Saturday 07 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফিল্ডিংয়ে সাকিবদের গড় দশে সাত!


২৪ আগস্ট ২০১৯ ১৯:০২

ফিল্ডিংয়ে শারিরীক ভাষা ভীষণ নির্লিপ্ত। যেন মাঠেই নেই! থাকলেও কোথায় কী যেন ফেলে এসেছেন সেই দুশ্চিন্তা মস্তিষ্কে অবিরত ঘুরপাক খায়। ফলাফলও হাতেনাতে-লোপ্পা ক্যাচ মিস এবং লক্ষ্যহীন থ্রো। উইকেটরক্ষক কোথায় আর বল কোথায় খুঁজতে পাখির চোখ করতে হয়। ব্যাটসম্যানের ব্যাট থেকে আসা বলের ফ্লাইট একটু নাগালের বাইরে হলেই চিৎপটাং। আর বাউন্ডারিতে কঠিন ক্যাচ? সে তো স্বপ্নের ব্যাপার। কালে ভাদ্রে দু’একটি কঠিন ক্যাচ হাতে জমাতে পারলেও তার ধারাবাহিকতা উবে যায় পরের ম্যাচেই!

এতে করে দলের ক্ষতিও যা হবার হয়। বিশ্বমঞ্চে নিউজিল্যান্ডের বিপক্ষে নিঃশ্বাস দূরত্বে থাকা জয় যেমন হাতছাড়া হয়ে যায়, তেমনি ভারতের বিপক্ষে জয় হয়ে ওঠে দূরের বাতিঘর।

রিচার্ড হ্যালসালের বিদায়ের পরে টাইগারদের ফিল্ডিং কোচের দায়িত্ব নেওয়ার পর গেল এক বছর এক মাসে শিষ্যদের এই চিত্রই দেখেছেন প্রোটিয়া ফিল্ডিং কোচ রায়ান কুক। কিন্তু তারপরেও বাংলাদেশের ফিল্ডারদের গড় নম্বর দশে সাত দিলেন!

রায়ান কুক জানালেন, ‘টি-টোয়েন্টিতে সম্ভবত এই মুহূর্তে দশে ৬.৫, ওয়ানডেতে ৭.৫ আর টেস্টে ৭। অবশ্যই উন্নতির অনেক সুযোগ আছে আবার এও ঠিক অনেক জায়গাতেই আমরা ভালো করছি।’

কিন্তু মজার ব্যাপার হলো, তবুও আজ কন্ডিশনিং ক্যাম্পে শিষ্যদের বেসিক নিয়ে কাজ করতে দেখা গেল এই প্রোটিয়া কোচকে। অনূর্ধ্ব-১৫ ক্রিকেটের সময় যা যা শিখে আসার কথা ছিল তাই শেখালেন! কারণটিও যে সঙ্গত। শিষ্যদের গোড়ায় গলদ।

তিনি আরও জানান, ‘আমার মনে হয় বেসিকটায় এই মুহূর্তেও ওদের সবচাইতে গুরুত্ব দেওয়া উচিত। ফিল্ডিংয়ে ওদের নিজেদের ঢেলে সাজাতে হবে। একেবারে আগা থেকে গোঁড়া পর্যন্ত। প্লেয়ারদের এই ভাবনা নিয়ে বেড়ে উঠতে হবে যে- আমিই হব বিশ্ব সেরা ফিল্ডার। এই লক্ষ্যে বয়সভিত্তিক ক্রিকেট থেকেই তাদের একটি পদ্ধতির মধ্য দিয়ে যেতে হবে। আপনারা জানেন পেসাররা বাউন্ডারিতে ফিল্ডিং করতে গেলে হাঁপিয়ে ওঠে। তাদের শিখতে হবে কী করে ওখানে ভালো ফিল্ডিং করতে হয়। মোটা দাগে এই জায়গাগুলোতেই এখন আমাদের কাজ করতে হবে।’

গড় টাইগার ফিল্ডিং সাকিব


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর