Thursday 26 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নেইমারের গোলেই কলম্বিয়ার বিপক্ষে রক্ষা ব্রাজিলের


৭ সেপ্টেম্বর ২০১৯ ১০:৩৮

আন্তর্জাতিক প্রীতি ম্যাচে কলম্বিয়ার সাথে নেইমারের গোলে ড্র করেছে ব্রাজিল। এই ম্যাচ দিয়ে ঠিক তিন মাস পর ইনজুরি কাঁটিয়ে ব্রাজিলের জার্সিতে মাঠে ফিরেছেন নেইমার জুনিয়র। বেশ আগেই সুস্থ হলেও দলবদলের মৌসুমে বার্সেলোনায় যোগ দেওয়ার সম্ভবনা থাকায় পিএসজির লিগ ম্যাচের একটিতেও মাঠে নামেননি তিনি। যুক্তরাষ্ট্রে ফ্লোরিডার হার্ডরক স্টেডিয়ামে কলম্বিয়ার সাথে দারুণ খেলেছেন নেইমার, তবে কেবল জয়টাই পাওয়া হলো না সেলেকাওদের।

বিজ্ঞাপন

কলম্বিয়ার বিপক্ষে নেইমারের ফেরার ম্যাচে তারকাপুঞ্জি দিয়েই আক্রমণ ভাগ সাঁজিয়েছিলেন ব্রাজিল কোচ তিতে। এদিন নেইমারের সাথে একাদশে ছিলেন ফিলিপ কুতিনহো, রিচার্লিসন এবং রবার্তো ফিরমিনো। ব্রাজিল তাদের পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামালেও কলম্বিয়ার কোচ কার্লোস কুইরোজের একাদশ সাঁজিয়েছিলেন তারুণ্দের নিয়েই।

এই ম্যাচে ইনজুরির কারণে দলের সাথে যোগ দেন রিয়াল মাদ্রিদ তারকা হামেস রদ্রিগেজ। আর সেই সাথে ছিলেন না রাদামেল ফালকাও।

ম্যাচের ১৯ মিনিটে নেইমারের নেওয়া কর্নার থেকে হেড করে দলকে লিড এনে দেন ক্যাসেমিরো। তবে হার্ডরক স্টেডিয়ামে আনন্দ বেশিক্ষণ স্থায়ী হয়নি সেলেকাওদের। ম্যাচের ২৪ মিনিটে বল ক্লিয়ার করতে গিয়ে কলম্বিয়ান ফরোয়ার্ড মুরিয়েলের বুকে পা দিয়ে আঘাত করে বসেন লেফটব্যাক অ্যালেক্স সান্দ্রো। আর সাথে সাথে পেনাল্টির বাঁশি দেন রেফারি। আর এতেই ম্যাচে ফেরে কলম্বিয়ানরা।

এরপর ম্যাচের ৩৪ মিনিটে দারুণ এক প্রতি-আক্রমণে ডিবক্সে জাপাতার পাস নিয়ন্ত্রণে এনে টপ কর্নারে আগুন এক শটে ম্যাচে নিজের দ্বিতীয় গোল করেন মুরিয়েল। সমতায় ফেরার সুযোগ পেয়েছিল ব্রাজিল ৩৯ মিনিটে কাসেমিরোর থ্রু পাসে কলম্বিয়ান গোলরক্ষক ডেভিড ওসপিনাকে একা পেয়ে যান রিচার্লিসন, কিন্তু দারুণভাবে ব্রাজিলের ফরোয়ার্ডকে রুখে দেন দেশের হয়ে শততম ম্যাচ খেলতে নামা ওসপিনা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই দারুণ খেলতে আরম্ভ করে ব্রাজিল। আর তাই তো গোল পেতেও বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি। ৫৮ মিনিটে কাসেমিরোর ডিফেন্সচেরা লম্বা পাসে অধিনায়ক দানি আলভেজের ক্রস বাঁ-পায়ের আলতো টোকায় জালে পাঠান নেইমার। গত বছরের নভেম্বরের পর আবার ব্রাজিলের জার্সিতে গোল পেলেন তিনি। সমতায় ফিরে কলম্বিয়ানদের রীতিমত আক্রমণ জোয়ারে ভাসিয়ে দেয় ব্রাজিল। ৬৮ মিনিটে ডিবক্সের বাইরে থেকে কুতিনিয়োর শট ফিরিয়ে দেন ওসপিনা। ‘সেলেকাও’দের আক্রমণ দমাতে ৫-৪-১ ফর্মেশনে খেলতে থাকে কুইরোজের দল। কাজও অবশ্য হয় তাতে।

বিজ্ঞাপন

শেষ পর্যন্ত ব্রাজিলের ফরোয়ার্ডরা আর কোনো গোল করতে না পারায় ম্যাচ অমীমাংসিত ভাবে ২-২ গোলে শেষ হয়। নেইমারময় ম্যাচে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয় দুই দলকে। ফেরাটা স্মরণীয় করে রাখলেন নেইমার। হাজারো বিতর্কের জবাবটা আরও একবার মাঠে দিয়েছেন এই তারকা। ব্রাজিলের জার্সিতে নেইমারের গোলসংখ্যা এখন ৬১। তার খুব কাছেই আছেন কিংবদন্তি রোনালদো লিমা (৬২)। আর মাত্র ২টি গোল করলেই এই কিংবদন্তিকে টপকে যাবেন নেইমার আর বনে যাবেন ব্রাজিলের ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা। আর তার সামনে তখন থাকবেন কেবল ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা ফুটবলার পেলে (৭৭)।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ ক্যাসিমিরো ড্র নেইমার জুনিয়র ব্রাজিল-কলম্বিয়া

বিজ্ঞাপন
সর্বশেষ

ইউনিয়ন পরিষদ বাতিলের আহ্বান বিএনপির
২৬ সেপ্টেম্বর ২০২৪ ২২:৪৫

সম্পর্কিত খবর