Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

যোগ-বিয়োগে ‘নতুন’ ঢাকা আবাহনী


৮ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:১৮

স্টাফ করেসপন্ডেন্ট

বহুদিনের রক্ষণভাগ সামলানো ঘানাইয়ান স্টপার সামাদ ইউসুফ ইনজুরিতে। তার বদলে দলে ভেড়ানো হয়েছে চট্টগ্রাম আবাহনীর ডিফেন্ডার এলিসন উদোকাকে। দলে বিদেশি কোটায় আরও আছে মিডফিল্ডডার ল্যান্ডিং ডারবো, নাইজেরিয়ান স্ট্রাইকার সানডে সিজোবা আর এশিয়ান কোটায় জাপানীজ সেইয়া কোজিমা। সঙ্গে দলে যোগ করা হয়েছে প্রধান কোচ সাইফুল বারী টিটুকেও।

সবমিলে দেশের লিগ চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর চ্যালেঞ্জ সামনে এএফসি লক্ষ্য। প্রতিবারই এশিয়ান কোটা ব্যবহারে ব্যর্থ এবার সেই কোটা কাজে লাগাতে চায়। বিদেশি কোটা পূরণও হয়ে গেছে আকাশী-হলুদ শিবিরের।

দেশের গণ্ডিতে সেরার আসনে থাকা ঢাকা আবাহনী বারবার ব্যর্থ আন্তর্জাতিক টুর্নামেন্টে গিয়ে। ঘরোয়া ফুটবলে ছয়টি পেশাদার লিগ, ১১টি ঢাকা লিগ, ১০টি ফেডারেশন কাপ, একটি করে জাতীয় লিগ ও সুপার কাপ, ভারতে একটি ট্রফি জিতেছে আবাহনী। তবে, এএফসির টুর্নামেন্টে চরমভাবে ব্যর্থ ‘ঘরের বাঘরা’! পাঁচবার প্রেসিডেন্ট কাপ খেললেও কখনও দ্বিতীয় পর্বে যেতে পারেনি আকাশি-হলুদরা। ২০০৮ থেকে ২০১৩ পর্যন্ত পাঁচ আসরে ১৪ ম্যাচে জিতেছে সর্ব-সাকুল্যে চারটি! হার ও ড্র পাঁচটি করে।

তবে, এবার সেই ট্রফি খরা কাটাতে চায় আবাহনী। তাই দলে খেলোয়াড় ও কোচ নিয়োগ হয়েছে হিসেব করেই! সেই কথা জানালেন দলের ম্যানেজার সত্যজিত দাস রুপু, ‘প্রতিবার বিদেশি কোটা কাজে লাগাতে পারি না। এবার পেরেছি। ভিসার সমস্যা থাকতো এশিয়ানদের। এবার দলে জাপানের কোজিমাকে নেয়া হয়েছে।’

ধানমন্ডির ক্লাবটির এএফসি কাপের সবশেষ মৌসুমটা বাজে গেছে। ছয় ম্যাচে জয় মাত্র একটি, চার দলের গ্রুপে চতুর্থ। এবার নতুন স্বপ্ন আকাশি-হলুদদের। ঐতিহাসিক ৭ মার্চ বঙ্গবন্ধু স্টেডিয়ামে মালদ্বীপ চ্যাম্পিয়ন নিউ রেডিয়েন্টের বিপক্ষে প্রথম ম্যাচ আবাহনীর। তবে, এবার আশাবাদী রুপু, ‘এবার ভালো কিছু অপেক্ষা করছে। দর্শকদের হতাশ করবো না আশা করি।’

বিজ্ঞাপন

সেই লক্ষ্যে নতুন কোচ সাইফুল বারী টিটুর অধীনে অনুশীলন শুরু হবে ১২ ফেব্রুয়ারি থেকে। টানা লিগ-টুর্নামেন্টের ধকল শেষে খেলোয়াড়রা ছুটি থেকে ফিরবেন এই সময়ের আগে।

সারাবাংলা/জেএইচ/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর