Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ঐতিহাসিক জয় বললেন নবী


৯ সেপ্টেম্বর ২০১৯ ২০:২৮

চট্টগ্রাম থেকে: ঘরের মাঠে যে দলটি গেল চার বছরেরও বেশি সময় দুর্বার, যে দলটির কাছে নাকানি চুবানি খেয়েছে ক্রিকেট কুলিন অস্ট্রেলিয়া-ইংল্যান্ডও সেই বাংলাদেশকে তাদের মাটিতে ২২৪ রানের বড় ব্যবধানে হারিয়ে দিয়েছে আফগানিস্তান। অথচ টেস্ট ক্রিকেটে দলটি যাত্রা শুরু করেছে মাত্র এব বছর চার মাস হলো। পক্ষান্তরে বাংলাদেশ এই ফরম্যাটে প্রায় ২০ বছরের অভিজ্ঞ। সেই দলটিকে নিজেদের মাটিতে নাস্তানাবুদ করে জয়টিকে ঐতিহাসিক বলে আখ্যা দিলেন আফগান অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী।

বাংলাদেশ সফরে আসার আগে সাকুল্যে ম্যাচ খেলেছে দুটি। প্রথমটিতে শক্তিশালী ভারতের কাছে হেরে গেলেও আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়টিতেই তুলে নিয়েছে পরমাকাঙ্খিত জয়। তৃতীয় ম্যাচেও সেই ধারাবাহিকতা ধরে রাখল। এত স্বল্প সময়ে এমন সাফল্য নবীকে এনে দিচ্ছে অদ্বিতীয় এক অনুভূতি।

টেস্ট ক্রিকেটকে বিদায় জানানো নবী জানালেন, ‘এটি একটি ঐতিহাসিক জয়। অনুভূতিটা অসাধারণ। কারণ এই ফরম্যাটে আমরা একেবারেই নতুন। তিন টেস্টের মধ্যে দুটিতেই আমরা জিতেছি। এটা প্রমাণ করে যে আমাদের ঘরোয়া ক্রিকেট খুবই শক্তিশালী। তরুণ ক্রিকেটাররা যেভাবে কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে খেলেছে এটা ছিল অসাধারণ। ওদের জন্য উজ্জ্বল ভবিষ্যত অপেক্ষা করছে।’

সোমবার (৯ সেপ্টেম্বর) বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্ট শেষে সংবাদে সম্মেলনে এসে একথা বলেন নবী।

মোহাম্মদ নবী

চট্টগ্রাম টেস্ট দিয়ে সাদা পোশাকে নিজের বিদায় জানিয়ে দিয়েছেন নবী। কিন্ত কেন? খুব বেশি সংখ্যক টেস্ট খেলার সুযোগ তো হয়নি। মাত্র তিনটি। কারণ জানাতে গিয়ে বললেন, অন্য কিছু নয় ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মনোযোগি হতেই এই সিদ্ধান্ত। পাশাপাশি তরুণদের ভবিষ্যতও মাথায় রেখেছেন।

নবী যোগ করেন, ‘আমি টেস্ট ছেড়ে দিচ্ছি কারণ আমি বিশ্বাস করি এই ফরম্যাটে আমাদের তরুণদের উজ্জ্বল ভবিষ্যত আছে। আমি ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আরও বেশি ফোকস করতে চাই।’

** নবীকে গার্ড অব অনার দিল সতীর্থরা

ছবি: শ্যামল নন্দী

ঐতিহাসিক জয় টেস্ট নবী


বিজ্ঞাপন
সর্বশেষ

এখনো সালমানকে মিস করেন মৌসুমী
৬ সেপ্টেম্বর ২০২৪ ১৭:৩৩

সম্পর্কিত খবর