Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

১৫ বছর ধরে মেসি আর আমি এই মঞ্চে: রোনালদো


৩০ আগস্ট ২০১৯ ১৩:২২

ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসি ফুটবল বিশ্বের সব থেকে বড় দুই নক্ষত্র। প্রায় ১৫ বছর ধরে আলো ছড়াচ্ছেন ফুটবলের মঞ্চে। ভেঙেছেন শত শত রেকর্ড আর গড়েছেন সহস্রাধিক। দুইজনের সমর্থকদের মাঝে তর্ক বিতর্ক তো লেগেই থাকে কে সেরা তার। তবে এই দুইজন একে অন্যের ভাল বন্ধু তা দুইজনই স্বীকার করেন অকপটে। উয়েফার বর্ষসেরা পুরস্কার প্রদানের অনুষ্ঠানে বৃহস্পতিবার মোনাকোতে উপস্থিত ছিলেন এই দুই কিংবদন্তি ফুটবলার। সেখানে একে অপরকে প্রশংসায় ভাসান মেসি-রোনালদো।

এক ছবিতে ১৩৬০টি গোল, ৪৯০ এসিস্ট আর ১৭৮৬ ম্যাচ, সাথে ৯ চ্যাম্পিয়ন্স লিগ আর ১০ ব্যালন ডি অর। ক্রিস্টিয়ানো রোনালদো আর লিওনেল মেসি এই দুই নক্ষত্র মিলে গড়েছেন অনন্য এই রেকর্ড। ফুটবলকে দিয়েছেন সহস্রাধিক রূপকথার মুহূর্ত। কখনো রোনালদো এগিয়ে তো কখনো মেসি এগিয়ে। কখনো রোনালদো নতুন রেকর্ড গড়েন তো মেসিও গড়ে ফেলেন নতুন এক রেকর্ড। ফুটবল বিশ্ব কখনও এমন দ্বৈরথ দেখেছে কিনা তা নিয়ে সন্দেহ থাকতেই পারে।

বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ কিংবা লিভারপুল-ম্যানচেস্টার ইউনাইটেডের দ্বৈরথ তো বিশ্বের ফুটবল প্রেমীদের কাছে অমৃত। আর আধুনিক এই ফুটবলে ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসির দ্বৈরথটাও এনে দিয়েছে এক অনন্য অনুভূতি। আর তাই তো উয়েফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে পাশাপাশি দেখা গেল দুই কিংবদন্তি ফুটবলারকে।

আর পাশাপাশি বসে একে অন্যকে প্রশংসায় ভাসালেন এই দুই কিংবদন্তি। ক্রিস্টিয়ানো রোনালদো তো বলেই ফেললেন তাদের দুইজনের মতো এমন দ্বৈরথ দেখেনি ফুটবল বিশ্ব কখনোই। রোনালদো বলেন, ‘আমি আর মেসি এই মঞ্চ ১৫ ধরে ভাগাভাগি করছি। আমি জানি না আসলে কখনোই ফুটবলে এমনটা ঘটেছি কিনা। দুইজন ফুটবলার ১৫ ধরে একই মঞ্চ এভাবে ভাগাভাগি করেছে কিনা।’

ক্রিস্টিয়ানো রোনালদো লিওনেল মেসিকে আরও ভাল ফুটবলার হতে সাহায্য করেছে। ঠিক একই বিষয়টি রোনালদোর ক্ষেত্রেও। একে অন্যকে বাধ্য করেছে আরও ভাল ফুটবলার হতে। অকপটে এই কথাটিও স্বীকার করে নিলেন রোনালদো। স্পেন ছেড়ে পাড়ি জমিয়েছেন ইতালিতে। স্প্যানিশ ফুটবল সমর্থকরা যেমন রোনালদোকে মিস করেন ঠিক ততটাই স্প্যানিশ ফুটবলকে মিস করেন রোনালদো। এ ব্যাপারে রোনালদো বলেন, ‘হ্যা অবশ্যই স্পেনে খেলাটা আমি অনেক মিস করি। ১৫ বছর ধরে আমি আর মেসি একে অন্যকে আরও ভাল ফুটবলার হতে সাহায্য করেছি। আমি অনেক খুশি ফুটবলের ইতিহাস হতে পেরে, যেখানে আমি থাকবো আর ঠিক সেখানে আমার সাথে মেসিও থাকবে।’

এই দুই কিংবদন্তির বয়স ত্রিশোর্ধ্ব। যে সময়টাতে অনেক ফুটবলাররা অবসরের কথা ভাবেন। ঠিক এই সময়টাতেই এই দুইজন এখনও লড়ছেন একে অপরের বিপক্ষে, লড়ছেন একে অন্যকে টকে যাওয়ার লড়াই। তবে ৩২ বছর বয়সী মেসি আর ৩৪ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদোকে হয়তো আর বেশিদিন দেখা যাবে না এই মঞ্চে লড়াই করতে। বয়সের কাছে এক সময় হার মানতেই হবে এই দুইজনকে। তবে ফুটবল ইতিহাসে রয়ে যাবেন অমর হয়ে।

আরও পড়ুন: ইতিহাসটা ভ্যান ডাইকই গড়লেন

ক্রিস্টিয়ানো রোনালদো মেসি-রোনালদো মেসি-রোনালদো দ্বৈরথ লিওনেল মেসি


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর