্টাসে নাম লিখিয়ে প্রথম মৌসুমেই ক্লাবের জার্সিতে সর্বোচ্চ ২৮ গোল করেছেন রোনালদো। শেষ মৌসুমে ইতালিয়ান লিগে করেছেন ২১ গোল। জাতীয় দল পর্তুগালের হয়ে জিতেছেন উয়েফা নেশন্স লিগ। গত মৌসুমে সিরি আ’র সবচেয়ে মূল্যবান খেলোয়াড়ও নির্বাচিত হন পর্তুগিজ তারকা। ক্লাবকে টানা অষ্টম লিগের শিরোপা জিতিয়েছেন তিনি।

মৌসুমের প্রায় অর্ধেকটাই মাঠের বাইরে কাটানো ব্রাজিলিয়ান তারকা পিএসজির নেইমার জায়গা পাননি ফিফার সেরা দশ ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায়। টানা দ্বিতীয়বারের মতো জায়গা পাননি নেইমার। গতবারও বর্ষসেরা ফুটবলারের ১০ জনের তালিকায় ছিলেন না ব্রাজিলিয়ান এই ফরোয়ার্ড। সেবারও মৌসুমের শেষভাগে লম্বা সময়ের জন্য চোটের কারণে বাইরে ছিলেন নেইমার। পিএসজির এই ব্রাজিলিয়ান তারকা জায়গা না পেলেও এই তালিকায় স্থান করে নিয়েছেন বিশ্বকাপ জয়ী পিএসজির ফরাসি কাইলিয়ান এমবাপে। গত মৌসুমে ২৯ ম্যাচ খেলে লিগের সর্বোচ্চ ৩৩টি গোল করে ফরাসি লিগ ওয়ানের বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জেতেন তরুণ ফরোয়ার্ড এমবাপে।

বিজ্ঞাপন

১০ জনের এই তালিকায় গতবারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী লিভারপুলের খেলোয়াড়দের দাপট। এই তালিকায় স্থান করে নিয়েছেন মোহামেদ সালাহ, সাদিও মানে আর ভার্জিল ফন ডাইক। সব প্রতিযোগিতা মিলে লিভারপুলের হয়ে সর্বোচ্চ ২৯টি গোল করেন মোহামেদ সালাহ। ইংলিশ প্রিমিয়ার লিগে ২২টি গোল করে সাদিও মানের সঙ্গে যৌথভাবে হন সর্বোচ্চ গোলদাতা। আর সেনেগালকে আফ্রিকা নেশন্স কাপের ফাইনালে তুলতে বড় অবদান রাখেন সেনেগালের ফরোয়ার্ড মানে। খেলোয়াড়দের ভোটে গত মৌসুমে ইংল্যান্ডের সেরা ফুটবলার নির্বাচিত হওয়ার পাশাপাশি ইংলিশ প্রিমিয়ার লিগের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার পাওয়া ডাচ ফুটবলার ভার্জিল ফন ডাইক আছেন সেরা দশে। নেদারল্যান্ডসকে উয়েফা নেশন্স লিগের ফাইনালে তুলতেও বড় অবদান রাখেন ফন ডাইক।

ফিফা বেস্ট পুরস্কারের সংক্ষিপ্ত তালিকা:
ক্রিস্টিয়ানো রোনালদো (পর্তুগাল, জুভেন্টাস), লিওনেল মেসি (আর্জেন্টিনা, বার্সেলোনা), মোহামেদ সালাহ (মিশর, লিভারপুল), ফ্রেংকি ডি ইয়ং (নেদারল্যান্ডস, আয়াক্স, বর্তমানে বার্সেলোনা), এডেন হ্যাজার্ড (বেলজিয়াম, চেলসি, বর্তমানে রিয়াল মাদ্রিদ), ম্যাথিয়াজ ডি লিট (নেদারল্যান্ডস, আয়াক্স, বর্তমানে জুভেন্টাস), হ্যারি কেইন (ইংল্যান্ড, টটেনহ্যাম হটস্পার), সাদিও মানে (সেনেগাল, লিভারপুল), কাইলিয়ান এমবাপে (ফ্রান্স, পিএসজি), ভার্জিল ফন ডাইক (নেদারল্যান্ডস, লিভারপুল)।

সেরা দশ কোচের তালিকা:
দিদিয়ের দেশম (ফ্রান্স), রিকার্দো গার্সিয়া (পেরু), তিতে (ব্রাজিল), পেপ গার্দিওলা (ম্যানচেস্টার সিটি), জার্গেন ক্লপ (লিভারপুল), মাউরিসিও পচেত্তিনো (টটেনহ্যাম হটস্পার), ফার্নান্দো সান্তোস (পর্তুগাল), এরিক টেন হাগ (আয়াক্স), জামেল বেলমাদি (আলজেরিয়া), মার্সেলো গায়ার্দো (রিভার প্লেট)।

বিভিন্ন দেশের জাতীয় দলের কোচ ও অধিনায়কের সঙ্গে ফিফার নির্বাচিত সাংবাদিক আর ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়। সব বিভাগ থেকে ২৫ শতাংশ ভোট মিলিয়ে নির্বাচন করা হবে সেরা খেলোয়াড়। আগামী ২৩ সেপ্টেম্বর ইতালির মিলানের জমকালো অনুষ্ঠানে ঘোষণা করা হবে বিজয়ীর নাম।

দ্য বেস্ট নেইমার ফিফা মেসি রোনালদো হ্যাজার্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর