Sunday 29 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

সম্মান হারিয়েছে আর্জেন্টিনা, ব্যতিক্রম শুধু মেসি


১১ ফেব্রুয়ারি ২০১৮ ১৬:২৩

সারাবাংলা ডেস্ক

বিশ্ব ফুটবল দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনাকে সম্মান জানাতে ভুলে গেছে বলে মনে করেন দেশটির জীবন্ত কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। আর সেটা বর্তমান ফেডারেশনের দায়িত্বজ্ঞানহীনতার কারণেই। ম্যারাডোনা জানিয়েছেন, বর্তমান দল আর নির্বাচকদের কারণেই সম্মান হারিয়েছে আর্জেন্টিনা ফুটবল।

নিজের দেশকে সমালোচনায় ধুয়ে দিলেও ম্যারাডোনা আলাদা করে বলেছেন বর্তমান অধিনায়ক লিওনেল মেসি প্রসঙ্গে। তার মতে, আর্জেন্টিনা সম্মান হারালেও মেসি আলাদা। তাকে সম্মান করতেই হবে তার পারফরমেন্সের জন্য।

ব্রাজিল বিশ্বকাপে ফাইনালে আর্জেন্টিনাকে তুলেছিলেন মেসি। জার্মানির বিপক্ষে অতিরিক্ত সময়ের গোলে হেরেছিল ম্যারাডোনার উত্তরসূরিরা। পর পর দুইবার কোপা আমেরিকার ফাইনালে উঠলেও দুইবারই চিলির কাছে হেরেছে মেসি বাহিনী। সম্প্রতি রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে ধুঁকতে ধুঁকতে জায়গা করে নিয়েছে। বাঁচা-মরার শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে হ্যাটট্রিক করে আর্জেন্টিনাকে সরাসরি রাশিয়ার টিকিট পাইয়ে দিয়েছিলেন মেসি।

ডিয়ারিও পপুলারে এক সাক্ষাৎকার দিতে গিয়ে ম্যারাডোনা বলেন, ‘মেসিকে আলাদা করে আমি বলতে চাই, বর্তমান আর্জেন্টিনার প্রতি আর কারোই সম্মান নেই। তারা বিশ্ব ফুটবলের শ্রদ্ধা হারিয়েছে। এখন আর কোনো দলই আমাদের ভয় পায় না। আর্জেন্টিনার জন্য এটাই খুবই কঠিন সময়।’

রাশিয়ার যাওয়ার আগে এক প্রীতি ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে হেরেছিল আর্জেন্টাইনরা। সেই ম্যাচে ছিলেন না মেসি। জর্জ সাম্পাওলির কোচিংয়ে ম্যারাডোনার দেশটি এবার বিশ্বকাপের শিরোপায় চোখ রাখলেও দেশটির ফুটবল ঈশ্বর মোটেই স্বস্তিতে নেই, ‘আমাদের নাইজেরিয়া ম্যাচটা বেশ কঠিন ছিল। সাম্পাওলি দলকে জেতাতে পারেননি। আটটি গোল হজম করতে বসেছিলাম। ম্যাচ হারতে হয়েছে। আমি বিব্রতবোধ করছি কেন মাউরো ইকার্দির মতো খেলোয়াড়কে নির্ভরশীল মনে হয়। আমার কাছে তো হিগুয়েইনকে আরও দশগুণ ভালো মনে হয়।’

বিজ্ঞাপন

ম্যারাডোনা আরও যোগ করেন, ‘এটা মোটামুটি পরিষ্কার যে সাম্পাওলি কিছুই জানে না। সে শুধু এটাই জানে কিভাবে বন্ধুর বাড়িয়ে গিয়ে পেটপুজো করতে হয়। ৯ নম্বর পজিশনে কার্লোস তেভেজের মতো দারুণ এক ফুটবলার জাতীয় দলের বাইরে ভাবতে অবাকই লাগে। আমার খারাপ লাগে যে আজ আর্জেন্টিনাকে সম্মান করা খুব কঠিন হয়ে পড়েছে।’

স্পেনের লা রোজাতে রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে সময় পার করবে মেসির দল। বিশ্বকাপের চূড়ান্ত পর্বের আগে মেসির ক্লাব বার্সেলোনার অনুশীলন মাঠে ১০ দিন অনুশীলন করবে আর্জেন্টিনা। মে মাসের ২৬ বা ২৭ তারিখে মেসিদের বিদায় জানাতে বোকা জুনিয়র্সের ঘরের মাঠ লা বোম্বোনেরাতে কোনো একটি জাতীয় দলের বিপক্ষে ম্যাচ খেলবে দলটি। এরপরই পুরো দল যাবে স্পেনে। সেখানে বিশ্বকাপ খেলছে না এমন দেশের বিপক্ষে তিনটি প্রীতি ম্যাচ খেলার কথা রয়েছে আর্জেন্টিনার।

এছাড়া, মার্চেই আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেলার কথা রয়েছে মেসি-দিবালাদের। সম্ভাব্য প্রতিপক্ষ হিসেবে বেলজিয়াম, মরক্কো, সৌদি আরবের নাম শোনা যাচ্ছে, তবে কেউই নিশ্চিত করেনি। বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগে রাশিয়া পৌঁছাবে আর্জেন্টিনা দল। এক সপ্তাহের অনুশীলন শেষে ১৬ জুন আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে সাম্পাওলির শিষ্যরা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর