Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

ফ্রান্সের জয়ের রাতে হেরেছে ইংল্যান্ড


১২ অক্টোবর ২০১৯ ১১:০৭

ইউরো কোয়ালিফায়ারে প্রত্যাশিত জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। আর অপেক্ষাকৃত কম শক্তিশালী চেক রিপাব্লিকের কাছে হেরেছে ইংল্যান্ড। অলিভার জিরুডের পেনাল্টি থেকে করা একমাত্র গোলে ভাইকিংস দুর্গভেদ করেছে ফ্রেন্সরা। অন্যদিকে এগিয়ে গিয়েও শেষ মুহূর্তের গোল হজম করেছে হেরেছে ইংল্যান্ড।

ইউয়েফা ইউরোর কোয়ালিফায়ার রাউন্ডের এইচ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় ফ্রান্স এবং আইসল্যান্ড। ইনজুরির কারণে এই ম্যাচে খেলেননি কিলিয়ান এমবাপে। তবে তাকে ছাড়ায় ফ্রেন্সরা তিন পয়েন্ট ছিনিয়ে এনেছে ভাইকিংস দুর্গ থেকে। অলিভার জিরুডের পেনাল্টি থেকে করা একমাত্র গোলে ১-০ ব্যবধানে জিতেছে ফ্রান্স।

বিজ্ঞাপন

এর আগে হাত ভেঙে এ বছরের বাকি সময়ের জন্য ফুটবল থেকে ছিটকে গেছেন বিশ্বকাপ জয়ী অধিনায়ক এবং গোলরক্ষক হুগো লরিস। দলে সুযোগ হয়নি বার্সার আর এক ফ্রেন্স ডিফেন্ডার স্যামুয়েল উমতিতিরও, তবে তার সতীর্থ ক্লেমেন্ট লেংলেট সুযোগ পেয়েছিলেন তার জায়গায়।

এমবাপেকে ছাড়ায় দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলে ফ্রান্স। পুরো ম্যাচ জুড়ে আধিপত্য দেখা যায় গ্রিজম্যান, জিরুডদেরই। প্রায় ৭১ শতাংশ বল নিজেদের দখলে রেখেছিল দিদিয়ের দেশম্পের শিষ্যরা। আর গোল বরাবর শট নিয়েছিল ২২টি। পক্ষান্তরে আইসল্যান্ড শট নিয়েছিল মাত্র ৬টি।

ম্যাচের ৬৩ মিনিটে ফ্রেন্স মিড ফিল্ডার ব্লাইসে মাতুইদিকে ডি বক্সের মধ্যে ফাউল করে আইসল্যান্ডের সিগারসন। আর এতেই পেনাল্টি পায় বিশ্বজয়ীরা। পেনাল্টি থেকে গোল করে দলকে লিড এনে দেন স্ট্রাইকার অলিভার জিরুড। ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হওয়ায় ১-০ ব্যবধানে জয় নিয়েই মাঠ ছাড়ে রাফায়েল ভারানের দল।

বিজ্ঞাপন

অন্যদিকে গ্রুপ ‘এ’র ম্যাচে ইংলিশদের রুখে দিয়েছে চেক রিপাব্লিক। ফিফার র‍্যাংকিংয়ে ইংলিশদের অবস্থান ৪র্থ স্থানে আর সেখানে চেকদের অবস্থান ৪৪ নম্বরে। কেবল র‍্যাংকিংয়ে বিস্তর ফারাক নয়, মাঠের খেলাতেও দু’দলের আছে অনেক পার্থক্য। ইংলিশ দলে আছে হ্যারি কেন, রহিম স্টার্লিং,মার্কাস রাশফোর্ডের মতো তারকারা।

অনুমিতভাবেই ম্যাচে ফেভারিট হিসেবে শুরু করেছিল ইংলিশরা। আর তার প্রতিফলনও দেখা গিয়েছিল মাঠে। ম্যাচের মাত্র ৫ মিনিটেই অধিনায়ক হ্যারি কেন পেনাল্টি থেকে গোল করে দলকে লিড এনে দেন। এর ঠিক ৪ মিনিট পরে চেক রিপাব্লিককে সমতায় ফেরান জ্যাকুব ব্রাবেক। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলের সমতায়।

দ্বিতীয়ার্ধে যেন এক অন্য চেক রিপাব্লিক মাঠে নামে। আক্রমণে জর্জরিত করে দেয় ইংলিশদের রক্ষণভাগ। একের পর এক আক্রমণ ঠেকাতেই ব্যস্ত হয়ে পড়ে ইংলিশ রক্ষণভাগের খেলোয়াড়রা। তবে গোলের দেখা মিলছিল না চেকদের। তবে অপেক্ষার ফল যে সুমিষ্ট হয় তা দেখালেন জেনেক ওন্ড্রাসেক। ম্যাচের নির্ধারিত সময়ের ৫ মিনিট বাকি থাকতে গোল করেন এই স্ট্রাইকার। আর এতেই নিশ্চিত হয় ইংলিশ বধ।

ইংলিশদের থেকে এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে এ গ্রুপের দ্বিতীয় স্থানে আছে চেক রিপাব্লিক। আর অন্যদিকে ৭ ম্যাচে ছয় জয়ে ১৮ পয়েন্ট নিয়ে তুরস্কের পেছনে দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স।

অ্যান্তোনিও গ্রিজম্যান ইউয়েফা ইউরো কোয়ালিফায়ার ইংল্যান্ড-চেক রিপাব্লিক কিলিয়ান এমবাপে ফ্রান্স-আইসল্যান্ড হ্যারি কেন'

বিজ্ঞাপন
সর্বশেষ

ইনজুরিতে মৌসুম শেষ রদ্রির
২৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৮

সম্পর্কিত খবর