Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

রশিদ খানের ক্লাসে লিখন


২ সেপ্টেম্বর ২০১৯ ২০:৪৩

চট্টগ্রাম থেকে: যুবায়ের হোসেন লিখন বাংলাদেশ ক্রিকেটের এক ঝড়ে পড়া প্রতিভার নাম। ক্যারিয়ারের সূর্য উদয় না হতেই যা পশ্চিমাকাশে হেলে পড়ার দশা। লেগস্পিনে আশ্চর্য্যরকমের প্রতিভা থাকা সত্বেও এদেশের ক্রিকেটের হর্তাকর্তারা তার সঠিক ব্যবহার করতে পারলেন না! পারলেন না অসামান্য প্রতিভাধর এক লেগিকে বিশ্ব দরবারে প্রতিষ্ঠা করতে। লিখনেরও চেষ্টার ত্রুটি ছিল না। কিন্তু এক অজানা কারণে আলো ছড়ানোর আগেই দপ করে নিভে গেলেন ২৩ বছর বয়সী এই লেগ স্পিনার!

বিজ্ঞাপন

আলোয় ফিরতে তার চেষ্টার ত্রুটিও দেখা যায়নি। মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমিতে কখনো তাকে পরামর্শ দিয়েছেন মাশরাফি, কখনো বা দেশের অভিজ্ঞ স্পিন কোচ ওয়াহেদুল গনি। পেসার হয়েও মিরপুর জাতীয় ক্রিকেট একাডেমি মাঠে লিখনকে বলের ফ্লাইট, লেংথ বাতলে দিয়েছেন ওয়ানডে দলপতি। আর ওয়াহেদুল গনির কাছে কতশত সেশন করেছেন তার ইয়ত্তা নেই। লিখনের সেই প্রচেষ্টা আজও অব্যাহত আছে। তাইতো ভিনদেশি রশিদ খানের শরণাপন্ন হতেও লজ্জা বোধ করেননি।

বিজ্ঞাপন

সোমবার (২ সেপ্টেম্বর) বিকেলে চট্টগ্রামের আকাশ অঝোড়ে কেঁদেছিল। ফলে পণ্ড হয়ে যায় বিসিবি একাদশ ও আফগানিস্তান একাদশের মধ্যকার খেলার শেষ ঘণ্টা। নির্ধারিত সময়ের আগে খেলা শেষ হলে ড্রেসিংরুমে ক্রিকেটারদের খোশ গল্পের ফুসরত মেলে। না, লিখন সেই খোশ গল্পে মশগুল হলেন না। বরং নিজেকে কক্ষপথে ফেরাতে রশিদ খানের সঙ্গে অনানুষ্ঠানিক একটি সেশন করে ফেললেন। এম এ আাজিজ স্টেডিয়ামে দেখা গেল, নাম্বার ওয়ান এই আফগান লেগি হাত নাড়িয়ে তাকে ড্রিল দেখিয়ে দিচ্ছেন। এভাবে চলল ১৫ মিনিট। এর মধ্যেই লিখন অবশ্য রশিদের কাছে একটি আনুষ্ঠানিক সেশনের আবদার করেছেন। রশিদ খানও না বলেননি। কথা দিয়েছেন, টেস্ট সিরিজ শেষে ঢাকায় ফিরে লিখনকে নিয়ে একটি সেশন করবেন।

রশিদ খান ও লিখনের ক্যারিয়ার খুব একটা আগে পড়ে নয়। ২০১৪ সালের অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করেছিলেন যুবায়ের হোসেন লিখন। ওয়ানডে ক্যাপও পড়েছিলেন ওই একই বছর। আর রশিদ খানের শুরুটা ঠিক তার পরের বছরই। অথচ ক্যারিয়ারে আজ কোথায় লিখন আর কোথায় রশিদ খান!

এদেশের ক্রিকেট বোর্ডের অদূরদর্শিতায় লিখন এখন সাকিব, মুশফিকদের নেট বোলার! পক্ষান্তরে রশিদ খান হয়ে উঠেছেন আফগান ক্রিকেটের এক্স ফ্যাক্টর। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের নিলামে তার নাম উচ্চারিত হয় সবার আগে। লিখন যেন শূন্য নদীর তীরেই পড়ে আছেন।

নেট বোলার লিখনকে বাজিয়ে দেখতে চট্টগ্রামের এম এ আজিজ স্টেডিয়ামে দুই দিনের প্রস্তুতি ম্যাচে সুযোগ দিয়েছিল বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। কিন্তু না, এখানেও নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন। বিসিবি একাদশের হয়ে আফগানিস্তান একাদশের বিপক্ষে ১৯ ওভার বল করে ৬৮ রানের বিনিময়ে একটি উইকেটেরও দেখা পাননি।

** আফগান স্পিনাররা ভোগালো বিসিবি একাদশকে, ম্যাচ ড্র
** চট্টগ্রামে টাইগারদের অনুশীলন

ক্লাস রশিদ খান লিখন লেগ স্পিনার

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর