Sunday 08 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

জাতীয় দলের ভাবমুর্তি ফেরাতেই লড়েছে ‘এ’ দল


১৩ অক্টোবর ২০১৯ ১৪:৫৫

বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান বধের মধ্য দিয়ে যে মোমেন্টাম টিম বাংলাদেশ পেয়েছিল শেষের দিকে এসে তা হারিয়ে ফেলল। হারিয়ে যাওয়া সেই মোমেন্টাম পুনরুদ্ধার হলো না শ্রীলঙ্কা সফরেও। বরং লঙ্কাভিযানে যেন আরও বিবর্ণ এশিয়ার উঠতি পরাশক্তি এই দলটি। টানা তিন ওয়ানডের তিনটিতেই শোচনীয় পরাজয়। এরপর ঘরের মাঠে আফগানিস্তানের কাছে বিব্রতকর টেস্ট হারে দলের সক্ষমতাকেই দাঁড় করিয়ে দিল প্রশ্নের মুখে- ‘তাহলে কি জিততে ভুলে গেছে বাংলাদেশ?’

আফগানদের বিপক্ষে টেস্ট হারের পরে ত্রিদেশীয় সিরিজে তিনটি জয় এল সত্যি কিন্তু একটি ম্যাচেও ধ্রুপদী ক্রিকেট উপহার দিতে পারেননি সাকিব আল হাসান অ্যান্ড কোং। কোনো ম্যাচেই দল হিসেবে খেলতে দেখা যায়নি টিম বাংলাদেশকে। বরং প্রতিটি ম্যাচেই ছিল ‘ওয়ান ম্যান শো।’ এতে করে ক্ষতিও যা হবার হয়েছে। বড় বড় দলগুলোকে হারিয়ে বিগত দিনগুলোতে তিলে তিলে যে উজ্জ্বল ভাবমুর্তি অর্জন করেছিল লাল সবুজের দল তা ম্লান হয়ে গেল। কবে ফিরবে কারোরই জানা ছিল না।

অবশেষে কিছুটা হলেও স্বস্তির খবর এসেছে শ্রীলঙ্কা থেকে। গতকাল কলম্বোয় স্বাগতিক শ্রীলঙ্কা ‘এ’ দলকে ডিএল মেথডে ৯৮ রানে হারিয়ে ২-১ ব্যবধানে ওডিআই সিরিজ জিতে নিল সফরকারী বাংলাদেশ ‘এ’ দল। তাতে নিঃসন্দেহে জাতীয় দলের হারানো ভাবমুর্তি কিছুটা হলেও উজ্জ্বল হল। বিদেশ বিভুঁইয়ে পাওয়া এই জয়ে জীর্ণ দশা থেকে কিছুটা হলেও হালে উজ্জ্বলতা ফিরল বাংলাদেশ ক্রিকেটে।

অনেকে দ্বিমত করে বলতে পারেন, ‘এ’ দল জিতেছে তাতে জাতীয় দলের কি? তাদের জন্য উত্তর হল-‘এ’ দল তো জাতীয় দলেরই অবিচ্ছেদ্য অংশ। জাতীয় দলে যারা পারফরর্ম করতে পারেন না বা জাতীয় দলের ভাবনায় থাকেন তাদের নিয়েই দলটি গঠিত হয়।

তবে কাজটি সহজ ছিল না। ভিন্ন মাঠ, কন্ডিশনও ভিন্ন। কিন্তু দলের সদস্যদের চোয়ালবদ্ধ প্রতিশ্রুতিতে সব বাধাই জয় হয়েছে। হেসেছেন ক্রিকেটাররা, হেসেছে বাংলাদেশও।

রোববার (১৩ অক্টোবর) শ্রীলঙ্কা সফর শেষে দেশে ফিরে অজানা সেকথা গুলোই সংবাদ মাধ্যমকে জানালেন বাংলাদেশ ‘এ’ দলের দলপতি মোহাম্মদ মিঠুন।

‘এটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটা সিরিজ ছিল। কারণ আমাদের মধ্যে যে জিনিসটা কাজ করেছে সেটা হচ্ছে ওভার অল বাংলাদেশের ক্রিকেটের সময়টা এখন ভাল যাচ্ছে না। সো আমাদের সবার একটা ধারণা ছিল যে কিছু একটা আমরা করি। যাতে করে ক্রিকেটের মোমেন্টামটা আবার ফিরে আসে। হোক না এটা ‘এ’ দল, জাতীয় দলের পরেই তো।’

‘শ্রীলঙ্কার সঙ্গে যদি ওদের মাটিতে জিততে পারি তাহলে অবশ্যই এটা আমাদের জন্য একটা বড় পাওয়া হবে। তো সবাই সবার দিক থেকে প্রতিশ্রুতিবদ্ধ ছিল। সবার সেরাটা দেওয়ার চেষ্টা করেছে। সবার প্রতিশ্রুতির কারণেই ফলাফলটা পাওয়া গেছে।’

শ্রীলঙ্কা সফরে তিন ম্যাচ সিরিজের ওয়ানডের প্রথম ম্যাচটি হেরে বসেছিল বাংলাদেশ ‘এ’ দল। তবে পরের দুই ম্যাচের আর কোনোটিতেই হারের গ্লানি ছুঁতে পারেনি সফরকারীদের। আর তাতেই নিশ্চিত হয়েছে টাইগারদের সিরিজ জয়।

বাংলাদেশ ‘এ’ দল বাংলাদেশ এ দল বনাম শ্রীলঙ্কা এ দল মোহাম্মদ মিঠুন শ্রীলঙ্কা সফর সিরিজ জয়


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর