Saturday 28 September 2024
Sarabangla | Breaking News | Sports | Entertainment

অবশেষে চ্যাম্পিয়নস লিগে জয় পেয়েছে রিয়াল


২৩ অক্টোবর ২০১৯ ১০:২৩

উয়েফা চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে সর্বোচ্চ চ্যাম্পিয়নস লিগ জয়ী দল রিয়াল মাদ্রিদ। বিংশ শতাব্দিতে তো বটেই, একাবিংশ শতাব্দিতেও রিয়াল মাদ্রিদের থেকে বেশি চ্যাম্পিয়নস লিগ জয় করতে পারেনি কেউই। আর সেই রিয়ালই কিনা ইতিহাসে প্রথমবারের মতো ইউসিএলের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেওয়ার অবস্থায় পৌঁছেছিল। মৌসুমের প্রথম ম্যাচে পিএসজির কাছে ৩-০ গোলের হার, এরপর সান্তিয়াগো বার্নাব্যুতে ক্লাব ব্রাগার কাছে হারতে হারতে ড্র করে সেই সম্ভবনার মুখেই পড়েছিল লস ব্ল্যাঙ্কোসরা। তবে অবশেষে গ্যালাতাসারেকে তাদের মাঠেই ১-০ গোলের ব্যবধানে হারিয়ে জয়ের ধারায় ফিরল ১৩ বারের চ্যাম্পিয়নরা।

বিজ্ঞাপন

গেল সপ্তাহেই লা লিগায় রেলিগেশন জোনে থাকা মায়োর্কার সঙ্গে হেরে বার্সেলোনার কাছে লিগের শীর্ষস্থান হারিয়েছে জিদানের দল। আর কেবল হেরেই ক্ষান্ত হয়নি তারা, সেই সাথে খেলোয়াড়ি পারফরম্যান্সও দেখা যায়নি ম্যাচ জুড়ে। আর তা নিয়ে কম সমালোচনা চলেনি স্প্যানিশ দৈনিক সংবাদমাধ্যমে। অবশ্য সে ম্যাচে দলের সাথে ছিলেন না এডেন হ্যাজার্ড, টনি ক্রুস, লুকা মদ্রিচ, রাফায়েল ভারান, ড্যানি কার্ভাহালরা। চ্যাম্পিয়নস লিগের বাচামরার ম্যাচে একাদশে ফিরেছেন লুকা মদ্রিচ ছাড়া বাকি সবাই।

বিজ্ঞাপন

ম্যাচের প্রথম মিনিটেই দলকে এগিয়ে নেওয়ার সহজ সুযোগ আসে হ্যাজার্ডের কাছে। রদ্রিগোর পাস থেকে পাওয়া বলটি ডি বক্সের মধ্যে দাঁড়িয়ে থাকা হ্যাজার্ড কেবল শট করলেই গোল। তবে হ্যাজার্ড ব্যর্থ, প্রথম মিনিটেই এমন সহজ সুযোগ হাতছাড়া রিয়ালের। পুরো মৌসুমেই রক্ষণের কারণে দারুণ ভুগতে হয়েছিল রিয়ালকে। তুরস্কেও স্বরূপে ছিলেন না সার্জিও রামোস-ভারান জুটি।

তবে এবার দলকে বাঁচানোর জন্য ডিফেন্ডারদের দিকে তাকিয়ে ছিলেন না বিশ্বকাপের গোল্ডেন গ্লাভস জয়ী থিবো কোর্তোয়া। পুরো ম্যাচ জুড়ে গ্যালতাসারের কমপক্ষে তিনটি গোলের সম্ভবনা শেষ হয়েছে কোর্তোয়ার হাতের কাছেই। এর প্রথমটি ম্যাচের মাত্র ১০ মিনিটে, ইউনুস বেলহান্দার পাস থেকে কর্তোয়াকে একা পেয়ে যান স্ট্রাইকার ফ্লোরিয়ান আন্দোনে তবে গোলবারের নিচে দুর্দান্ত সেভে গোল বঞ্চিত করলেন তাদের। মিনিট তিনেক পর আবারও কর্তোয়াকে পরীক্ষায় ফেলেন আন্দোনে, জাঁ-মাইকেল সেরির দ্রুত নেওয়া ফ্রিকিকে তার হাফভলি আবারও দুর্দান্তভাবে ফিরিয়ে দেন কর্তোয়া। রিয়ালের মতো দলের বিপক্ষে গোলের এত সুযোগ হাতছাড়া করার চড়া মাশুলও দিতে হয়েছে ফাতি তেরিমের দলকে। ম্যাচের ১৮ মিনিটে দলকে লিড এনে ক্রুস।

তুরস্কের ক্লাবটির রক্ষণভাগের দুই খেলোয়াড়কে কাটিয়ে ডিবক্সে ঢুকে পড়া হ্যাজার্ডের মাইনাস লক্ষ্য ছিল করিম বেনজেমা। তবে এ যাত্রাতেও বলটি ধরতে পারলেন না বেনজেমা। তবে বেনজেমার থেকে খানিক দূরে থাকা ক্রুস ঠিকই ডানপায়ের প্লেসিং শটে তুরস্কের চ্যাম্পিয়নদের গোলরক্ষক ফার্নান্দো মুসলেরাকে পরাস্ত করেন। ইনজুরিতে পড়ার পর মাঝমাঠে তার অভাবটা বেশ ভুগিয়েছিল রিয়ালকে, ফিরেই আবারও নিজের সামর্থ্যের জানান দিলেন ক্রুস। তবে পিছিয়ে পড়লেও হাল ছাড়েনি গ্যালাতাসারে, প্রথমার্ধে গোলের সুযোগ তৈরি, পজেশন ধরে রাখার দিক দিয়ে এগিয়ে ছিল তেরিমের দলই। ২৮ মিনিটে রায়ান বাবেলের থ্রু পাসে ডিবক্সে বল পেয়ে গিয়েছিলেন আন্দোনে, কিন্তু এবার শট গোলে রাখতে পারেননি তিনি।

প্রথমার্ধ এভাবেই আক্রমণ পাল্টা আক্রমণে শেষ করে দু’দল। বিরতি থেকে ফিরে দ্বিতীয়ার্ধেও সমান তালে শুরু করে দু’দল। তবে কাঙ্ক্ষিত গোলের দেখা পাচ্ছিলো না কোনো দলই। তবে গ্যালাতাসারে বেশ কিছু সুযোগ তৈরি করেছিল কিন্তু শেষ পর্যন্ত আর গোলের দেখা পায়নি তুরস্কের চ্যাম্পিয়নরা।

অন্যদিকে দ্বিতীয়ার্ধে ৭৯ মিনিটে হ্যাজার্ডের বদলি হিসেবে মাঠে আসেন ভিনিসিয়াস জুনিয়র। তবে শেষ ১১ মিনিটেও কিছু করে দেখাতে পারেনি এই ব্রাজিলিয়ান তরুণ। আর সাম্প্রতি দারুণ ছন্দে থাকা হামেস রদ্রিগেজকেও বসতে হয়েছিল বেঞ্চে। শেষ দিকে বেঞ্চ থেকে ফিরেও তেমন একটা সুবিধা করে উঠতে পারেননি এই কলম্বিয়ান। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় চ্যাম্পিয়নস লিগে এবারের মৌসুমে প্রথম জয় পায় রিয়াল মাদ্রিদ। এ জয়ে গ্রুপের দ্বিতীয় স্থানে উঠে এসেছে রিয়াল। তিন ম্যাচে তিন জয় নিয়ে শীর্ষে পিএসজি, অন্যদিকে এক জয়, এক হার এবং এক ড্র’য়ে ৪ পয়েন্ট নিয়ে ২য় স্থানে রিয়াল মাদ্রিদ।

উয়েফা চ্যাম্পিয়নস লিগ ২০১৯-২০২০ এডেন হ্যাজার্ড রিয়াল মাদ্রিদ- গ্যালাতাসারে

বিজ্ঞাপন
সর্বশেষ

উর্মিলার সংসার ভেঙে যাওয়ার কারণ
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২১:০২

নতুন পরিচয়ে কুসুম সিকদার
২৮ সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৭

সম্পর্কিত খবর