Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

বহু নাটকের মধ্য দিয়ে সাফের রানার্সআপ বাংলাদেশ


২৯ সেপ্টেম্বর ২০১৯ ১৬:৫৯

যুব সাফের ফাইনাল বলে কথা। নাটকতো একটু থাকবেই। তবে এ ম্যাচ শুধু নাটকীয়তাই হয়নি। একেবারে রণাঙ্গনে পরিণত হয়েছে। বাংলাদেশ-ভারত ফাইনাল বলে কথা। সেটা হবেই। মারামারি, লাল কার্ড, গোল, ট্র্যাজেডি সব মিলিয়ে একটা দারুণ নাটকের মঞ্চ ছিল নেপালের এএফএ স্টেডিয়াম। সেই নাটকে জয়ী ভারত, রানার্সআপ বাংলাদেশ।

সেমি ফাইনাল ভুটানকে ৪-০ ব্যবধানে হারানো বাংলাদেশ ভারতের কাছে ৯ জন ফুটবলার নিয়ে হেরেছে ২-১ ব্যবধানে। ম্যাচের ৯০তম মিনিটে আচমকা গোল হজম করে হেরে গিয়ে রানার্সআপ হয় লাল-সবুজরা।

বিজ্ঞাপন

ফাইনালের আগে পুরো টুর্নামেন্টে কোনো গোল না খাওয়া আরাফাত-ফাহিমরা শিরোপা ঘরে নিয়ে ফিরতে পারেনি। নাটকীয় ম্যাচটা ভারত জিতে প্রথমবার চ্যাম্পিয়ন হয়েই ঘরে ফিরছে। আর টানা দ্বিতীয়বার রানার্সআপের কষ্ট নিয়ে ফিরছে বাংলাদেশ।

বিশেষ করে অনূর্ধ্ব -১৮ সাফ চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের কষ্টটা তিন আসরের। পরপর দুটিতে ফাইনালে শিরোপার কাছে গিয়েও হেরে বিদায় নেয়ার বেদনা তাই নীল বর্ণ ধারণ করেছে।

ম্যাচের দ্বিতীয় মিনিটেই প্রতিরোধের আশায় পানি পরে বাংলাদেশের। ভারতের রক্ষণভাগ থেকে আসা লম্বা পাস হেডে বল যায় ফাঁকায় থাকা বিক্রমের পায়ে। অফসাইড ফাঁদ ফেলতে না পারায় বল নিয়ে বিক্রম একাই ঢুকে যান ডি বক্সের ভেতরে। সেখানে গোলরক্ষক শান্তকে পরাস্ত করতে এতটুকু ভুল করেননি ভারতের এই ফরোয়ার্ড। যার মাশুলে খেলার শুরুতেই গা ঝাড়া দেয়ার আগেই পিছিয়ে পরে আরাফাতরা।

বাংলাদেশও পাল্টা জবাবে ঝাপিয়ে পড়ে। অবশ্য ২২ মিনিটে একটি ফাউলকে কেন্দ্র করে দুই দলের মধ্যে প্রায় ধাক্কাধাক্কি শুরু হয়ে গেলে মূল রেফারি কবিল বেয়ানজানকি দুই দলের দুই ফুটবলারকে লাল কার্ড (বাংলাদেশের হৃদয় ও ভারতের গুরকিরাত) দেখিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দেন।

বিজ্ঞাপন

ম্যাচে পরিস্থিতি তখন থমথমে। তার তিন মিনিট পরেই ভারতের রক্ষণে হানা দেয় ফাহিমরা। ডি বক্সের বাইরে থেকে নেয়া ফাহিমের জোরালো শটটা ভারতের অধিনায়ক ও গোলরক্ষক জংটের বরাবর না গেলে হয়তো দারুণ সুযোগ তৈরি হতো। এর মাঝেই লাল-সবুজদের তানভীর ও কাজী আরও দুটি হলুদ কার্ড দেখে তটস্থ অবস্থায়।

তার মধ্যেই ৩৮ মিনিটে সমতায় ফেরে বাংলাদেশ। ডি বক্সের ভেতর থেকে দারুণভাবে গোল করেন অধিনায়ক ইয়াসিন আরাফাত। গোল করে উদযাপন করতে গিয়ে বিতর্কিত লাল কার্ডও হজম করতে হয়েছে তাকে। উদযাপন করতে গিয়ে জার্সি না খুললেও ইয়াসিনকে লাল কার্ড দেখিয়েছেন নেপালের রেফারি বেয়ানজানকি। তার এই সিদ্ধান্তে বাংলাদেশের যুবারা পরিণত হয় ৯ জনে। এই নয়জন নিয়েই ১-১ ব্যবধান নিয়ে বিরতিতে যায় পিটার টার্নারের শিষ্যরা।

বাংলাদেশ

দ্বিতীয়ার্ধে এসে আরেকটু রক্ষণাত্মক ভঙ্গিতে হাজির হয় নয়জনের দল বাংলাদেশ। বল পেলে ফাঁকে প্রতিআক্রমণ সাজানোর চেষ্টা। তার থেকে রক্ষণে প্লেয়ার বাড়িয়ে দেন বাংলাদেশের ইংলিশ কোচ। তাতে কাজও হয়েছে। ভারতের গড়া আক্রমণগুলো আটকে দিয়েছে রাহাদ-তানভির, সাদেকুজ্জামান। মাঝে একটা হলুদ কার্ডও দেখতে হয় সাদেককে।

কিন্তু ৯ জন নিয়ে ১০ জনের বিপক্ষে পুরো ৯০ মিনিট রক্ষণ ধরে রাখলেও শেষ পর্যন্ত জাল সামলে রাখতে পারেনি বাংলাদেশ। অতিরিক্ত সময়ে ডি বক্সের বাইরে থেকে নেয়া বাহাদুর রানার লম্বা গতির কিকে ব্যবধান বাড়ায় ভারত। আর তাতেই বাংলাদেশের নামের পাশে লেখা হলো রানার্সআপ।

ফাইনাল বাংলাদেশ ভারত সাফ

বিজ্ঞাপন
সর্বশেষ

চট্টগ্রামে খালে ভাসছিল অর্ধগলিত লাশ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৩৩

বিএসইসি‘র চেয়ারম্যানের পদত্যাগ দাবি
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১৩:৫১

সম্পর্কিত খবর