Sunday 20 Oct 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিসিবির পেশাদারিত্ব নিয়ে প্রশ্ন তুলেছেন রশিদ খান: নাফিসা কামাল


১৩ সেপ্টেম্বর ২০১৯ ১৮:৪৪

দিন দুয়েক আগে বিসিবিতে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে আৎকা এক সিদ্ধান্ত শুনিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিসিবি সভাপতির মুখ থেকে সেই সিদ্ধান্ত শুনে হতবিহ্বল বিপিএল ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সপ্তম আসর অর্থাৎ ‘বঙ্গবন্ধু’ বিপিএলে কুমিল্লা ভিক্টোরিয়ান্স ফ্র্যাঞ্চাইজি থাকবে না জেনে কেঁদেছেন গত আসরের চ্যাম্পিয়ন দলটির সত্বাধীকারি নাফিসা কামাল। তিনি অভিযোগ করেছেন, বিপিএলে পেশাদারিত্ব না থাকায় এই টুর্নামেন্টে নাকি আর না খেলার কথা জানিয়েছেন আফগান লেগি রশিদ খান।

বিজ্ঞাপন

শুধু রশিদ খানই নন, দলটির অন্যান্য বিদেশি প্লেয়াররাও নাকি বিপিএলে খেলতে অস্বীকৃতি জানিয়েছেন। পাকিস্তানের অলরাউন্ডার শহীদ আফ্রিদিও বিসিবি সভাপতির ‘হঠাত সিদ্ধান্তে’ ভ্রু কুঁচকেছেন।

বলে রাখা ভালো, বিপিএলের গেল আসরে কুমিল্লায় খেলেছিলেন শহীদ আফ্রিদি। আর আফগান লেগি রশিদ খান খেলেছিলেন চতুর্থ আসরে (২০১৬)। কিন্তু এরপর আর কোনো আসরেই তিনি অংশ নেননি। এর কারণ হিসেবে নাকি তিনি দেখিয়েছেন বিপিএলের পেশাদারিত্বহীনতা।

বিপিএলের গেল ছয় আসরে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল বিসিবির পেশাদারিত্বহীনতা। প্লেয়ারদের পাওনা নিয়ে ফ্র্যাঞ্চাইজিদের টালবাহানা, বিদেশি খেলোয়াড়দের ক্ষেত্রে একেক মৌসুমে একেক নিয়ম, প্রথম মৌসুমে তো পাঁচটি দল সেমি ফাইনালিস্ট হয়েছিল! গভীর রাতে নির্ধারিত হয়েছিল ওই আসরের সেমি ফাইনালিস্ট আসলে কে? পঞ্চম আসরে প্রথম কয়েকটি ম্যাচ বৃষ্টিতে ভেসে গেলে পয়েন্ট ভাগাভাগি না করে নতুন করে টুর্নামেন্ট শুর করতে হয়েছিল। গত আসরের শুরুতে তো ডিআরএসই ছিল না!

সেই বিষয়টিই হয়তো পরোক্ষভাবে বুঝিয়েছেন ভিক্টেরিয়ান্স সত্বাধীকারি নাফিসা কামাল, ‘কিছু কিছু উদাহরণ আমাদের কাছে গত কয়েকদিনে এসেছে। শহীদ আফ্রিদি তাবলীগে আছেন, সেখান থেকে আমাদের বার্তা পাঠিয়েছেন। তিনি জানতে চেয়েছেন এমন সংবাদ ভুল কিনা। টুইটার, ওয়েব থেকে বিভিন্ন খবর নিয়ে তিনি আমাকে পাঠিয়েছেন। তারা এটা গ্রহণ করতে পারছেন না। বিদেশি ক্রিকেটাররা আমাদের বলছে আমরা তো তোমাদের সাথে আগের হিসেবে চুক্তি করেছি, এখন ওখানে যাবো কিভাবে? তাদের পরবর্তী বিপিএলে আসার কোনো সম্ভাবনাই নাই। এটার কোনো কৃতিত্ব নেই। রশিদ খান আমার চুক্তিতে ছিল। তাকে আমি দুই বছর পাইনি। সে বলেছে তোমার বিপিএলের কোনো নিশ্চয়তা নেই। আমি কেন আমার দুইটা চুক্তি বাদ দিয়ে বিপিএল খেলতে আসব? আপনাদের মধ্যে এখন পর্যন্ত কোনো পেশাদারিত্ব আসেনি যে আমি বিপিএল খেলব।’

বিজ্ঞাপন

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাজধানীর গুলশানে নাফিসা একথা বলেন। বিপিএলের শুরু থেকেই টুর্নামেন্টটির সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত নাফিসা। বড় কোনো সিদ্ধান্ত নেয়ার আগে বিসিবি অন্তত একটি চিঠি তাকে ইস্যু করবে সেটা তিনি আশা করতেই পারেন। কিন্তু সেটা না হওয়ায় তিনি কষ্ট পেয়েছেন বলে জানান, ‘আমি ছয় বছর বিপিএলের সঙ্গে জড়িত। আমার মনে হয় সবচেয়ে সিনিয়র মালিক আমি এখানে। দুইটি ফ্র্যাঞ্জাইজির মালিক, দুটি শিরোপা আছে আমার। বিপিএলে আমাদের দলের কিছুটা হলেও অবদান রয়েছে। যেই নিয়ম চালু করা হয়েছে এবং আমরা যখন জানলাম যে আমাদের ফ্র্যাঞ্জাইজি এবার নেই। এখানে আমাদের কিছু হলেও কষ্টের জায়গা আছে।’

‘আমরা বিসিবি এবং বিপিএল গভর্নিং কাউন্সিলের সঙ্গে সভা করেছি, কিছু দাবি ছিল আমাদের। শুধু ক্রিকেটের জন্যই, ফ্র্যাঞ্জাইজি লাভের জন্য না। এক নম্বর রেভিনিউ শেয়ারিং। অন্যান্য টুর্নামেন্ট দেখলে সব গুলোতেই লভ্যাংশ শেয়ারিং সব জায়গায়ই আছে, শুধু বিপিএলে নাই। এসব কিছু হলে উন্নতি হয়, ভালো হয়; তাহলে আমাদের চিন্তা করার জায়গা আসে। কিন্তু আমরা ওই জায়গা পাই নাই।’ যোগ করেন কুমিল্লা ভিক্টোরিয়ান্স সত্বাধিকারী।

বিসিবির সঙ্গে সকল ফ্র্যাঞ্চাইজির চার বছরের চুক্তি শেষ হয়েছে। নতুন করে চুক্তির আগে গত মাসে ধাপে ধাপে প্রতিটি দলের সত্বাধীকারিদের সঙ্গে বসে বিপিএল গভর্নিং কাউন্সিল। প্রতিটি ফ্র্যাঞ্চাইজি নিজেদের মতামত জানিয়েছে বিসিবিকে। সবার মতমতের পর সাফ জানিয়ে দেওয়া হয়েছে, বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উপলক্ষে এ বছরের বিপিএল বিসিবিই আয়োজন করবে। কোনো ফ্র্যাঞ্চাইজি থাকবে না। গেল আসরে অংশ নেওয়া সাত দল শুধু অংশগ্রহণ করতে পারবে।

কুমিল্লা ভিক্টোরিয়ান্স নাফিসা কামাল বিপিএল বিসিবি রশিদ খান

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর