Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফুটবলের সব থেকে খরুচে একাদশ


৬ আগস্ট ২০১৯ ১৬:০৫

ফুটবলের রঙ বদলেছে, ইউরোপের প্রত্যেকটি দলই নিজেদের দল গোছাতে খরচ করছে কাড়ি কাড়ি টাকা। তবে শেষ দুই মৌসুমে এই অর্থ ব্যয়ের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে অকল্পনীয় এক জায়গায়। বিশ্ব রেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে ইংলিশ ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ের যোগ দিয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। প্রায় ৮৮ মিলিয়ন ইউরোর বিনিময়ে লিচেস্টার সিটি থেকে রেড ডেভিলসদের জার্সি গায়ে চড়িয়েছেন এই ডিফেন্ডার। আর সেই সাথে বনে গেছেন ফুটবল ইতিহাসের সর্বোচ্চ দামী ডিফেন্ডারও।

সর্বোচ্চ দামী ফুটবলারদের নিয়ে একাদশ দাড় করালে সেই তালিকায় ছয় জন ফুটবলার আছেন ইংলিশ প্রিমিয়ার লিগের, দুইজন আছেন স্প্যানিশ লিগ থেকে, দুই জন আছেন ফ্রেঞ্চ লিগ ওয়ান থেকে আর এক জন আছেন জার্মান বুন্দেস লিগ থেকে।

ইংলিশ প্রিমিয়ার লিগ থেকে আছেন গোলরক্ষক কেপা আরিজাবালাগা (চেলসি), রক্ষণভাগে আছেন হ্যারি ম্যাগুয়ের (ম্যানচেস্টার ইউনাইটেড), ভ্যান ডাইক (লিভারপুল), কাইল ওয়াকার (ম্যানচেস্টার সিটি), মধ্যমাঠে আছেন রদ্রি (ম্যানচেস্টার সিটি), পল পগবা (ম্যানচেস্টার ইউনাইটেড)।

স্প্যানিশ লা লিগা থেকে এই তালিকায় আছেন দুইটি খেলোয়াড়। বার্সেলোনার ফ্র্যাঙ্ক ডি ইয়ং আর আক্রমণ ভাগে আছেন ফিলিপ কৌতিনহো। অন্যদিকে ফ্রেঞ্চ লিগ ওয়ান থেকে আছেন দুইজন আক্রমণ ভাগের ফুটবলার নেইমার জুনিয়র (পিএসজি) এবং কিলিয়ান এমবাপে (পিএসজি)। বাকি একজন ফুটবলার আছেন জার্মান বুন্দেস লিগা থেকে রক্ষণ ভাগের ফুটবলার লুকাস হার্নান্দেজ (বায়ার্ন মিউনিখ)। তবে রিয়াল মাদ্রিদ থেকে এই তালিকায় নেই কোনো ফুটবলার।

গোলকিপার:
কেপা আরিজাবালাগা: স্প্যানিশ এই গোলকিপারকে ২০১৮ সালে বিশ্ব রেকর্ড পরিমাণ অর্থ দিয়ে দলে ভেড়ায় চেলসি। প্রায় ৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে অ্যাতলেটিক ক্লাব বিলবাও থেকে চেলসিতে যোগদান করেন তিনি। আর এতেই বনে যান ফুটবল ইতিহাসের সর্বোচ্চ দামধারী গোলকিপার।

রক্ষণভাগ:

কাইল ওয়াকার: টটেনহ্যাম থেকে ২০১৭ সালে তৎকালীন রেকর্ড পরিমাণ অর্থের বিনিময়ে ম্যানচেস্টার সিটিতে যোগদান করেন এই ফুলব্যাক। সে সময় ওয়াকারের জন্য ৫৬.৭ মিলিয়ন ইউরো গুণতে হয়েছিল সিটিজেনদের। আর এতেই বনে যান সে সময়কার সবচেয়ে দামী রক্ষণভাগের ফুটবলারও।

ভ্যান ডাইক: কাইল ওয়াকার ২০১৭ সালের গ্রীষ্মকালীন দলবদলের মৌসুমে বিশ্ব রেকর্ড পরিমাণ অর্থে পাড়ি জমান ম্যানচেস্টার সিটিতে, আর পরের বছর শীতকালীন দল বদলের মৌসুমে সাউদাম্পটন থেকে ৮৫ মিলিয়ন ইউরোরতে লিভারপুলে যোগ দেন ভার্গিল ভ্যান ডাইক। আর ওয়াকারকে পেছেন ফেলে ভ্যান ডাইক হয়ে যান সবচেয়ে দামী ডিফেন্ডার।

