Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বিশ্বকাপের সময় মদের দাম কমবে কাতারে


২৮ সেপ্টেম্বর ২০১৯ ১৭:০৩

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের আসর বসবে মরুর দেশ কাতারে। রক্ষণশীল দেশ হলেও সেখানে মদ্যপদের জন্য সুযোগ-সুবিধা দেবে কাতার সরকার। রক্ষণশীল দেশটিতে প্রকাশ্যে মদ পান ও বিক্রি নিষিদ্ধ হলেও সেই নিষেধাজ্ঞা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। বিভিন্ন দেশ থেকে আগত ফুটবল সমর্থকদের কথা মাথায় রেখে মদ সহজলভ্য করার পাশাপাশি দাম কমানোর কথাও ভাবছে কাতার বিশ্বকাপ আয়োজক কমিটি।

আয়োজক কমিটির প্রধান নির্বাহী নাসের আল খাতের জানিয়েছেন, বিশ্বকাপ চলাকালীন কাতারে মদ বৈধ করে দেয়া হবে এবং মদের দামও কমানো হবে। একই সঙ্গে ২০২২ বিশ্বকাপ চলাকালীন সমকামী দর্শকদের জন্য পূর্ণ নিরাপত্তার আশ্বাস দিয়েছে কাতার সরকার। বিনোদনের ভরপুর উপাদান মজুত রাখার পরিকল্পনা নিয়েছে বিশ্বকাপ আয়োজক কর্তৃপক্ষ ও কাতার সরকার।

বিজ্ঞাপন

নাসের আল খাতের জানান, ‘এটা ঠিক যে, কাতার একটা রক্ষণশীল ও শালীন দেশ। অ্যালকোহল (মদ) আমাদের সংস্কৃতির অংশ নয়। কিন্তু আতিথেয়তা আমাদের সংস্কৃতিতেই আছে। আমরা এটা নিশ্চিত করব যাতে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা ফুটবল সমর্থকরা বিশ্বকাপের সময় মদ্যপান করতে পারে। ঐতিহ্যবাহী জায়গার বদলে কিছু নির্দিষ্ট জায়গা থাকবে। সেখানেই মদ্যপান করা যাবে। এজন্য হয়তো মদের দামটাও কমিয়ে ফেলা হতে পারে। তবে, মদের দাম কি হবে সেটা নিয়ে আমরা পরে আলোচনা করব।’

মদ পানের নিশ্চিয়তা দিলেও স্টেডিয়াম কিংবা ফ্যান জোনে মদ পান করা যাবে কি না এ নিয়ে এখনো সিদ্ধান্ত হয়নি। বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা এই বিষয়ে বিশ্বকাপ আয়োজক কমিটির সঙ্গে কথা বলবে। তারপর সম্পন্ন হবে চুক্তি।

বিজ্ঞাপন

কাতারে একমাত্র বিলাসবহুল হোটেলেই মদ পাওয়া যায়। তবে, শুধু বিশ্বকাপের সময়ই এই নিয়ম শিথিল করা হবে। বর্তমানে কাতারে হাফ লিটার বিয়ারের দাম ১৫ ডলার। তারা চেষ্টা করছে বিশ্বকাপের জন্য মদের দাম কমাতে।

কাতার বিশ্বকাপ মদ সমকামী

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর