Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বর্ষসেরা কোচের তালিকায় ইংলিশ প্রিমিয়ারের দাপট


২ সেপ্টেম্বর ২০১৯ ২০:২১

২০১৯ সালের বর্ষসেরা কোচ নির্বাচনে গত ৩১ জুলাই ১০ জনের তালিকা প্রকাশ করেছিল ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা। সেখান থেকে সোমবার (২ সেপ্টেম্বর) তিন জনের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়েছে। কার হাতে উঠছে ফিফা বর্ষসেরার পুরস্কার, জানা যাবে ২৩ এপ্রিল মিলানের জমকালো অনুষ্ঠানে।

ফিফার বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় ইংলিশ প্রিমিয়ার লিগের দাপট। জায়গা পেয়েছেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওয়ালা, লিভারপুলের জার্গেন ক্লপ এবং টটেনহ্যাম হটস্পারের মাওরিসিও পচেত্তিনো। সিটিকে ইংল্যান্ডের ঘরোয়া ট্রেবল জেতান গার্দিওয়ালা। তার অধীনে টানা দ্বিতীয়বার লিগের শিরোপা জিতেছিল সিটিজেনরা। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে খেলেছে ক্লপ এবং পচেত্তিনোর শিষ্যরা। ১৪ বছর পর শিরোপা জিতেছিল ক্লপের শিষ্যরা। এছাড়া, তার অধীনে লিভারপুল গত মৌসুমে লিগে রানার্সআপ হয়। পচেত্তিনোর অধীনে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠে টটেনহ্যাম আর লিগে চতুর্থ হয়ে শেষ করেছিল তার দল।

বিজ্ঞাপন

কদিন আগে লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইকের সঙ্গে উয়েফায় সেরা নারী ফুটবলার হয়েছিলেন ইংল্যান্ডের লুসি ব্রোঞ্জ। এবার ফিফা বর্ষসেরার তালিকাতেও আছেন তিনি। আরও জায়গা করে নিয়েছেন যুক্তরাষ্ট্রের অ্যালেক্স মরগান ও মেগান র‌্যাপিনো। আর নারী ফুটবলের সেরা কোচের তালিকায় আছেন ইংলিশ জাতীয় দলের কোচ ফিল নেভিল, যুক্তরাষ্ট্রের জিল এলিস এবং নেদারল্যান্ডসের সারিনা উইগমান।

উয়েফার পুরস্কার বিজয়ী লিভারপুলের ব্রাজিলিয়ান তারকা অ্যালিসন বেকার আছেন সেরা গোলরক্ষকের তালিকায়। এছাড়া, সেরা গোলরক্ষকের তালিকায় আছেন বার্সেলোনার জার্মান তারকা মার্ক আন্দ্রে টের স্টেগেন এবং ম্যানচেস্টার সিটির ব্রাজিলিয়ান এডারসন।

বিজ্ঞাপন

গতবার মোহামেদ সালাহ, ক্রিস্টিয়ানো রোনালদোকে দর্শক বানিয়ে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফার দেওয়া বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন রিয়াল মাদ্রিদের ক্রোয়েশিয়ান তারকা লুকা মদ্রিচ। এবার তিনি ফিফা বর্ষসেরার সংক্ষিপ্ত তিন জনের তালিকায় নেই। এই তালিকায় জায়গা করে নিয়েছেন বার্সেলোনার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি, জুভেন্টাসের পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো আর লিভারপুলের ডাচ ডিফেন্ডার ভার্জিল ফন ডাইক।

গত সপ্তাহেই ইউরোপ সেরার পুরস্কার উয়েফা বর্ষসেরা পুরস্কার জিতেছেন ফন ডাইক। ১৩ বছর পর কোনো ডিফেন্ডার ইউরোপের সেরা হয়েছেন। ফিফার ‘দ্য বেস্ট’ ফুটবলারের তালিকা আগের সেরা তিনের পুনরাবৃত্তি।

কোচ গার্দিওয়ালা জার্গেন ক্লপ পচেত্তিনো বর্ষসেরা

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

বাড়তে পারে তাপমাত্রা
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৩৪

সম্পর্কিত খবর