লুকাস হার্নান্দেজ: ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ী এবং অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে দারুণ পারফরম্যান্স করা লুকাস হার্নান্দেজকে দলে ভিড়িয়েছে জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখ। স্প্যানিশ ক্লাব অ্যাতলেটিকোকে প্রায় ৮০ মিলিয়ন ইউরো প্রদান করতে হয়েছে বায়ার্নকে।

হ্যারি ম্যাগুয়ের: সবচেয়ে দামী ডিফেন্ডারদের তালিকায় সব রেকর্ড ভেঙে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগদান করেছেন ইংলিশ ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়ের। তার জন্য রেড ডেভিলসদের খরচ করতে হয়েছে ৮৮ মিলিয়ন ইউরো। যা ফুটবলের ইতিহাসে কোনো ডিফেন্ডারের জন্য সর্বোচ্চ।

মধ্যমাঠ:

রদ্রি: এই ডিফেন্সিভ মিড ফিল্ডার অ্যাতলেটিকো মাদ্রিদের হতে দারুণ পারফরম্যান্স করেছেন। আর এই পারফম্যান্স চোখ এড়ায়নি ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওয়ালার। দলের গভীরতা আরও বৃদ্ধির জন্য অ্যাতলেটিকো থেকে ৭০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রদ্রির সাথে চূক্তি করে ম্যানচেস্টার সিটি।

ফ্র্যাঙ্ক ডি ইয়ং: ডাচ ক্লাব অ্যায়াক্স এই মৌসুমে ইউরোপিয়ান ফুটবলে রূপকথার সৃষ্টি করেছে। আর এই রূপকথার পেছেন মধ্যমাঠের কাজ করেছেন ফ্র্যাঙ্ক ডি ইয়ং। আর তাই তো বার্সেলোনা তাদের মধ্যমাঠের জন্য বেছে নিয়েছে তাকেই। তাই তো অ্যায়াক্স থেকে উড়িয়ে ন্যু ক্যাম্পে আনা হয়েছে ডি ইয়ংকে। আর এর জন্য বার্সাকে খরচ করতে হয়েছে ৭৫ মিলিয়ন ইউরো। এবং সেই সাথে আরও যোগ হতে পারে ১১ মিলিয়ন ইউরো।

পল পগবা: ফুটবল ইতিহাসের সবথেকে বেশি দামী মধ্যমাঠের ফুটবলার পল পগবা। ২০১৬ সালে জুভেন্টাস থেকে ১০৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে ম্যানচেস্টার ইউনাইটেডে ভেড়ানো হয় তাকে। আর এখন পর্যন্ত তিনিই মিড ফিল্ডার হিসেবে সর্বোচ্চ দামধারী ফুটবলার হয়ে আছেন।

আক্রমণভাগ:

ফিলিপ কৌতিনহো: ২০১৭ সালে নেইমার বার্সেলোনা ছাড়লে তার শূণ্যস্থান পূর্ণ করতে দলে ভেড়ানো হয় লিভারপুল ফরোয়ার্ড ফিলিপ কৌতিনহোকে। আর এই ট্রান্সফারটি সম্ভব করতে বার্সেলোনাকে গুণতে হয়েছে ১২০ মিলিয়ন ইউরো। আর তার সাথে রয়েছে অনেক নানান শর্তও। আর শর্ত পূর্ণ হলেই লিভারপুলকে বার্সার প্রদান করতে হবে আরও ৪০ মিলিয়ন ইউরো। ইতোমধ্যে বার্সেলোনা ১৪৫ মিলিয়ন ইউরো প্রদান করেছে লিভারপুলকে।

নেইমার জুনিয়র: ২০১৭ সালে ফুটবল বিশ্বের সবথেকে বড় ট্রান্সফারটি ঘটে। বার্সেলোনা থেকে বিশ্ব রেকর্ড পরিমাণ ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে প্যারিস সেইন্ট জার্মেইনে পাড়ি জমান এই ব্রাজিলিয়ান তারকা। আর এখন পর্যন্ত তিনিই সব থেকে বেশি দামী ফুটবলার হয়ে আছেন।

কিলিয়ান এমবাপে: সব থেকে দামী একাদশের মধ্যে সবথেকে কম বয়সী ফুটবলার হলে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জয়ী কিলিয়ান এমবাপে। মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে পিএসজিতে যোগ দেন তিনি।

আরও পড়ুন: গ্রিজমানকে নিয়ে বার্সা-অ্যাতলেটিকোর নাটকের নতুন মোড়

ইউরোপিয়ান ফুটবল কিলিয়ন এমবাপে নেইমার জুনিয়র সবথেকে দামী একাদশ হ্যারি ম্যাগুয়ের


বিজ্ঞাপন
সর্বশেষ

ভূতের গলির বাসায় মিলল বৃদ্ধের মরদেহ
৮ সেপ্টেম্বর ২০২৪ ১১:০০

সম্পর্কিত খবর