Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

দলবদলের এবারের সবচেয়ে খরুচে একাদশ


৯ আগস্ট ২০১৯ ১৪:৪৭

রাতে ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচ দিয়ে মাঠে গড়াচ্ছে ইউরোপিয়ান ফুটবল। ইংলিশ লিগের দলবদলের সময় শেষ হয়েছে গতকাল। তবে স্প্যানিশ লা লিগা, ফ্রেঞ্চ লিগ ওয়ান, ইতালিয়ান সিরি’আ এবং জার্মান বুন্দেস লিগার দল বদলের সময় রয়েছে ২ সেপ্টেম্বর পর্যন্ত। এর মধ্যেই ২০১৯-২০ মৌসুমের দল বদলানো ফুটবলারদের একাদশের খরচ ৮০০ মিলিয়ন ইউরোরও বেশি।

দল বদল করা ফুটবলারদের মধ্যে বার্সেলোনা থেকে ভ্যালেন্সিয়ায় নাম লিখিয়েছেন জ্যাস্পার চিলেসেন। ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে তিনি ভ্যালেন্সিয়ায় নাম লেখান। আর এতেই এই মৌসুমের সব থেকে দামী গোলকিপার বনে যান।

এবারের দল বদলের মৌসুমের খরুচে একাদশের রক্ষণভাগে খরচ হয়েছে মোট ২৮৫.৫ মিলিয়ন ইউরো। সব থেকে বেশি খরচ করেছে ম্যানচেস্টার ইউনাইটেড ইংলিশ ডিফেন্ডার হ্যারি ম্যাগুয়েরকে দলে ভেড়াতে। ম্যাগুয়রের জন্য ইউনাইটেডকে গুণতে হয়েছে ৮৭ মিলিয়ন ইউরো। অন্যদিকে ডাচ তরুণ ডিফেন্ডার ডি লিটকে ৮৫.৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভিড়িয়েছে জুভেন্টাস।

এছাড়া এই একাদশের দুই ফুলব্যাক হচ্ছেন ফারল্যান্ড মেন্ডি এবং জ্যাও ক্যানসেলো। জুভেন্টাস থেকে ৬৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে ম্যানচেস্টার সিটিতে নাম লেখান তিনি। আর মার্সেলোকে প্রতিযোগিতা দিতে জিনেদিন জিদান ৪৮ মিলিয়ন ইউরো খরচে দলে এনেছেন তরুণ ফ্রান্স ফুলব্যাক ফারল্যান্ড মেন্ডিকে।

মধ্যমাঠে এ মৌসুমের সব থেকে বেশি দামে কেনা ফুটবলার আয়াক্স থেকে বার্সেলোনায় নাম লেখানো ফ্র্যাঙ্কি ডি ইয়ং। ডাচ ক্লাবটিকে তার জন্য বার্সেলোনা দিয়েছে ৭৫ মিলিয়ন ইউরো। আর অলিম্পিক লিও থেকে টটেনহ্যাম হটস্পার্সে যোগ দিয়েছেন নোদেম্বেলে। তার জন্য স্পার্স গুণেছে ৬০ মিলিয়ন।

এবারের দলবদলের মৌসুমে এখন পর্যন্ত সর্বোচ্চ দামধারী ফুটবলার হচ্ছেন তরুণ পর্তুগিজ জাও ফেলিক্স। তার জন্য অ্যাতলেটিকো মাদ্রিদ বেনফিকাকে গুণে দিতে হয়েছে ১২৬ মিলিয়ন ইউরো। বয়স ১৯ বছর হলেও অসাধারণ প্রতিভার অধিকারী এই পর্তুগিজ ফুটবলার।

মৌসুমের সব থেকে বড় ট্রান্সফারের মধ্যে অন্যতম আন্তোনিও গ্রিজমানের বার্সেলোনায় যোগদান করা। রিলিজ ক্লজ ১২০ মিলিয়ন ইউরো প্রদান করেই অ্যাতলেটিকো থেকে বার্সায় পাড়ি জমিয়েছেন এই ফ্রেঞ্চ তারকা।

এই মৌসুমের সব থেকে বড় ট্রান্সফার নি:সন্দেহে এডেন হ্যাজার্ড। চেলসি থেকে ১০০ মিলিয়ন ইউরোর বিনিময়ে রিয়াল মাদ্রিদে যোগ দান করেছেন তিনি। ক্রিস্টিয়ানো রোনালদোর শূণ্যস্থান পূর্ণ করতেই রিয়াল মাদ্রিদে তাকে এনেছেন জিনেদিন জিদান।

অন্যদিকে ম্যানচেস্টার ইউনাইটেড থেকে ইন্টার মিলানে যোগ দিয়েছেন লুকাকু। এই বেলজিয়ান স্ট্রাইকারের জন্য ইন্টারকে গুণতে হয়েছে ৬৫ মিলিয়ন ইউরো।

এবারের দল বদলের মৌসুমে সর্বোচ্চদামী ফুটবলারদের নিয়ে সাজানো দলে মোট খরচ হয়েছে ৮৬৬.৫ মিলিয়ন ইউরো। যা কিনা অন্যান্য সকল দলবদলের মৌসুমকে পেছনে ফেলেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের দলবদল শেষ হলেও এখনো অন্যান্য লিগের দল বদল চলছে। সেখানেও আসতে পারে নানান পরিবর্তন।

আরও পড়ুন: পায়ে ব্যান্ডেজ নিয়েই অনুশীলনে মেসি

আঁতোয়া গ্রিজম্যান ইউরোপিয়ান ফুটবল ইংলিশ প্রিমিয়ার লিগ এডেন হ্যাজার্ড দলবদল রিয়াল মাদ্রিদ স্প্যানিশ লা লিগা


বিজ্ঞাপন
সর্বশেষ

কুষ্টিয়া থেকে সব রুটে বাস চলাচল বন্ধ
৬ সেপ্টেম্বর ২০২৪ ১২:২৮

সম্পর্কিত খবর