Friday 27 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

‘ভুটান জয়ের আত্মবিশ্বাসই কাজে দিবে কাতার ম্যাচে’


৩০ সেপ্টেম্বর ২০১৯ ২০:৫৮

ঢাকা: আর নয় দিন পরেই বিশ্বকাপ ফুটবল বাছাইয়ে ঘরের মাঠে কাতারকে আতিথ্য দিবে বাংলাদেশ। নিজের মাটিতেই যত প্রস্তুতি সেড়ে নিচ্ছে জাতীয় ফুটবল দল। তিন দিনের অনুশীলন শেষে প্রথম প্রস্তুতি ম্যাচে ভুটানকে ৪-১ বিধ্বস্ত করেছে জেমির শিষ্যরা। সামনের বৃহস্পতিবার আরেকটি ম্যাচ আছে ভুটানের সঙ্গে সে ম্যাচেও জয় দরকার জামাল ভূঁইয়াদের।

কাতারের মতো শক্তিশালী দলের বিপক্ষে খেলার জন্য প্রস্তুতি হিসেবে ভুটানকে বেছে নেয়ার কারণ জানালেন জেমি ডে। বললেন নেতিবাচক মানসিকতা নয় বরং আত্মবিশ্বাস নিয়েই কাতারের সামনে যেতে চায় বাংলাদেশ।

বিজ্ঞাপন

কাতারের বর্তমান র‌্যাঙ্কিং ৬২। ২০২২ সালের বিশ্বকাপের আয়োজক দেশও কাতার। বিশ্বকাপ বাছাইয়ে এবার আফগানদের উড়িয়ে দিয়েছে তারা। দ্বিতীয় ম্যাচে ভারতের সঙ্গে ঘরের মাঠে ড্র করেছে। এদিকে ভারতও প্রস্তুতি ম্যাচ খেলার চেষ্টা করছে ক্রোয়েশিয়ার সঙ্গে। অন্যদিকে বাংলাদেশ এমন শক্তিশালী কাতারের সামনে ভুটানকে প্রস্তুতি হিসেবে বেঁছে নেয়ার কারণ জানালেন জেমি ডে।

জেমির কথায়, ‘কাতার ম্যাচের আগে ভুটানকে নেয়ার কারণ আছে। সবারই ভালো খেলার সম্ভাবনা বেশি। গোল পাবার সম্ভাবনা আছে। সবারই আত্মবিশ্বাস থাকবে ভালো। সেই আত্মবিশ্বাসটা কাতার ম্যাচে কাজে লাগানো যাবে।’

সেদিকেই এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। ভুটানকে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ৪-১ ব্যবধানে উড়িয়ে দিয়েছে জামাল ভূঁইয়ারা। গোলখরা কাটিয়েছেন জীবন-বিপলুরা।

তবে রক্ষণভাবে একটা সমস্যায় পড়তে যাচ্ছে বাংলাদেশের রক্ষণ। প্রাক বাছাইয়ে লাওস ও দ্বিতীয় রাউন্ডে আফগানিস্তানের সঙ্গে দুটি হলুদ কার্ড পেয়েছেন ডিফেন্ডার বিশ্বনাথ। এতে কাতারের ম্যাচে খেলতে পারছেন না তিনি। তার বিকল্পও চিন্তা করতে হচ্ছে জেমি যেখানে দলের গুরুত্বপূর্ণ রক্ষণদুর্গ টুটুল হোসেন বাদশাও ইনজুরিতে দলের বাইরে।

বিজ্ঞাপন

এ নিয়েও সতর্ক জেমি, ‘বিশ্বনাথের বদলে আমাদের হাতে রায়হান-মানিকদের মতো ডিফেন্ডার আছে। যথেষ্ট ভালো রিজার্ভ বেঞ্চ আছে আমাদের। আশা করছি তারা এই সুযোগটা কাজে লাগাবে।’

এদিকে বেঞ্চে সময় কাটাচ্ছেন অন্যান্য ফুটবলাররাও। মতিন মিয়া ও আরিফুর রহমানের মতো দ্রুত গতির ফুটবলাররা জায়গা করে নিতে পারেনি কোচ জেমি ডে’র একাদশে। বেঞ্চ গরম করেই কাটিয়ে দিতে হয়েছে ভুটান ম্যাচ। আসলে কোন চিন্তা থেকে জেমি এই সিদ্ধান্ত নিয়েছেন জানালেন নিজেই, ‘আমার ফোকাস করতে হচ্ছে কাদের নিয়ে একাদশ সাজাবো। আরিফ-মতিনদের পরের ম্যাচে সুযোগ দেওয়া হবে।’

৩ অক্টোবর ভুটানের সঙ্গে দ্বিতীয় আন্তর্জাতিক প্রীতি ম্যাচ বঙ্গবন্ধু স্টেডিয়ামে। এ ম্যাচেও বড় জয়ের আত্মবিশ্বাস চাই জেমির। সেই অপেক্ষা ফুটবল সমর্থকদেরও।

আত্মবিশ্বাস কাতার জেমি ডে বাংলাদেশ ভারত ভুটান ম্যাচ

বিজ্ঞাপন
সর্বশেষ

২৪ বলে ০ রানে জাকিরের লজ্জার রেকর্ড
২৭ সেপ্টেম্বর ২০২৪ ১৫:১৮

সম্পর্কিত খবর