Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বার্নস খেললেন বার্মিংহাম টেস্টের পাঁচ দিন!


৬ আগস্ট ২০১৯ ১২:৫৮

ক্রিকেটের সব থেকে রাজকীয় ফরম্যাট টেস্ট। আর টেস্টের সব থেকে মর্যাদার লড়াই বলা হয়ে থাকে অ্যাশেজকে। সে ইতিহাস অনেক লম্বা, ‘ছাইভস্ম’র লড়াইয়ে আগুনে উত্তাপ ছড়ায় ক্রিকেট বিশ্বে। ২০১৯ সালের অ্যাশেজের প্রথম ম্যাচেই সদ্য বিশ্বকাপ জয়ী ইংলিশদের এক প্রকার নাকানাচুবানি দিয়েছে অস্ট্রেলিয়া। তবে ম্যাচ হারলেও এই ম্যাচে অনন্য এবং বিরল এক রেকর্ড গড়েছেন ইংলিশ রোরি বার্নস।

টেস্ট ক্রিকেটের শত বছরের ইতিহাসে কেবল মাত্র ১০তম ব্যাটসম্যান হিসেবেই এই রেকর্ড গড়লেন তিনি। আর তৃতীয় ইংলিশ ক্রিকেটার হিসেবে জিওফ্রে বয়কট এবং অ্যান্ড্রু ফ্লিনটফের পর এক টেস্টের পাঁচ দিনই ব্যাট হাতে নেমেছেন মাঠে।

অ্যাশেজের প্রথম টেস্টের প্রথম দিনে টস জিতে আগে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক টিম পেইন। তবে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ের সামনে পড়ে অজিরা। স্টিভ স্মিথের ১৪৪ রানের অনবদ্য এক ইনিংসে শেষ পর্যন্ত ৮০.৪ ওভারে ২৮৪ রানে অল আউট হয় অজিরা। আর এরপর দিনের সময় আরও বাকি থাকায় ব্যাট হাতে নেমে পড়ে ইংলিশরা। প্রথম টেস্টের প্রথম দিনে নামের পাশে কেবল এক রান যোগ করেন বার্নস। আর ইংলিশদের ইংনিংসের দ্বিতীয় ওভারেই প্রথম দিনের খেলা সমাপ্ত ঘোষণা করে আম্পায়ার।

দ্বিতীয় দিনে নামের পাশে এক রান নিয়ে ব্যাট করতে নেমে দিনের শেষ পর্যন্ত ব্যাটিং করেন। দ্বিতোয় দিনে নিজের নামের পাশে যোগ করেন ১২৪ রান। আর অপরাজিত থাকেন ১২৫ রানে। তৃতীয় দিনে বার্নসের ইনিংস শুরু হয় ১২৫ রান নিয়ে আর মাত্র ৮ রান যোগ করেই আউট হয়ে যান তৃতীয় দিনের শুরুতেই ১৩৩ রান করে।

ইংলিশদের ইনিংস শেষ হয় ৩৭৪ রানে। তৃতীয় দিনে ৯০ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামে অজিরা। তৃতীয় দিন বাকিটা সময় অজিরা ব্যাটিং করেন, আর চতুর্থ দিনে ৪৮৭ রান তুলে ইনিংস ঘোষণা করেন অজি অধিনায়ক। দিনের বাকি তখনও বেশ কিছু ওভার। ব্যাট হাতে জয়ের জন্য মাঠে নামলেন ইংলিশ ব্যাটসম্যানরা। চতুর্থ দিনে ৭ ওভার উইকেটে ব্যাট করেছেন রোরি বার্নস।

পঞ্চম দিনে ব্যাট করতে নামলেই ১০ম ব্যাটসম্যান এবং তৃতীয় ইংলিশ ব্যাটসম্যান হিসেবে এক টেস্টের পাঁচ দিনই ব্যাট করার বিরল রেকর্ড গড়বেন বার্নস। অ্যাশেজের প্রথম টেস্টের পঞ্চম দিনে ব্যাট হাতে দাঁড়িয়ে রোরি বার্নস, একটি বল খেললেই গড়বেন ইতিহাস। বল করলেন প্যাট কামিন্স ইংলিশদের দ্বিতীয় ইনিংসের ৮ম ওভার। প্রথম বলেই কামিন্সকে কভার দিয়ে চার মেরে বনে গেলেন ১০ম ব্যাটসম্যান, যিনি এক টেস্টের পাঁচ দিনই ব্যাট হাতে নেমেছেন। অবশ্য দ্বিতীয় ইনিংসের ৯.৫ ওভারে মাত্র ১১ রান করে কামিন্সের বলে আউট হয়ে ফিরে যান বার্নস। তবে এর আগে ইতিহাসে নিজের নাম লিখিয়েই মাঠ ছাড়েন।

তবে বার্নসের আগে এই একই রেকর্ডে নাম আছে আরও নয় জন ব্যাটসম্যানের। পাঁচ দিনই ব্যাটিং করা দশ ব্যাটসম্যান:
১. জয়সিমহা (ভারত) অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৬০ সালে।
২. জিওফ্রে বয়কট (ইংল্যান্ড) অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৯৭৭ সালে।
৩. কিম হিউজ (অস্ট্রেলিয়া) ইংল্যান্ডের ১৯৮০ সালে।
৪. অ্যালান লাম্ব (ইংল্যান্ড) উইন্ডিজজের বিপক্ষে ১৯৮৪ সালে।
৫. রবি শাস্ত্রী (ভারত) ইংল্যান্ডের বিপক্ষে ১৯৮৪ সালে।
৬. গ্রিফিথ (উইন্ডিজ) নিউজিল্যান্ডের বিপক্ষে ১৯৯৯ সালে।
৭. অ্যান্ড্রু ফ্লিনটফ (ইংল্যান্ড) ভারতের ২০০৬ সালে।
৮. অ্যাল্ভিরো পিটারসন (দক্ষিণ আফ্রিকা) নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১২ সালে।
৯. চেতেশ্বর পূজারা (ভারত) শ্রীলঙ্কার বিপক্ষে ২০১৭ সালে।
১০. ররি বার্নস (ইংল্যান্ড) অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০১৯ সালে।

অ্যাশেজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ১৪ আগস্ট। প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ তে এগিয়ে আছে অস্ট্রেলিয়া।

আরও পড়ুন: ১৮ বছর পর বার্মিংহামে অস্ট্রেলিয়ার জয়

অজি-ইংলিশ ইংল্যান্ড-অস্ট্রেলিয়া দ্য অ্যাশেজ রেকর্ড রোরি বার্নস


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর