Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বাংলাদেশি বংশোদ্ভূত এই ফুটবলাররা হবে কী লাল-সবুজের?


২৭ আগস্ট ২০১৯ ২২:১৭

ঢাকা: গেল ফুটবল আর ক্রিকেট বিশ্বকাপের শিরোপা কাদের ঘরে গিয়েছে তা নতুন করে বলার কোনও প্রয়োজন আছে বলে মনে হয় না। ফুটবলে ফ্রান্স আর ক্রিকেটে ইংল্যান্ড দলটাকে একবার চিন্তা করুন। দুই দলেই একটা সাধারণ মিল আছে। বিশ্বকাপ জয়ী দুটি দলেই বংশোদ্ভূত খেলোয়াড় অনেক আছে। ফ্রান্স দলের ২৩ জন খেলোয়াড়ের ১৫ জনই আফ্রিকান বংশোদ্ভূত। ইংল্যান্ড দলে সংখ্যাটা সাত বা আট হবে। দুই দলেরই নামের পাশে লেখা ‘চ্যাম্পিয়ন’!

বিজ্ঞাপন

বাংলাদেশে সেই সংখ্যাটা মাত্র একজন। জামাল ভূঁইয়া। ডেনমার্ক প্রবাসী বাংলাদেশি বংশোদ্ভূত এই ফুটবলার এখন লাল-সবুজ জাতীয় দলের অধিনায়ক। জাতীয় ফুটবল দলের বড় মুখ। এমন মুখের সন্ধানে নেমেছেন জাতীয় দলের প্রধান কোচ জেমি ডে।


ফরিদ আলী


ইতোমধ্যে ইউক্রেনে বাংলাদেশি বংশোদ্ভূত ফরিদ আলীর দিকেই নজর জেমির। বিশ্বকাপ বাছাইপর্বের এই লড়াইয়ে তাকে দলের সঙ্গে সামিল করতে উঠে পড়ে লেগেছেন কোচ।

বর্তমানে ফরিদ খেলছেন পোল্যাল্ডের সেকেন্ড ডিভিশনে। ক্লাব জিকেএস জাস্টরজেবির হয়ে খেলছেন তিনি। এর আগে ২০১৫ সালে ইউক্রেন প্রিমিয়ার লিগে মেটালার্ফ জাপোরিজিয়া ক্লাবের হয়ে অভিষেক হয় ফরিদের। ২০১৬ সালে পোল্যান্ডের ক্লাবের সঙ্গে যুক্ত হন। তিন বছর ধরে এখানেই খেলছেন অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে।


জিদান মিয়া


শুধু ফরিদ আলী নয়। যুক্তরাষ্ট্রের ডালাসের স্পোর্টিং ইউনাইটেড সকার ক্লাবের হয়ে খেলা জিদান মিয়াও দুর্দান্ত ফুটবল খেলে যাচ্ছেন। জামাল ভূঁইয়ার উত্তরসূরি হওয়ার সম্ভাবনা আছে তারও।


হামজা চৌধুরী


ইউরোপের মাঠ মাতানো আরও কিছু ফুটবলার আছেন যারা বাংলাদেশি বংশোদ্ভূত। তাদের মধ্যে সবচেয়ে আলোচনায় হামজা চৌধুরী। দেশ নিয়ে আশাবাদী হলেও ইংল্যান্ডে লেস্টারসিটির হয়ে মাঠ দাপানো এই ফুটবলার ভালোই দিন কাটাচ্ছেন সেখানে।


রিদওয়ান হান্নান


এছাড়াও লাইম লাইটের মধ্যে আছেন অস্ট্রেলিয়া থেকে উঠে আসা ক্যানবেরা একাডেমির হয়ে খেলা ২০ বয়সী তরুণ ডিফেন্ডার রিদওয়ান হান্নান। বর্তমানে অস্ট্রেলিয়ার এএফসি ক্লাবের হয়ে খেলছেন তিনি। অসাধারণ ক্ষিপ্রতা, ট্যাকলিং এবং মাঠের চতুর্দিকে পাস দিতে পারার সক্ষমতার কারণে অস্ট্রেলিয়া জাতীয় দলের সাবেক খেলোয়াড় ক্রেইগ ফোস্টার তার বিষয়ে বলেছিলেন, ‘তার গতি, টেকনিক্যাল এবিলিটি আর পরিশ্রম করার ক্ষমতা যেকোনো দলের জন্য সহায়ক হবে।’

বিজ্ঞাপন


সামিত বোস


ইংল্যান্ডে যখন হামজা চৌধুরীর বাহবা চলছে তখন মেজর লিগ সকারে ধূমকেতুর মতো আবির্ভাব হয় সামিত সোমের। বাংলাদেশি বংশোদ্ভূত ২১ বছরের এই ফুটবলার এখন এমএলএসে খেলা প্রথম বাংলাদেশি। মেজর লিগের কানাডিয়ান ক্লাব মন্ট্রিয়াল ইম্প্যাক্টের সাথে চুক্তিবদ্ধ হন তিনি। এর আগে খেলে এসেছেন কানাডার বিভিন্ন স্তরের ফুটবলে।


রিসায়াত ইসলাম খাতন


এদিকে ২০১৩ সালে জাতীয় দলের ডাকে সাড়া দিয়ে অনুশীলন করেছিলেন তিনি। ইনজুরি ছিটকে দিয়েছিল লাল-সবুজ বাহিনী থেকে। এরপর ২০১৫ সালে এসে ফের জাতীয় দলে অনুপ্রবেশ। সেবার দেশের জার্সি গায়ে চাপিয়েছিলেন ঠিকই কিন্তু অভিষেক হয়নি তার। কি এক অদৃশ্য কারণে বাংলাদেশের ফুটবলে ‘নির্বাসিত’ ফুটবলার তিনি। সেই ফুটবলারটি রিয়াসাত ইসলাম খাতন। এখন ইউরোপের এক শীর্ষ পর্যায়ে নিজেকে প্রমাণ করে জ্যামাইকান শীর্ষ লিগে নাম লিখিয়েছেন।

এরা সবাই বাংলাদেশ দলের হয়ে প্রতিনিধিত্ব করার সুযোগ পেতে পারেন। এদের বেশিরভাগই বাংলাদেশ নিয়ে আশাবাদী বলে বিভিন্ন গণমাধ্যমেও সাক্ষাৎকার দিয়েছেন। তবে এতে তাগিদটা বাংলাদেশ ফুটবল ফেডারেশনেরও (বাফুফে) থাকার দরকার আছে। ইউরোপের মাঠ মাতানো কোন ফুটবলারের দিকে চেয়ে বাফুফে?

শেষ খবরে জানা যায় আপাতত ফরিদ আলীকে বিশ্বকাপ প্রস্তুতির ক্যাম্পে চান জেমি ডে। এ বিষয়ে জেমি ডে সারাবাংলাকে জানান, ‘ফরিদের সঙ্গে আমার কথা হয়েছে। পাসপোর্ট জটিলতায় সে আসতে পারছে না। আমরা এই ক্যাম্পের পর দ্রুত বিষয়টি নিয়ে ভাববো।’ আসন্ন আফগানিস্তান ম্যাচে তাকে না পাওয়া গেলেও পরের ম্যাচের আগে তাকে ট্রায়ালে পেতে পারে বাংলাদেশ।

বাকি ফুটবলারদের ব্যাপারে জেমির মন্তব্য, ‘ফরিদ আলী ছাড়া আপাতত কোনো ফুটবলারের সঙ্গে যোগাযোগ করছি না।’

আরও পড়ুন: ইউক্রেনের বাংলাদেশি ফুটবলারকে ‘বিশ্বকাপ ক্যাম্পে’ চান জেমি
বাংলাদেশের ডাকের অপেক্ষায় রিয়াসাত

ইউরোপের মাঠ মাতাচ্ছেন ঢাকার ‘পোলা’

জিদান মিয়া জেমি ডে ফরিদ আলী বাফুফে বাংলাদেশ বিশ্বকাপ বাছাইপর্ব রিয়াসাত খাতন রেদওয়ান হান্নান সামিত সোম হামজা চৌধুরী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর