Friday 06 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

নির্ধারিত দিনে এল ক্লাসিকো হচ্ছে নাকি না!


১৮ অক্টোবর ২০১৯ ১৪:০০

ক্লাব ফুটবলের সব থেকে জমজমাট লড়াইয়ের অন্যতম এল ক্লাসিকো। ১০০ বছরেরও বেশি সময় ধরে চলে আসছে স্পেনের দুই জায়ান্ট ক্লাব বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদের মধ্যকার এই লড়াই। চলতি মৌসুম অর্থাৎ ২০১৯/২০২০ এর প্রথম এল ক্লাসিকো দরজায় কড়া নাড়ছে ফুটবল সমর্থকদের। লা লিগার নির্ধারিত সময় ২৬ অক্টোবরে ন্যু ক্যাম্পে অনুষ্ঠিত হওয়ার কথা ম্যাচটি। তবে তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। আদৌ কি নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে এল ক্লাসিকো? এখনও জানাতে পারেনি লা লিগা কর্তৃপক্ষের সাথে সাথে স্প্যানিশ ফুটবল ফেডারেশনও।

বার্সেলোনা শহরটি স্পেনের অধ্যাসিত কাতালুনিয়ায় অবস্থিত। আর এই মুহূর্তে কাতালুনিয়ায় চলছে স্বাধীনতাকামীদের আন্দোলন। এর মধ্যে কাতালুনিয়ার স্বাধীনতাকামীদের নেতৃত্বে থাকা অধিকাংশ নেতাদের বিভিন্ন মেয়াদে জেলের সাঁজা ঘোষণা করেছে স্পেনের সুপ্রিম কোর্ট। আর এতেই উত্তাল হয়ে উঠেছে কাতালুনিয়া শহর।

ইতিহাস বলে কাতালুনিয়াদের কষ্টের কথা তুলে ধরতেই প্রতিষ্ঠিত হয় বার্সেলোনা। আর স্পেনের রাজার পৃষ্ঠপোষকতায় জন্ম হয় রিয়াল মাদ্রিদের। আর তাই তো সেই শুরু থেকেই এই দুই ক্লাবের লড়াই কেবল মাঠের মধ্যেই সীমাবদ্ধ থাকে না। এই দুই ক্লাবের লড়াই কেবল ফুটবলেই সীমাবদ্ধ নয়, এটা ফুটবলের বাইরেও মর্যাদার এক লড়াই।

আর কাতালুনিয়ার বর্তমান পরিস্থিতিতে তাই ন্যু ক্যাম্পের ৯০ হাজার দর্শকের সামনে রিয়াল মাদ্রিদের খেলাটা ভালো চোখে নাও দেখতে পারে বার্সেলোনার সমর্থকরা। আর ফুটবলারদের সাথে সাথে এল ক্লাসিকো দেখতে যাওয়া রিয়াল মাদ্রিদের সমর্থকদের নিরাপত্তার কথাটিও ভুলে যাচ্ছে না লা লিগা কর্তৃপক্ষ। আর তাই তো রিয়াল মাদ্রিদ ম্যানেজমেন্ট এর মধ্যেই সমর্থকদের এল ক্লাসিকো দেখতে যাওয়ার সময় রিয়াল মাদ্রিদের জার্সি পরতেই নিষেধ করে দিয়েছেন।

এত কিছুর মধ্যে লা লিগা প্রস্তাব দেয় মৌসুমের প্রথম এল ক্লাসিকো ন্যু ক্যাম্প থেকে সরিয়ে খেলা হোক সান্তিয়াগো বার্নাব্যুতে। তবে রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনা উভয় দলই এই প্রস্তাব নাকোচ করে দেয়। দ্বিতীয় প্রস্তাবটি আসে স্প্যানিশ ফুটবল ফেডারেশনের কাছ থেকে। ২৬ অক্টোবরের এল ক্লাসিকো পিছিয়ে নিয়ে যাওয়া হোক ডিসেম্বরের ১৮ তারিখে। তবে এখানে বাধ সেজেছে স্প্যানিশ কোপা দেল রে। এই দিনেই রয়েছে কোপা দেল রে’র ম্যাচ। আর তাই তো ১৮ ডিসেম্বরেও খেলা হচ্ছে না এল ক্লাসিকো।

আর মাত্র বাকি ৭ দিন! তবে এখনও চুড়ান্ত হয়নি আদৌ নির্ধারিত সময়ে এল ক্লাসিকো অনুষ্ঠিত হবে কিনা। আর এই বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য লা লিগা এবং স্প্যানিশ ফুটবল ফেডারেশন সময় নিয়েছে সোমবার (২১ অক্টোবর) পর্যন্ত। এদিনই জানানো হবে এল ক্লাসিকো নির্ধারিত সময়ে অনুষ্ঠিত হবে নাকি না, এল ক্লাসিকো পিছিয়ে গেলে কবে অনুষ্ঠিত হবে। আর যদি না পেছায় তাহলে কোন স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে চলতি মৌসুমের প্রথম এল ক্লাসিকো।

এল ক্লাসিকো কাতালুনিয়া বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ' লা লিগা স্প্যানিশ ফুটবল ফেডারেশন


বিজ্ঞাপন
সর্বশেষ
সম্পর্কিত খবর