Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফাতিকে নিয়ে মাতামাতি, রেকর্ডের হাতছানি


১৬ সেপ্টেম্বর ২০১৯ ১৭:০৯

কয়েক সপ্তাহ ধরে বার্সেলোনার উঠতি তারকা আনসু ফাতিকে নিয়ে গণমাধ্যমের খবরের অন্ত নেই। মাত্রই ক্লাবের মূল দলে জায়গা পাওয়া ফাতিকে নিয়ে শুরু হয়ে গেছে মাতামাতি। মাত্র ১৬ বছর বয়সী এই স্ট্রাইকারের পায়ের জাদুতে মজেছে দলটির সমর্থকরা। বার্সার একাডেমির এই খেলোয়াড় সিনিয়র দলের জার্সিতে আলো ছড়িয়েই যাচ্ছেন। চলতি মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে বার্সার প্রথম প্রতিপক্ষ জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড। আর এই ম্যাচে আনসু ফাতির চ্যাম্পিয়ন্স লিগে অভিষেকটাও হয়ে যেতে পারে।

তাতে কাতালানদের জার্সিতে নতুন রেকর্ড গড়বেন স্প্যানিশ এই ফরোয়ার্ড। বরুশিয়ার বিপক্ষে মাঠে নামলে ১৬ বছর ৩৫১ দিন বয়সে বার্সার জার্সিতে চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক হবে তার। ১৭ বছর ২২ দিন বয়সে বার্সার জার্সিতে অভিষেক হয়েছিল বোজান ক্রিকের। ২০০৭ সালে চ্যাম্পিয়ন্স লিগে লিওর বিপক্ষে অভিষেক হয় তার। এতোদিন এটাই ছিল বার্সার জার্সিতে সর্বকনিষ্ঠ হিসেবে চ্যাম্পিয়ন্স লিগে কোনো খেলোয়াড়ের অভিষেক।

চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অভিষেক হয়েছিল সেলেস্টিন বাবায়ারোর। ১৯৯৪ সালের ২৩ নভেম্বর স্টিউয়া বুচারেস্টের বিপক্ষে আন্ডারলেখটের হয়ে খেলতে নেমেছিলেন তিনি। এই তালিকায় দুইয়ে আছেন ২০১২ সালের ২৪ অক্টোবর পিএসজির বিপক্ষে ডায়নামো জাগরেবের জার্সিতে নামা অ্যালেন হালিলোভিক। তিনি সেদিন চ্যাম্পিয়ন্স লিগে অভিষিক্ত হন ১৬ বছর ১২৮ দিন বয়সে। তিনে আছেন আন্ডারলেখটে খেলা তুরি টিলেমানস। ১৬ বছর ১৪৮ দিন বয়সে ২০১৩ সালের ২ অক্টোবর চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে অলিম্পিয়াকোসের বিপক্ষে খেলতে নেমেছিলেন তিনি।

আনসু ফাতির সামনে আরও একটি রেকর্ড গড়ার হাতছানি আছে। বরুশিয়ার বিপক্ষে যদি মাঠে নেমে গোল করতে পারেন তাহলে তিনিই হবেন চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা। টুর্নামেন্টের ইতিহাসে সর্বকনিষ্ঠ গোলদাতা হয়ে তালিকায় এক নম্বরে আছেন অলিম্পিয়াকোসের সাবেক স্ট্রাইকার পিটার কোয়ায়ে। চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে তিনি গোল করেছিলেন ১৭ বছর ১৯৫ দিন বয়সে।

বার্সার প্রাণভোমরা এবং দলপতি মেসির অনুপস্থিতে ক্লাবের সিনিয়র স্কোয়াডে ডাক পড়ে ফাতির। রিয়াল বেতিসের বিপক্ষে অভিষেক হয় তার। ১৭ বছর বয়সের আগে বার্সার সিনিয়র দলে খেলতে পারেননি কেউ। ১৭ বছরের চেয়ে কম বয়সী খেলোয়াড় হিসেবে বার্সার মূল দলে খেলতে নামেন ফাতি (১৬ বছর ৩০০ দিন)। পরের ম্যাচে ওসাসুনার বিপক্ষে বদলি নেমে গোলও পান ফাতি। লা লিগায় বার্সার জার্সিতে তার চেয়ে কম বয়সে আর কেউ গোল করতে পারেননি। এরপর ঘরের মাঠ ন্যু ক্যাম্পে ভ্যালেন্সিয়াকে ৫-২ গোলে হারানোর ম্যাচে মাঠে নেমে দ্বিতীয় মিনিটেই লক্ষ্যভেদ করেন ফাতি। এর পাঁচ মিনিট পর ফ্রেঙ্কি ডি ইয়ংকে দিয়েও গোল করান তিনি।

সেই ম্যাচেও ফাতি গড়েন আরেকটি রেকর্ড। একবিংশ শতাব্দীতে লা লিগার একই ম্যাচে নিজে গোল করা এবং সতীর্থকে দিয়ে গোল করানো সর্বকনিষ্ঠ ফুটবলার হয়ে যান ফাতি (১৬ বছর ৩১৮ দিন)। স্প্যানিশ লিগের তিন ম্যাচে ফাতি গোল করেছেন দুটি, অ্যাসিস্ট করেছেন একটি।

আনসু ফাতি বার্সা রেকর্ড


বিজ্ঞাপন
সর্বশেষ

ধানমন্ডি থেকে গ্রেফতার শাজাহান খান
৬ সেপ্টেম্বর ২০২৪ ০২:৪৫

সম্পর্কিত খবর