Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ব্যাক টু ব্যাক সেঞ্চুরিতে ইনজি-কোহলির পাশে স্মিথ


৪ আগস্ট ২০১৯ ১৯:১৮

অ্যাশেজের ৭১তম আসরে প্রথম ইনিংসে সেঞ্চুরি করা অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরি তুলে নিয়েছেন। এটা ক্যারিয়ারে তার ২৫তম সেঞ্চুরি। সাদা পোশাকে সমান সেঞ্চুরি আছে পাকিস্তানের সাবেক অধিনায়ক ইনজামাম উল হক আর ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলির।

প্রথম ইনিংসে অন্যদের ব্যর্থতার মাঝেও স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে স্মিথ করেছিলেন ১৪৪ রান। তার ২১৯ বলের ইনিংসে ছিল ১৬টি চার আর দুইটি ছক্কার মার। অজিরা তুলেছিল ২৮৪ রান। ইংলিশ ওপেনার জো বার্নসের সেঞ্চুরিতে স্বাগতিকরা তোলে ৩৭৪ রান। পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে আবারো ইংলিশদের সামনে বাধা হয়ে দাঁড়ান স্মিথ। ম্যাচের চতুর্থ দিন ১৪৭ বলে ১০টি চারের সাহায্যে সেঞ্চুরি পূর্ণ করেন।

বিজ্ঞাপন

স্মিথের সেঞ্চুরিটি অ্যাশেজের ইতিহাসে ৫৪১তম সেঞ্চুরি। এর আগে অস্ট্রেলিয়ার ওপেনার ম্যাথু হেইডেন ২০০২ সালে অ্যাশেজের এক ম্যাচে ব্যাক টু ব্যাক সেঞ্চুরি করেছিলেন।

অথচ কেউ হয়তো ভাবেইনি আবারও অস্ট্রেলিয়া দলে সুযোগ মিলবে স্মিথের। দক্ষিণ আফ্রিকায় বল টেম্পারিং কেলেঙ্কারির পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের জন্য নিষেধাজ্ঞা পান। এরপর বিশ্বকাপ দিয়ে দলে ফেরা। আর বিশ্বকাপ শেষে অ্যাশেজের দলে জায়গা পাওয়া। সব কিছুই এক প্রকার স্বপ্নের মতো স্মিথের জন্য। মর্যাদার লড়াই অ্যাশেজে অজিদের হয়ে সর্বোচ্চ শতক হাঁকানো ব্যাটসম্যান আর কেই বা হবেন স্যার ডন ব্র্যাডম্যান ছাড়া! টেস্ট ক্রিকেটের ইতিহাসের সর্বকালের সেরা এই ব্যাটসম্যান ৩৭টি ম্যাচ খেলেছেন অ্যাশেজে আর ৬৩ ইনিংসে ব্যাট হাতে নেমে ৮৯.৭৮ ব্যাটিং গড়ে সংগ্রহ করেছেন ৫০২৮ রান। নামের পাশে আছে অজিদের হয়ে তো অবশ্যই সাথে অ্যাশেজের সর্বোচ্চ ১৯টি শতক এবং ১২টি অর্ধ শতকও।

বিজ্ঞাপন

আর ব্র্যাডম্যানের পরে এই তালিকার দ্বিতীয় স্থানে ১২টি শতক নিয়ে আছেন ইংলিশ ব্যাটসম্যান স্যার জ্যাক হবস। অ্যাশেজের ৪১টি ম্যাচের ৭১ ইনিংসে হবস ৫৪.২৬ ব্যাটিং গড়ে করেছেন ৩৬৩৬ রান। এছাড়াও আছে ১৫টি অর্ধ শতকও। আর তৃতীয় স্থানে আছেন আরেক অজি গ্রেট ব্যাটসম্যান স্টিভ ওয়াহ। এই কিংবদন্তি ৪৫টি ম্যাচে ৭২টি ইনিংসে ব্যাট হাতে নেমেছেন। ৫৮.৭৫ ব্যাটিং গড়ে ওয়াহ করেছেন ৩১৭৩ রান আর শতক আছে ১০টি। নামের পাশে অ্যাশেজের ১০টি শতক নিয়ে স্টিভ ওয়াহর পাশে বসলেন স্মিথ।

শেষ অ্যাশেজে ২০১৭-২০১৮ তে ৭টি ইনিংসে ব্যাট হাতে নেমেছিলেন স্মিথ। আর এই সাত ইনিংসে তিনটি শতক হাঁকিয়েছিলেন, যার মধ্যে ছিল একটি ডাবল শতকও। গেল অ্যাশেজ শেষে ১৩৭.৪০ ব্যাটিং গড়ে ৬৮৭ রান নিয়ে শেষ করেন। আর গেলবার ঠিক যেখানে শেষ করেছিলেন সেখান থেকে ইংলিশদের মাটিতে শুরুটা স্মিথের।

অ্যাশেজ ইনজামাম-উল-হক বিরাট কোহলি সেঞ্চুরি স্টিভ স্মিথ

বিজ্ঞাপন
সর্বশেষ

গুলশানে দুইজনের গলাকাটা মরদেহ উদ্ধার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১২:৫৫

ঢাকার পথে প্রধান উপদেষ্টা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:৩৩

সম্পর্কিত খবর