Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ম্যাচের আগেই রশিদ খানের আরেকটি রেকর্ড


৫ সেপ্টেম্বর ২০১৯ ০৯:৪৪

বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে টস করতে নেমে আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান আরেকটি রেকর্ডে নাম লেখালেন। ক্রিকেটের ইতিহাসে এখন তিনিই সর্বকনিষ্ঠ অধিনায়ক। গত ১৫ বছর ধরে এই রেকর্ডটি ধরে রেখেছিলেন জিম্বাবুয়ের টাটেন্ডা টাইবু। রশিদ খান সেটি ভেঙে দিলেন।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট খেলতে নেমেছে আফগানরা। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) টাইগার দলপতি সাকিব আল হাসানের সঙ্গে টসে নেমে রশিদ খান নিজের নাম লেখালেন অনন্য এক রেকর্ডে।

ওয়ানডে বিশ্বকাপের ব্যর্থতার পর আফগান ক্রিকেট বোর্ড তিন ফরম্যাটের অধিনায়ক হিসেবে বেছে নেয় রশিদ খানকে। আফগানদের ব্যাটন হাতে এই প্রথমবার টেস্টে নেতৃত্ব দিচ্ছেন বিশ্বসেরা এই লেগস্পিনার। বাংলাদেশকেই নিজের প্রথম অ্যাসাইনমেন্টে পেয়েছেন রশিদ খান।

২০০৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টাইবু হারারেতে জিম্বাবুয়েকে প্রথমবারের মতো টেস্টে নেতৃত্ব দেন। সেদিন তার বয়স ছিল ২০ বছর ৩৫৮ দিন। ২০ বছর ৩৫০ দিন বয়সে রশিদ খান টেস্টে নিজ দেশকে নেতৃত্ব দেওয়ার রেকর্ড গড়লেন।

২১ বছর ৭৭ দিন বয়সে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন নবাব পাতুউদি, ২২ বছর ১৫ দিন বয়সে পাকিস্তানকে নেতৃত্ব দিয়েছিলেন ওয়াকার ইউনুস, ২২ বছর ৮২ দিন বয়সে দক্ষিণ আফ্রিকার টেস্ট দলপতি হয়েছিলেন গ্রায়েম স্মিথ। ২২ বছর ১১৫ দিন বয়সে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার প্রথম সুযোগ পেয়েছিলেন সাকিব।

চলতি বছরের এপ্রিলে আসগর আফগানের জায়গায় রহমত শাহকে আফগানিস্তানের টেস্ট দলপতির দায়িত্ব দেওয়া হয়েছিল। তার নেতৃত্বে আফগানরা নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথম টেস্ট খেলতে নেমেছিল ভারতের বিপক্ষে। সেই ম্যাচটিতে হেরেছিল রহমত শাহর দল। নিজেদের দ্বিতীয় ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলতে নেমে রহমত শাহর আফগানিস্তান জয় তুলে নেয়। নিজেদের তৃতীয় ম্যাচে আফগানদের প্রতিপক্ষ বাংলাদেশ। নতুন দলপতি রশিদ খানের নেতৃত্বে ভালো কিছুর আশায় আফগানরা।

যাত্রা শুরুর পর থেকে লাইভ স্ট্রিমিং অ্যাপ র‌্যাবিটহোল বাংলাদেশের ক্রীড়ানুরাগীদের মাঝে জনপ্রিয় এক নাম। শুরুতে মূলত র‌্যাবিটহোল বাংলাদেশের বিভিন্ন খেলা প্রচার করে এসেছে র‌্যাবিটহোল অ্যাপে। এছাড়াও বিভিন্ন সিরিজের ম্যাচ, ম্যাচের বিভিন্ন গুরুত্বপূর্ণ অংশ এবং হাইলাইটসগুলো দর্শকরা দেখতে পেয়েছেন র‌্যাবিটহোল ইউটিউব চ্যানেল ‘র‌্যাবিটহোল স্পোর্টস’-এ। কিন্তু প্রথমবারের মতো ২০১৮ সালের জুনে বাংলাদেশ ও আফগানিস্তান সিরিজটি র‌্যাবিটহোল তাদের ওয়েবসাইটে সম্প্রচার করে। এর মাধ্যমেই র‌্যাবিটহোল ওয়েবসাইটের যাত্রা শুরু হয়। বরাবরের মতো এবারও বিশ্বের নানা প্রান্তে থাকা বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের জন্য খেলা দেখার সবচেয়ে বড় প্ল্যাটফর্ম হবে র‌্যাবিটহোল।

তাহলে এবার বিশ্বের নানা প্রান্ত থেকেই উপভোগ করুন টাইগারদের খেলা। বাংলাদেশ-আফগানিস্তান একমাত্র টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজটি সরাসরি উপভোগ করতে ক্লিক করুন এখানে: www.rabbitholebd.com

ছবি: শ্যামল নন্দী

অধিনায়ক চট্টগ্রাম টেস্ট বাংলাদেশ-আফগানিস্তান রশিদ খান সর্বকনিষ্ঠ অধিনায়ক


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর