Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

আমরা এখনও অনেক পিছিয়ে আছি: রুমানা


৭ আগস্ট ২০১৯ ২০:০৯

ঢাকা: বাংলাদেশ নারী ক্রিকেট দল সব শেষ কবে আন্তর্জাতিক ম্যাচ খেলেছে? ক্রিকেট ভক্তকুল অনেক দূরের কথা খোদ বাংলাদেশ ক্রিকেটের অভিভাবক প্রতিষ্ঠান বিসিবিও সম্ভবত এই প্রশ্নের উত্তর দিতে গেলে ভিমড়ি খাবে। কেন জানেন? চলতি বছরে সালমা-রুমানারা এখনো একটি ম্যাচও খেলেননি। অথচ আগস্ট মাস এসে যাই যাই করছে।

এই ৭ মাসে নারী দলের জন্য একটি দ্বি-পাক্ষিক সিরিজও আয়োজন করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট প্রশাসন! আর সামগ্রিক হিসেবে এর সঙ্গে যোগ হবে আরও দুই মাস। তাহলে সংখ্যাটি গিয়ে দাঁড়াবে ৯ মাসে। কেননা এশিয়ার চ্যাম্পিয়নরা সব শেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছে গেল বছরের নভেম্বরে। আয়ারল্যান্ডে অনুষ্ঠিত টি টোয়েন্টি বিশ্বকাপে। সেটা অবশ্য বহুপাক্ষিক কোনো টুর্নামেন্ট। আর দ্বি-পাক্ষিক সিরিজ খেলেছে গত বছরের অক্টোবরে ঘরের মাটিতে যেখানে প্রতিপক্ষ ছিল পাকিস্তান।

বিজ্ঞাপন

দায় সারতে গেল মাসে নারী ‘এ’ দলকে পাঠিয়েছিল দক্ষিণ আফ্রিকায়। সফরকারী দলটি সেখানে অবশ্য মন্দ করেনি। স্বাগতিক প্রোটিয়া ইমার্জিং নারী দলের বিপক্ষে ওয়ানডে সিরিজটি জিতে নিয়েছে ২-১এ। তবে টি টোয়েন্টি সিরিজে নিজেদের মেলে ধরতে পারেনি। তিন ম্যাচ হেরেছে ২-০তে। ‘এ’ দলের ওই সফরে বিশেষ অনুশীলনের জন্য ১৪ সদস্যের দলে ছিলেন জাতীয় দলের ৫ টাইগ্রেস। অথচ মাস বাদেই তাদের বিশ্বকাপ বাছাই শুরু হবে স্কটল্যান্ডে।

ভবিষ্যৎ কি এই দলটির?

এশিয়া কাপের চ্যাম্পিয়নের মুকুট জয়ের পর টি টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বে চোখ ধাঁধানো পারফরম্যান্স এবং আয়ারল্যান্ড নারী দলকে হারিয়ে প্রথমবারের মতো তাদের মাটিতে সিরিজ হারানোর পরেও সালমা-রুমানাদের প্রতি উদাসীন কেন বিসিবি? তাহলে ধরে নেয়া যায়, বিশ্বকাপে টাইগ্রেসদের হতশ্রী পারফরম্যান্স দেখেই মুখ সরিয়ে নিয়েছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি?

বিজ্ঞাপন

বাংলাদেশ নারী ক্রিকেট দলের কাছে এর কোন সদুত্তর নেই।তবে অভিযোগ আছে।

বুধবার (৭ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের লাউঞ্জে তেমন গুটি কয়েক অভিযোগ তুলে ধরলেন টি টোয়েন্টি দলপতি রুমানা আহমেদ। ‘আমরা এখনও অনেক পিছিয়ে আছি। এবছর এখন পর্যন্ত কোনো আন্তর্জাতিক ম্যাচ খেলেনি, ‘এ’ টিম খেলেছে। কিন্তু জাতীয় দল কোনো টুর্নামেন্টেই মাঠে নামেনি।’

সেই তাদের নিয়েই যখন বিপিএলের মতো ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্ট ভাবা হয়, বিষয়টি কতই না হাস্যকর শোনায়। না, রুমানা তেমন কিছুই বলেননি। তবে যা বলেছেন তাতে ছিল গঠনমূলক ভাবনা।

‘যেখানে আমরা আন্তর্জাতিক দিক দিয়েই পিছিয়ে আছি, সেখানে নারীদের বিপিএল খেলা চিন্তায়ও আনি না। তারপরও মনে হয় এটা শুরু করতে পারলে আমরা আরও দ্রুত উন্নতি করবো।’

টাইগ্রিস বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) রুমানা আহমেদ

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর