Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৮ বছর পর বার্মিংহামে অস্ট্রেলিয়ার জয়


৫ আগস্ট ২০১৯ ২৩:০২

পাঁচ ম্যাচ সিরিজের অ্যাশেজের প্রথম ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। স্টিভ স্মিথের ব্যাক টু ব্যাক সেঞ্চুরির ম্যাচে ইংলিশদের ২৫১ রানে হারিয়ে ১-০ তে লিড নিয়েছে অজিরা। বার্মিংহামের এজবাস্টনে ১৮ বছর পর সাদা পোশাকে জয় তুলে নিল অস্ট্রেলিয়া।

আগে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া নিজেদের প্রথম ইনিংসে ২৮৪ রানে অলআউট হয়। ৩৭৪ রানে শেষ হয় ইংল্যান্ডের প্রথম ইনিংস। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেটে ৪৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করে অজিরা। তাতে ইংলিশদের সামনে টার্গেট দাঁড়ায় ৩৯৮। ১৪৬ রানে গুটিয়ে যায় স্বাগতিকরা। প্রথম ম্যাচে ২৫১ রানের বড় জয় তুলে নেয় অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

প্রথম ইনিংসে স্টিভ স্মিথ ২১৯ বলে ১৬টি চার আর দুটি ছক্কায় করেন ১৪৪ রান। ট্রেভিস হেড করেন ৩৫ রান। আর দশ নম্বরে নামা পিটার সিডলের ব্যাট থেকে আসে ৪৪ রান। ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড ৫টি, ক্রিস ওকস ৩টি করে উইকেট তুলে নেন। নিজেদের প্রথম ইনিংসে ইংলিশ ওপেনার জো বার্নস খেলেন ১৩৩ রানের দারুণ এক ইনিংস। তার ৩১২ বলে সাজানো ইনিংসে ছিল ১৭টি বাউন্ডারির মার। দলপতি জো রুট ৫৭, বেন স্টোকস ৫০, ক্রিস ওকস অপরাজিত ৩৭ আর স্টুয়ার্ট ব্রড করেন ২৯ রান।

অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স তিনটি, স্পিনার নাথান লায়ন তিনটি, পেসার জেমস প্যাটিনসন দুটি আর পেসার পিটার সিডল দুটি করে উইকেট তুলে নেন।

পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে দ্বিতীয় ইনিংসেও ইংলিশদের বাধা হয়ে দাঁড়ান স্মিথ। ওপেনার ক্যামেরুন ব্যানক্রফট, ডেভিড ওয়ার্নাররা ব্যর্থ হলেও তিন নম্বরে নামা উসমান খাজা ৪০ রান করেন। স্মিথ ক্যারিয়ারের ২৫তম টেস্ট সেঞ্চুরি তুলে নেন। পাকিস্তানের সাবেক দলপতি ইনজামাম, ভারতের বর্তমান দলপতি বিরাট কোহলির পাশে বসেন টেস্টের ২৫তম সেঞ্চুরিতে। অ্যাশেজের দশম সেঞ্চুরিতে সাবেক দলপতি স্টিভ ওয়াহর পাশেও বসেন তিনি। ২০৭ বলে ১৪টি চারের সাহায্যে করেন ১৪২ রান।

বিজ্ঞাপন

ট্রেভিস হেড ৫১ রান করেন। সেঞ্চুরি তুলে নিয়ে ম্যাথু ওয়েড ১৪৩ বলে ১৭টি চারের সাহায্যে করেন ১১০ রান। দলপতি টিম পেইন ৩৪, প্যাটিনসন ৪৭* আর প্যাট কামিন্স ২৬* রান করেন। ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস তিনটি, মঈন আলি দুটি, ব্রড একটি আর ক্রিস ওকস একটি করে উইকেট তুলে নেন।

৩৯৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে ইংলিশ ওপেনার জো বার্নস ১১, জেসন রয় ২৮, তিন নম্বরে নামা জো রুট ২৮, জো ডেনলি ১১ রান করেন। শেষ দিকে ক্রিস ওকস ৩৭ রান করলেও আর কেউ দুই অঙ্কের দেখা পাননি। অস্ট্রেলিয়ার স্পিনার নাথান লায়ন ৬টি আর পেসার প্যাট কামিন্স ৪টি উইকেট তুলে নেন। ম্যাচ সেরার পুরস্কার ওঠে স্টিভ স্মিথের হাতে।

অস্ট্রেলিয়া অ্যাশেজ ইংল্যান্ড

বিজ্ঞাপন
সর্বশেষ

২ দিনে আয় ২৮৯ কোটি টাকা
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩২

মৌসুমী হামিদের সংসার যেমন চলছে
২৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:২৬

সম্পর্কিত খবর