Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিফার সেরা ফুটবলারের দৌড়ে এগিয়ে রোনালদোই


৬ আগস্ট ২০১৯ ১৩:২৮

আন্তর্জাতিক ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা সেরা দশ ফুটবলারের তালিকায় ঘোষণা করেছে। সে তালিকায় যথারীতি আছেন ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি। টানা দশ মৌসুম ধরে ব্যক্তিগত সকল শিরোপা নিজেদের করে রেখেছেন লিওনেল মেসি এবং ক্রিস্টিয়ানো রোনালদো। তবে এই দুইয়ের মনোপলি ভেঙে গেল বছর ফিফার সেরা ফুটবলারের এওয়ার্ড আর ব্যালন ডি’অর জিতেছিলেন লুকা মদ্রিচ।

বছর শেষে আবারও সময় এসেছে শেষ বছরের সেরা ফুটবলারকে খুঁজে বের করার। আর ফিফার ‘দ্য বেস্ট’ এওয়ার্ডের জন্য সেরা দশের মনোনয়নও দেওয়া হয়েছে। তালিকায় আছেন ক্রিস্টিয়ানো রোনালদো, লিওনেল মেসি, মোহাম্মদ সালাহ, কিলিয়ান এমবাপে, এডেন হ্যাজার্ড, হ্যারি কেইন, ভ্যান ডাইক, সাদিও মানে, ম্যাথিউস ডি লিট এবং ডি ইয়ং।

নিজ নিজ দেশ এবং ক্লাবের হয়ে বছর জুড়ে পারফর্ম করার কারণে তালিকার সেরা দশে নাম উঠেছে এই ফুটবলারদের। তবে একমাত্র ফুটবলার হিসেবে ক্রিস্টিয়ানো রোনালদো ক্লাব এবং জাতীয় দলের হয়ে জিতেছেন শিরোপা, আর সেই সাথে জিতেছেন ব্যক্তিগত শিরোপাও। জুভেন্টাসের হয়ে ৩১টি লিগ ম্যাচে করেছেন ২১ গোল এবং ৮টি এসিস্ট, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ৯ ম্যাচে ৬ গোল এবং ২টি এসিস্ট আছে রোনালদোর নামের পাশে। এছাড়াও ইতিয়ালিয়ান সুপার কাপে ১ গোল এবং উয়েফা নেশন্স কাপের দুই ম্যাচে আছে ৩টি গোল। সেমি ফাইনালে হ্যাটট্রিক করে দলকে ফাইনালে তোলেন রোনালদো।

এই অর্জন নেই তালিকায় আর কোনো ফুটবলারের। দশ জনের তালিকায় ক্রিস্টিয়ানো রোনালদো ব্যতীত আর কারোরই নেই জাতীয় দলের হয়ে কোনো আন্তর্জাতিক শিরোপা। তবে রোনালদো ব্যতীত একমাত্র ফুটবলার হিসেবে জাতীয় দলের হয়ে ব্যক্তিগত শিরোপা জিতেছেন ফ্র্যাংক ডি ইয়ং।

লিওনেল মেসির সামনে জাতীয় দলের হয়ে শিরোপা জেতার সম্ভবনা থাকলেও কোপা আমেরিকায় ব্রাজিলের কাছে হেরে বিদায় নিতে হয়েছিল সেমি ফাইনাল থেকেই। আর তার নামের পাশে নেই জাতীয় দলের হয়ে কোনো ব্যক্তিগত অর্জনও। তাই তো বলা চলেই এবারের ফিফার সেরা ফুটবলারের দৌড়ে ক্রিস্টিয়ানো রোনালদো এগিয়ে আছেন বেশ ভাল ভাবেই। তবে গোল সংখ্যার দিক দিয়ে লিওনেল মেসি এবং কিলিয়ান এমবাপের থেকে বেশ পিছিয়ে আছেন এই পর্তুগিজ তারকা।

এ বছরের ফিফা ‘দ্য বেস্ট’ এওয়ার্ড ঘোষণা করা হবে ২৩ সেপ্টেম্বর। ইতালির মিলানে জাক জমকপূর্ণ অনুষ্ঠানে ঘোষিত হবে এই এওয়ার্ড।

ক্রিস্টিয়ানো রোনালদো ফিফা দ্য বেস্ট লিওনেল মেসি সেরা ফুটবলার


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর