Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বছরের সেরা গোলরক্ষক অ্যালিসন, কোচ জার্গেন ক্লপ


২৪ সেপ্টেম্বর ২০১৯ ১০:৪৪

লিভারপুলের হয়ে স্বপ্নের মতো এক মৌসুম পার করেছেন ব্রাজিলিয়ান গোলরক্ষক অ্যালিসন বেকার। জিতেছেন একজন গোলকিপার হয়ে সম্ভাব্য ব্যক্তিগত সব অ্যাওয়ার্ড। ইংলিশ প্রিমিয়ার লিগে সর্বোচ্চ সংখ্যক ক্লিনশিট, উয়েফা চ্যাম্পিয়নস লিগে সর্বোচ্চ সংখ্যক ক্লিনশিট, ব্রাজিলের হয়ে কোপা আমেরিকায় সর্বোচ্চ সংখ্যক ক্লিনশিট। একজন গোলকিপার হিসেবে এর থেকে ভাল মৌসুম কাটানো আসলেই অসম্ভব।

অ্যালিসনের এমন অসাধারণ মৌসুম কাটানোর পর তার মূল্যায়ন ঠিকই করেছে ফুটবল নিয়ন্ত্রক সংস্থা গুলো। ইংলিশ প্রিমিয়ার লিগের গেল মৌসুমের সেরা গোলকিপারের অ্যাওয়ার্ড উঠেছে অ্যালিসনের হাতেই। ইপিএলের গোল্ডেন গ্লভস জিতেছেন এই লিভারপুল গোলরক্ষক। এরপর উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয়েও বড় ভূমিকা রেখেছিলেন অ্যালিসন। আর তার স্বীকৃতি স্বরূপ জিতেছেন উয়েফা সেরা গোলকিপার অ্যাওয়ার্ড।

বিজ্ঞাপন

এখানেই থেমে নেই অ্যালিসনের প্রাপ্তি, ব্রাজিলের হয়ে ১২ বছর পর জিতেছেন কোপা আমেরিকা। আর সেখানেও সর্বোচ্চ সংখ্যক ক্লিনশিট রেখেছেন দলের হয়ে আর জিতেছেন টুর্নামেন্ট সেরা গোলরক্ষকের অ্যাওয়ার্ড গোল্ডেন গ্লভস। শেষ বাকি ছিল ফিফার সেরা গোলরক্ষকের তকমা জয়ের। সোমবার রাতে ইতালির মিলানে সেই অপেক্ষারও অবসান ঘটলো অ্যালিসন বেকারের। ক্লাব এবং জাতীয় দলের হয়ে অসাধারণ পারফরম্যান্স করায় ফিফার সেরা গোলরক্ষকের অ্যাওয়ার্ড উঠলো তার হাতেই। এই অ্যাওয়ার্ড জিততে অ্যালিসন পেছনে ফেলেছেন জাতীয় দলের আরেক সতীর্থ ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসনকে এবং সেই সাথে জার্মান এবং বার্সেলোনার গোলরক্ষক মার্ক অ্যান্ড্রে টের স্টেগানকেও।

বিজ্ঞাপন

লিভারপুলকে ১৪ বছর পর ইউরোপিয়ান শিরোপা জিতিয়েছেন জার্মান কোচ জার্গেন ক্লপ। আর সেই সাথে ইংলিশ প্রিমিয়ার লিগের গেল মৌসুমটাও শেষ করেছিলেন রানার্স আপ হয়ে। ইংলিশ প্রিমিয়ার লিগে ৩৮ ম্যাচে ৯৭ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয় ক্লপের দল। চ্যাম্পিয়ন সিটির চেয়ে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে লিগ শেষ করেছিল অল রেডরা। পুরো আসরে মাত্র একটি ম্যাচে হেরেছিল দলটি। তবে এরপরেও জেতা হয়নি শিরোপা।

ফুটবল বিশ্বের সব জাতীয় দলের কোচ, অধিনায়ক, বিশ্বজুড়ে ফিফা নির্বাচিত সাংবাদিক ও ফিফা ডটকমে নিবন্ধন করা ফুটবলপ্রেমীদের ভোটে বর্ষসেরা কোচ নির্বাচন করা হয়েছে। আর নি:সন্দেহে বলা চলে এই অ্যাওয়ার্ডের সবথেকে বেশি বড় দাবীদার ছিলেন জার্গেন ক্লপই। আর দিন শেষে তার হাতেই উঠেছে এই অ্যাওয়ার্ডটি।

অ্যালিসন বেকার ফিফা বর্ষসেরা পুরস্কার সেরা কোচ সেরা গোলরক্ষক

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর